Advertisement
২৫ এপ্রিল ২০২৪
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

বচ্চন-তেন্ডুলকর-সহ ১৪ জনকে ডিলিট দেওয়ার প্রস্তাব

অমিতাভ বচ্চনকে ডিলিট সম্মান দেওয়ার প্রস্তাব উঠল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। উপাচার্য সোমনাথ ঘোষের নেতৃত্বে গঠিত কমিটি যে ১৪ জনের নামের খসড়া তালিকা তৈরি করেছে তাতে নাম রয়েছে সচিন তেন্ডুলকর, আজিম প্রেমজি, কৈলাস সত্যার্থী থেকে দেবী শেঠীরও। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ডিলিট এবং ডিএসসি সম্মান দিতেই এই সমস্ত ব্যক্তিত্বের নাম প্রস্তাব করা হয়।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৪ ০২:২৪
Share: Save:

অমিতাভ বচ্চনকে ডিলিট সম্মান দেওয়ার প্রস্তাব উঠল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। উপাচার্য সোমনাথ ঘোষের নেতৃত্বে গঠিত কমিটি যে ১৪ জনের নামের খসড়া তালিকা তৈরি করেছে তাতে নাম রয়েছে সচিন তেন্ডুলকর, আজিম প্রেমজি, কৈলাস সত্যার্থী থেকে দেবী শেঠীরও। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ডিলিট এবং ডিএসসি সম্মান দিতেই এই সমস্ত ব্যক্তিত্বের নাম প্রস্তাব করা হয়। কর্মসমিতির সভায় প্রাথমিক অনুমোদনের পর আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কোর্টে তা পেশ করা হবে। এখানে অনুমোদন পেলে প্রস্তাবিত নামের তালিকা পাঠানো হবে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালের কাছে। তিনি যে সমস্ত নাম অনুমোদন করবেন তাদের সঙ্গে যোগাযোগ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে যাদের নামের তালিকা তৈরি করা হয়েছে এখনও তাঁদের সঙ্গে সরাসরি যোগাযোগ তো দূরঅস্ত তাদের ঘনিষ্ঠ মহলেও কোনও রকম যোগাযোগ করা হয়নি।

উপাচার্য সোমনাথ ঘোষ বলেন, “প্রাথমিক ভাবে ১৪ জনের নামের প্রস্তাব রাখা হয়েছে। কর্ম সমিতির তরফে তা অনুমোদন করা হয়েছে। এ বার বিশ্ববিদ্যালয়ের কোর্টে তা পাঠানো হবে। সেখানে অনুমোদন বা সংযোজনের পর সেই তালিকা আচার্যের কাছে পাঠানো হবে। তিনিই চুড়ান্ত করবেন।”

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রই জানিয়েছে, ডিলিট সম্মান দেওয়ার ক্ষেত্রে যাদের নাম প্রস্তাব করা হয়েছে তার মধ্যে রয়েছেন অভিনেতা অমিতাভ বচ্চন, ক্রিকেটার সচিন তেন্ডুলকর, নোবেল জয়ী কৈলাস সত্যার্থী, মহিলা বক্সার মেরি কম, সাহিত্যিক সমরেশ মজুমদার এবং অরিন্দম চক্রবর্তীর নাম। অন্যদিকে ডিএসসি সম্মানের জন্য প্রস্তাবিত নামের তালিকায় রয়েছেন উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজি, চিকিত্‌সক দেবী শেঠি, ‘টাটা ইন্সস্টিটিউ অব ফান্ডামেন্টাল রিসার্চের প্রাক্তন ডিরেক্টর সব্যসাচী ভট্টাচার্য, ইনফোসিসের প্রাক্তন চেয়ারম্যান নারায়ণমূর্তি, রসায়নবিদ জুলি বন্দ্যোপাধ্যায়, ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের অধিকর্তা শেখর বসু, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্সের বিজ্ঞানী বিমান বাগচী।

প্রাথমিক ভাবে উপাচার্যের নেতৃত্বাধীন কমিটি ১৪ জনের নামের তালিকা তৈরি করে বুধবার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সভায় তা পেশ করে। সেখানে প্রাথমিক অনুমোদনের পর আজ, শুক্রবার ওই নামের তালিকা বিশ্ববিদ্যালয়ের কোর্টে পেশ করা হবে। বিশ্ববিদ্যালয়ের কোর্টে ৬০ জন সদস্য রয়েছেন। তাঁরা বিবেচনা করে যে নামগুলি ঠিক করবেন সেগুলি আচার্যের কাছে পাঠানো হবে। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি’র প্রস্তাবিত নামের তালিকায় রয়েছে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম, বিজ্ঞানী সিএনআর রাওয়ের মতো ব্যক্তির নাম। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, কোর্টে সিদ্ধান্ত হয়ে গেলে শুক্রবারই যাতে আচার্যকে পুরো বিষয়টি জানানো যায় তার তোড়জোড়ও শুরু হয়েছে। সমাবর্তন কবে হবে তা অবশ্য এখনও ঠিক হয়নি। সেই বিষয়টি নির্ভর করছে আচার্যের সময় দেওয়ার উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE