Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বড়ো ভাষায় ফর্ম বিলির দাবিতে বিক্ষোভ আবসুর

বড়ো ভাষায় জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি)-র ফর্ম বিলির দাবিতে ৬ ঘণ্টা বিক্ষোভ দেখাল ‘নিখিল বড়ো ছাত্র সংস্থা’ (আবসু)। শুক্রবার সকাল ৫টা থেকে কোকরাঝাড় শহরের জেডি রোডের বডোফা উপেন্দ্রনাথ ব্রহ্ম শিশু উদ্যানে অনশন ধর্মঘটে বসেন আবসু-র নেতা কর্মীরা। বিক্ষোভকারীদের অভিযোগ, ভারতীয় সংবিধানের অষ্টম অনুসূচিভুক্ত বড়ো ভাষা।

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৫ ০২:৩৯
Share: Save:

বড়ো ভাষায় জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি)-র ফর্ম বিলির দাবিতে ৬ ঘণ্টা বিক্ষোভ দেখাল ‘নিখিল বড়ো ছাত্র সংস্থা’ (আবসু)। শুক্রবার সকাল ৫টা থেকে কোকরাঝাড় শহরের জেডি রোডের বডোফা উপেন্দ্রনাথ ব্রহ্ম শিশু উদ্যানে অনশন ধর্মঘটে বসেন আবসু-র নেতা কর্মীরা। বিক্ষোভকারীদের অভিযোগ, ভারতীয় সংবিধানের অষ্টম অনুসূচিভুক্ত বড়ো ভাষা। বড়োভূমিতে বসবাস করা বেশির ভাগ বাসিন্দাই ব্যবহার করেন বড়ো ভাষা। কেবল ইংরেজি, অসমিয়া এবং বাংলা ভাষায় ছাপা করা এনআরসির ফর্ম পড়তে এবং বুঝতে অসুবিধা হচ্ছে বড়োভূমিতে বসবাস করা বড়োভাষিদের। এনআরসির ফর্ম বড়ো ভাষায় ছাপা করে বিলি করার‌ দাবি তুলে ইতিমধ্যে কেন্দ্র সরকার, রাজ্য সরকার এবং জেলা প্রশাসনের কাছে বার বার দাবি জানানোও সত্ত্বেও এ বিষয়ে গুরুত্ব দেওয়া হয়নি। ফলে বাধ্য হয়ে অনশনে বসেছেন বলে জানিয়েছেন, আবসুর সভাপতি প্রমোদ বড়ো। আবসুর সভাপতি প্রমোদ বড়ো বলেন, “বড়ো ভাষায় এনআরসির ফর্ম বিলির দাবিতে আমরা ৩৬ ঘণ্টা অনশন ধর্মঘটের কর্মসূচি হাতে নিয়েছিলাম। আজ সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে যে, রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার দফতর থেকে এক বার্তায় বলা হয়েছে বড়োভূমির চার জেলার জন্য বড়ো ভাষায় ওই ফর্ম বিলি করা হবে। সেই আশ্বাস পেয়ে আমরা ৩৬ ঘণ্টা অনশন ধর্মঘটের কর্মসূচির সময়সীমা কমিয়ে ৬ ঘণ্টা করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE