Advertisement
২০ এপ্রিল ২০২৪

শুধু পরিবেশের থিমেই পুরস্কার দক্ষিণ দিনাজপুরে

সেরা পুজোর বিচারে জেলা প্রশাসনের মাপকাঠিতে এ বার অর্ন্তভুক্ত হল পরিবেশও। বিভিন্ন জেলায় ইতিমধ্যেই পুজো আয়োজনে পরিবেশ থিমকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। এবার শুধুমাত্র পরিবেশ থিমের পুজোগুলির মধ্যে সেরা তিন পুজো বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। নদীতে মাছ ছেড়ে, জঙ্গলে পাখি উড়িয়ে বন্যপ্রাণী সংরক্ষণ ও বৃক্ষরোপনের আর্জি জানিয়ে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহরের একাধিক পুজো মণ্ডপে এবারে পরিবেশের ভারসাম্য রক্ষার বার্তা তুলে ধরা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০১:৪২
Share: Save:

সেরা পুজোর বিচারে জেলা প্রশাসনের মাপকাঠিতে এ বার অর্ন্তভুক্ত হল পরিবেশও। বিভিন্ন জেলায় ইতিমধ্যেই পুজো আয়োজনে পরিবেশ থিমকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। এবার শুধুমাত্র পরিবেশ থিমের পুজোগুলির মধ্যে সেরা তিন পুজো বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন।

নদীতে মাছ ছেড়ে, জঙ্গলে পাখি উড়িয়ে বন্যপ্রাণী সংরক্ষণ ও বৃক্ষরোপনের আর্জি জানিয়ে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহরের একাধিক পুজো মণ্ডপে এবারে পরিবেশের ভারসাম্য রক্ষার বার্তা তুলে ধরা হয়েছে। পুজো উদ্বোধন উপলক্ষে মণ্ডপে ঘুরে ওই ছবি দেখে খুশি জেলা প্রশাসনের আধিকারিকেরাও। জেলাশাসক তাপস চৌধুরী বলেন, “পরিবেশকে থিম করে মন্ডপসজ্জার জন্য সেরা তিনটি ক্লাবকে বেছে পুরস্কৃত করা হবে।” পুলিশের পক্ষ থেকেও তিন সেরা উদ্যোক্তাদের পুরস্কারের সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছে জেলা পুলিশ কর্তৃপক্ষও।

বালুরঘাট শহরের উত্তরপ্রান্তে যেমন দুর্গাবাড়ি অ্যাকাডেমি জীববৈচিত্রকে তুলে ধরে আগাগোড়া মন্ডপসজ্জা হয়েছে। থিমের নাম দেওয়া হয়েছে ব্যাঙের দেশ। ঘাস ও গাছপালায় ভরা ৮০টি ব্যাঙ, প্রজাপতি, কচ্ছপ, পাখির মডেলে জীববৈচিত্রকে তুলে ধরেছেন উদ্যোক্তার। উষ্ণায়ন আর দূষণ এই দুইয়ের দাপটে বিলুপ্ত হতে চলা প্রাণীকুলের বেঁচে থাকার পরিবেশ ফিরিয়ে আনতে মহাপঞ্চমীতে দুর্গাবাড়ির পুজো উদ্যোক্তারা মৎস্য দফতরের আধিকারিককে সঙ্গে নিয়ে শহরের আত্রেয়ী নদীতে ৪০ কেজি পোনা মাছও ছেড়েছেন। দুর্গাবাড়ির পুজো উদ্যোক্তা পরিমল দে জানিয়েছেন, এ দিন পুজো উদ্বোধন উপলক্ষে ৩০টি নানা ধরনের পাখিও ছাড়া হয়েছে।

আবার শহরের পশ্চিমদিকে প্রগতি সঙ্ঘের পুজো উদ্যোক্তারা প্লাস্টিক দূষণের কুফল ও বৃক্ষরোপনের উপর গুরুত্ব দিয়েছেন। পুজো মণ্ডপ সাজাতে সচেতনার প্রচারে জোর দেওয়া হয়েছে। উত্তরে আর্যসমিতির পুজো মণ্ডপ থেকে প্রকৃতিকে রক্ষা করতে বিভিন্ন মডেলের মাধ্যমে সচেতনতার ডাক দেওয়া হয়েছে। প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহারে মাটি ও জল দুষণে শস্য উৎপাদন থেকে শহরের নিকাশির বাধা হয়ে পড়ার বিষয় তুলে ধরা হয়েছে কবিতীর্থ থেকে সৃজনী সঙ্ঘের পুজো মণ্ডপে।

হিলি সীমান্তের বিপ্লবী সঙ্ঘ এবং যজ্ঞতলার পুজোও বৃক্ষরোপণের বার্তা দিয়েছেন মণ্ডপে। বিপ্লবীর উদ্যোক্তারা মণ্ডপের সামনে বিশাল এলাকা জুড়ে একটি বাগান গড়ে তুলেছেন। দূষণ রোধের বার্তা দিতে বিপ্লবীর দেবীপ্রতিমা কাগজের তৈরি অস্ত্র হাতে নিয়েছেন। রকমারি ফল দিয়ে মণ্ডপের কারুকার্য করা হয়েছে। শিশু শ্রমিক বিরোধী, বাল্য বিবাহ রোধে বার্তা মণ্ডপ জুড়ে দেখা গিয়েছে অভিযাত্রীর মণ্ডপে। গঙ্গারামপুরের কালীতলার তরুণ সঙ্ঘের উদ্যোক্তারা গোটা মণ্ডপটিকেই কার্টুনের জগৎ গড়ে তুলে ছোটা ভীম, গোলু ভোলু, বাঁটুলদের কারসাজি দেখানো হয়েছে।

একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পাদক তুহিনশুভ্র মণ্ডল বলেন, “শহরের বড় বাজেটের পুজোর অন্তত আটটি মিলিয়ে অন্তত ২০টি ক্লাব এ বারে পরিবেশ রক্ষাকে থিম করে পুজোর আয়োজন করেছেন। জেলার পক্ষে এটা ইতিবাচক দিক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

balurghat pujo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE