Advertisement
১৬ এপ্রিল ২০২৪

শিলিগুড়িতে সাইবার থানা

কৌশলে প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের এটিএমের পিন নম্বর জেনে টাকা তুলে নেওয়ার অভিযোগ সহ মোট ন’টি সাইবার অপরাধের মামলা নিয়ে শুরু হল শিলিগুড়ি সাইবার থানা। এই ধরণের তানা উত্তরবঙ্গে প্রথম। রবিবার শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা শিলিগুড়ির গোয়েন্দা বিভাগের দফতরে ওই থানার উদ্বোধন করেন। কমিশনার বলেন, “আমাদের গোয়েন্দা বিভাগের সাইবার সেল ছিল। সেটি তুলে দিয়ে সেটিকে থানায় পরিণত করা হল।”

শিলিগুড়ি সাইবার থানার উদ্বোধন করছেন শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা। ছবি: বিশ্বরূপ বসাক।

শিলিগুড়ি সাইবার থানার উদ্বোধন করছেন শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা। ছবি: বিশ্বরূপ বসাক।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০২ মার্চ ২০১৫ ০১:২৫
Share: Save:

কৌশলে প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের এটিএমের পিন নম্বর জেনে টাকা তুলে নেওয়ার অভিযোগ সহ মোট ন’টি সাইবার অপরাধের মামলা নিয়ে শুরু হল শিলিগুড়ি সাইবার থানা। এই ধরণের তানা উত্তরবঙ্গে প্রথম। রবিবার শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা শিলিগুড়ির গোয়েন্দা বিভাগের দফতরে ওই থানার উদ্বোধন করেন। কমিশনার বলেন, “আমাদের গোয়েন্দা বিভাগের সাইবার সেল ছিল। সেটি তুলে দিয়ে সেটিকে থানায় পরিণত করা হল।” সাইবার অপরাধ সংক্রান্ত কোনও অভিযোগ সংশ্লিষ্ট এলাকার থানাগুলি ছাড়াও সাইবার থানায় সরাসরি জানানো যাবে বলে কমিশনার জানিয়েছেন।।

পুলিশ সূত্রের খবর, সাইবার থানার দায়িত্বে থাকছেন একজন ইন্সপেক্টর, একজন সাব ইনন্সপেক্টর, একজন সহকারি সাব ইন্সপেক্টর এবং পাঁচজন কনস্টেবল। এর মধ্যে দু’জন মহিলা। তদারকির দায়িত্বে থাকবেন এসিপি (ডিডি)। এটিএমের পাসওয়ার্ড জেনে টাকা তুলে নেওয়া, সোশ্যাল সাইটে কুত্‌সা, অশ্লীলতা থেকে এমএমএস তৈরি করে ছড়িয়ে দেওয়া বা ছড়ানোর হুমকি দেওয়া, টেলিফোনে হুমকি দিয়ে তোলা আদায়ের মত সমস্ত অভিযোগ এবার থেকে সাইবার থানা দেখবে। ওয়েবসাইট হ্যাকিং এবং ওয়েবসাইটের মাধ্যমে অপরাধমূলক কার্যকলাপের দিকেও থানা নদর রাখবে। বর্তমানে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের পাঁচটি থানায় মাসে গড়ে ৪০-৪৫ টি সাইবার ক্রাইম সংক্রান্ত অভিযোগ জমা পড়ছে। তাই গত ২০১৪ এর মার্চ সাইবার সেল তৈরি হয়। বর্তমানে ২৮টি মামলার তদন্ত চলছে। তিনটি মামলায় চার্জশিট জমা পড়েছে।

এদিনই কলকাতা থেকে দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মীদের প্রশিক্ষণ দিতে এসেছিলেন রাজ্য সরকার নিযুক্ত সাইবার এবং তথ্য প্রযুক্তি আইনে বিশেষ এপিপি বিভাস চট্টোপাধ্যায়। তিনি দু’দিন সাইবার থানার কর্মীদের প্রশিক্ষণ দেবেন। তিনি বলেন, “সরঞ্জাম ও দক্ষতা দুইয়ের উন্নতি ঘটাতে হবে। সেই সঙ্গে সাইবার ও আইটি আইনের বিষয়ে অনেক বেশি অফিসারদের পটু হতে হতে হবে।”

এদিন যে ৯ টি মামলা সাইবার থানা থেকে তদন্ত শুরু হল, তাতে বাগডোগরা থানার চারটি, শিলিগুড়ি থানা, মহিলা থানা, প্রধাননগর থানা, মাটিগাড়া ও ভক্তিনগর থানার একটি করে মামলা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cyber police station siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE