এ দিকে, মোর্চা এবং মোর্চা বিরোধীদের দুই অবরোধে এ দিন নাকাল হতে হয় ওদলাবাড়ির বাসিন্দাদের। সকালে ওদলাবাড়ির পাথরঝোরা পূর্ত সড়কে অবরোধ শুরু হয়। তুড়িবাড়ি এলাকার ভানুমোড়ে হঠাৎই মোর্চা সমর্থকরা জড়ো হয়ে অবরোধ শুরু করেন। রাজ্য সরকারের বিরুদ্ধে স্লোগানও দিতে থাকেন অবরোধকারীরা।
অনির্বাণ রায়
২২ জুন, ২০১৭
Net
নিজস্ব সংবাদদাতা
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দার্জিলিঙে ৪টি, কালিম্পঙে ৪টি, সোনাদায় ২টি, কার্শিয়াঙে ১টি ও মিরিকে একটি ডিগ্রি কলেজ রয়েছে। সব মিলিয়ে অন্তত ১০ হাজারের মতো পড়ুয়া কলেজগুলোতে পড়াশোনা করেন। দার্জিলিং কলেজের তরফে জানানো হয়েছে, গত চারদিন ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ হওয়ায় ভর্তি প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।
২২ জুন, ২০১৭
Buses
কৌশিক চৌধুরী
বাগডোগরা থেকে নকশালবাড়ি যাওয়ার এশিয়ান-২ হাইওয়ের ডানপাশেই কিরণচন্দ্র চা বাগান। মঙ্গলবার বিকেলে হাজিরা নিয়ে গোলমালে দুই শ্রমিককে মারধরের অভিযোগ উঠে বাগানের ম্যানেজারের বিরুদ্ধে। রাতভর দফতরে ভাঙচুর, ঢিলবৃষ্টি, আগুন ধরানোর চেষ্টা কোনও কিছুই বাদ যায়নি।
২২ জুন, ২০১৭
Smoking
নিজস্ব সংবাদদাতা
স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সিগারেট ও অন্য তামাকজাত সামগ্রী প্রতিরোধক আইন অনুযায়ী জনবহুল এলাকায় প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ। জলপাইগুড়ি, দার্জিলিং, দক্ষিণ দিনাজপুর-সহ একাধিক জেলায় ইতিমধ্যে ওই ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বার ওই তালিকায় যুক্ত হতে চলেছে কোচবিহার।
২২ জুন, ২০১৭
Eid
সৌমিত্র কুণ্ডু
বুধবার সকালে চকবাজারে দাঁড়িয়ে সেই আশঙ্কার কথা জানিয়েছেন অনেকেই। আগামী ২৪ জুন ফের মোর্চার তরফে সর্বদল বৈঠক ডাকা হয়েছে। সেখানে বন্‌ধ শিথিলের কথা বিবেচনা করা হলেই ভাল বলে তাঁদের অনেকেই মত প্রকাশ করেছেন। এ দিন মোর্চার তরফে চকবাজার, চৌরাস্তা-সহ বিভিন্ন জায়গায় মিছিল হয়।
২২ জুন, ২০১৭
people
প্রতিভা গিরি
এ দিন খবর পৌঁছনোই মাত্র শিলিগুড়িতে স্কুলগুলির তরফে গাড়ি ভাড়া করার হিড়িক পড়ে গিয়েছে। ‘স্কুল ডিউটি’তে যাতায়াতের জন্য মোটা টাকা ভাড়া হাঁকার অভিযোগও পৌঁছেছে প্রশাসনের কাছে। দার্জিলিঙের স্কুল বাস মালিকদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, কর্তৃপক্ষ চাইলে তাঁরা সমতলে পৌঁছে দিতে রাজি রয়েছেন।
২২ জুন, ২০১৭
Treatment
নিজস্ব সংবাদদাতা
রেল পুলিশের আধিকারিকরা জানান, অনিলের কাকার ছেলে পঞ্চু সাতনামি মারা গিয়েছে। বানু এবং অনিলের বয়ান অনুসারে বোঝা যাচ্ছে, কামরূপ এক্সপ্রেসের সাধারণ কামরায় ওঠা সন্ন্যাসীদের সঙ্গে যাত্রীদের কোনও গোলমাল হয়েছিল।
২২ জুন, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ গাজলের পান্ডুয়াতে গাড়ির ধাক্কায় ভুটভুটি চালক আয়ুব শেখ গুরুতর জখম হন। স্থানীয় বাসিন্দাদের একাংশ জোর করে মালদহ গামী উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের একটি বাসে তুলে দেন তাঁকে। কিন্তু আশঙ্কাজনক ওই ব্যক্তিকে হাসপাতালে পৌঁছে দিতে কোনও বাসিন্দাই বাসে ওঠেননি।
২২ জুন, ২০১৭
Tea Garden
নিজস্ব সংবাদদাতা
ক্ষুদ্র চা চাষিদের একাংশ জানান, বটলিফ কারখানার মালিকেরা দাবি করছেন ক’দিন পরে জিএসটি চালু হবে, সে কারণে এখন চায়ের ক্রেতা মিলছে না।
২২ জুন, ২০১৭
Cow
নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়িতে বিজেপির জেলা সভাপতি দীপেন প্রামাণিক অভিযোগ করেন, জলপাইগুড়ি জেলা ও মেখলিগঞ্জে সীমান্ত এলাকার কিছু গ্রাম থেকে সব চেয়ে বেশি গরু পাচার হচ্ছে৷ আরও অন্য জায়গা থেকেও জলপাইগুড়িকে ব্যবহার করে গরু পাচার চলছে বলে অভিযোগ তাঁর৷
২২ জুন, ২০১৭
Malaria
নিজস্ব সংবাদদাতা
৯ জুন প্রথম ম্যালেরিয়া আক্রান্ত রোগীর হদিস মেলে। প্রথমে চা বাগানের হাসপাতালে রক্ত পরীক্ষায় প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স (পিভি) পজিটিভ মেলে রোগীদের রক্তে।
২২ জুন, ২০১৭
Tunnel
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি চোপড়ার ভারত বাংলাদেশের ফতেপুর সীমান্ত এলাকায় একটি পরিত্যক্ত চা বাগানের মধ্যে সুড়ঙ্গের সন্ধান পায় সীমান্ত রক্ষী বাহিনীর জওয়ানেরা। বিষয়টি নিয়ে এলাকা জুড়েই চাঞ্চল্য ছড়ায়। এর পরই চোপড়া থানাতে লিখিত অভিযোগ দায়ের করা হয়। পুলিশ জানিয়েছে, ঘটনার পরই মামলা রুজু করে তদন্তের কাজ শুরু হয়।
২২ জুন, ২০১৭
Blood
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর তিনেক আগে মারা গিয়েছেন কটুরি মার্ডির স্বামী জ্যাঠা মুর্মু। তাঁদের তিন মেয়ে এবং এক ছেলে, প্রত্যেকেরই বিয়ে হয়ে গিয়েছে। পেট চালাতে কটুরি মাঝে মাঝে অন্যের জমিতে দিন মজুরি করেন। আর তাঁর ছেলে প্রদীপও শ্রমিকের কাজ করেন।
২২ জুন, ২০১৭
Buses
নিজস্ব সংবাদদাতা
এ দিনের বৈঠকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের প্রশাসনিক কর্তারা উপস্থিত ছিলেন। এসেছিলেন পরিবহণ সচিব, পর্যটন দফতরের এক সচিব-সহ একাধিক অফিসারেরাও। সরকারি সূত্রের খবর, বৈঠকে প্রথমেই পাহাড়ে পরিবহণ ব্যবস্থা চালু করার উপর জোর দেওয়া হয়।
২১ জুন, ২০১৭
Injured
নিজস্ব সংবাদদাতা
পান্ডুয়া থেকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের দূরত্ব মেরেকেটে ১৫ কিলোমিটার। জাতীয় সড়ক যানজট মুক্ত থাকলে এই দূরত্ব পার হতে সময় লাগে মিনিট ২৫। কিন্তু বাসের চালক ও কন্ডাক্টর প্রায় দু’ঘণ্টা পরে ওই রোগীকে হাসপাতালে নিয়ে আসেন বলে অভিযোগ।
২১ জুন, ২০১৭
Domestic violence
নিজস্ব সংবাদদাতা
মাস দেড়েক আগে দীপকবাবুর স্ত্রী আলিপুরদুয়ার থানায় বধূ নির্যাতনে অভিযোগ জানান। তারপর বিষয়টি মিটিয়ে ফেলার চেষ্টা করেন দলের নেতাদেরই একাংশ।
২১ জুন, ২০১৭
Stick
নিজস্ব সবাদদাতা
বছর তেইশের ওই বধূ ডাঙা অঞ্চলের বসিন্দা। শহরের সুভাষ কর্নার এলাকায় এক চিকিৎসককে দেখাতে এলে ভিড় দেখে সম্পর্কে পিসেমশাই ওই বৃদ্ধ পাশেই তাঁর বাড়িতে গিয়ে বিশ্রাম নিতে বলেন। বধুর অভিযোগ, বাড়িতে বৃদ্ধ একাই থাকেন। ওই বধুকে বাড়িতে রেখে তিনি প্রথমে বেরিয়ে যান।
২১ জুন, ২০১৭
Girls Hostel
নমিতেশ ঘোষ
কলেজ সূত্রের খবর, এবিএনশীল কলেজে দ্বিতল ওই হস্টেল রাসমেলার মাঠ ঘেঁষে ব্যাংচাতড়া রোডের পাশে বহু বছর ধরে রয়েছে। সেখানে নিরাপত্তারক্ষীও রয়েছে। আগে কখনও বাইরের কেউ ভিতরে ঢুকে পড়ার অভিযোগ ওঠেনি।
২১ জুন, ২০১৭
Doctor
নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শহরের বাবুপাড়া এলাকার ওই নার্সিংহোমে গত ১১ এপ্রিল মীনা ছেত্রী (৬২) নামে রেসকোর্স পাড়ার বাসিন্দা এক বৃদ্ধার মৃত্যু হয়৷ ওই ঘটনায় নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে সরব হন তাঁর বাড়ির লোকেরা৷ তাঁদের অভিযোগ ছিল, মীনাদেবীকে ভেন্টিলেশনে রাখা হলেও যন্ত্রটিই খারাপ ছিল৷
২১ জুন, ২০১৭
Motorbike
নিজস্ব সংবাদদাতা
ঘটনার পর বাগানের দফতর লক্ষ করে ঢিল বৃষ্টি শুরু হয়। ঢিলের ঘায়ে শ্রমিক পরিবারের এক কিশোরী আহত হয়েছে। তাকেও মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। শ’পাঁচেক শ্রমিক দফতরে সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। ম্যানেজারকে ঘুষিও মারা হয় বলে অভিযোগ।
২১ জুন, ২০১৭
North Bengal Medical College
নিজস্ব সংবাদদাতা
কর্মীদের পাল্টা দাবি, মেডিক্যালের এক কর্মীর আত্মীয়ের রক্ত পরীক্ষার রিপোর্ট ওই ছাত্ররা ঠিকঠাক করছিল না। তা নিয়ে কথা বলার সময়ে ছাত্ররাই চড়াও হয়।
২১ জুন, ২০১৭
Meeting
নিজস্ব সংবাদদাতা
যদিও এ দিনের অনুষ্ঠানটি অবশ্য অরাজনৈতিক ছিল৷ জলপাইগুড়ির প্রথম শহিদ বীরেন্দ্রনাথ দত্তগুপ্তকে তাঁর জন্মতিথিতে শ্রদ্ধা জানাতে জলপাইগুড়ি জেলা পরিষদ হলে অনুষ্ঠানটির অন্যতম উদ্যোক্তা ছিল অগস্ট বিপ্লব উদযাপন কমিটি৷ যে কমিটির আহ্বায়ক দেবপ্রসাদবাবু নিজেই৷
২১ জুন, ২০১৭
Hill Strike
কৌশিক চৌধুরী ও সৌমিত্র কুণ্ডু
গত বৃহস্পতিবার মোর্চার ডাকে অনির্দিষ্ট কালের বন্‌ধ শুরু হয়। বেসরকারি পরিবহণ তো দূরের কথা, তিন দিন সরকারি বাসও চলেনি। তাই ভোরের পাহাড়ে দুধ, জল, সংবাদপত্র বা পুলিশের গাড়িতে উঠে কোনও ক্রমে শিলিগুড়ি পৌঁছনোর চেষ্টা এখন পরিচিত ছবি।
২০ জুন, ২০১৭
Goutam Deb
নিজস্ব সংবাদদাতা
বিরোধী দলের সমর্থক হলেই যে পাহাড়ে হামলা চলছে, সাধারণ বাসিন্দাদের দলে দলে পাহাড় ছাড়া তারই প্রমাণ বলে দাবি গৌতমবাবুর। তাঁর অভিযোগ, ‘‘পাহাড়ে যে স্বৈরতন্ত্র চলছে সে ঘটনাই এর থেকে প্রমাণ হয়। জাতীয় পতাকা সামনে রেখে অগণতান্ত্রিক ভাবে আন্দোলন চলছে।’’
২০ জুন, ২০১৭
Strike
অনির্বাণ রায়
দু’দিকে সারি দিয়ে দোকান। পর্যটকদের নজর টানার জন্য রাস্তার পাশে সকাল থেকে তেলেভাজার দোকানও বসে। জমজমাট সুকনার এই ছবি উধাও, এখন শুধুই ক্যারাম পেটানোর শব্দ আর তাসের আসরের আড্ডা, সঙ্গে প্রশ্ন, কবে আবার স্বাভাবিক ছন্দ ফিরবে?
২০ জুন, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
মমতা দাবি করেন, বিমল গুরুঙ্গদের কাছে সব ধরনের অস্ত্র জমা করা আছে। ফলে আন্দোলন আরও বেশি তীব্র হচ্ছে। নিরাপত্তাবাহিনীর উপরে মোর্চা পেট্রোল বোমা ছুড়ছে বলেও তাঁর অভিযোগ। এই সূত্রে তৃণমূল নেতৃত্বের দাবি, মোর্চাকে অশান্তি বাধাতে পরোক্ষে হলেও উস্কানি দিচ্ছে বিজেপি।
২০ জুন, ২০১৭
Post Office
নিজস্ব সংবাদদাতা
কবে ওই পরিষেবা স্বাভাবিক হবে সে ব্যাপারেও স্পষ্ট করে কেউ কিছু বলতে পারছেন না। তাই গ্রাহকদের চিন্তা আরও বেড়েছে। ডাকঘর সূত্রের খবর, ১ জুন রাতে বাজ পড়ে অনলাইন সংযোগের ‘মোডেম’ বিকল হয়ে যায়। তার জেরেই লিঙ্ক পাওয়ার ক্ষেত্রে ওই সমস্যা তৈরি হয়েছে। ২ জুন থেকে স্বাভাবিক কাজও ব্যাহত হচ্ছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
২০ জুন, ২০১৭
Laboratory
নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জের শ্রী শ্রী রামকৃষ্ণ বিদ্যাভবনে একাদশ ও দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের তিনটি গবেষণাগারে দীর্ঘ দিন ধরে এ ভাবেই চলছে প্র্যাক্টিক্যাল ক্লাস। অবিলম্বে অতিরিক্ত গবেষণাগার তৈরি করা না হলে পরীক্ষানিরিক্ষার সময়ে যে কোনও সময়ে পড়ুয়াদের শরীরে রাসায়নিক পড়ে বড়সড় দুর্ঘটনার আশঙ্কা করছেন স্কুল কর্তৃপক্ষ।
২০ জুন, ২০১৭
Police
পার্থ চক্রবর্তী
সরকারি হাসপাতালে ফের একবার চিকিৎসায় গাফিলতিতে মৃত্যুর এই অভিযোগ উঠল৷ যার জেরে সোমবার দুপুরে উত্তেজনা ছড়ায় জলপাইগুড়ি জেলা হাসপাতালে৷ চিকিৎসক ও নার্সদের ঘিরে বিক্ষোভে দেখান মৃতের পরিজনরা৷
২০ জুন, ২০১৭
Tea Garden
নিজস্ব সংবাদদাতা
খাদ্যমন্ত্রীর কথায়, ‘‘এই ব্যবস্থা চালু হলে চা শ্রমিকদের রেশন পেতে আর কোনও সমস্যা থাকবে না। বাগান খোলা থাকুক অথবা বন্ধ, রেশন পাওয়া নিয়ে কোনও জটিলতাই থাকবে না।’’
২০ জুন, ২০১৭
Handloom
অনুপরতন মোহান্ত
জেলার ধুঁকতে থাকা তাঁতশিল্পকে চাঙ্গা করে তুলতে গঙ্গারামপুরে হস্তচালিত হ্যান্ডলুম হাব গড়ার প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই প্রকল্পে কেন্দ্র ও রাজ্য মিলিয়ে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে হ্যান্ডলুম দফতর জানিয়েছে।
২০ জুন, ২০১৭
strike
নিজস্ব প্রতিবেদন
রবিবার হাটবারে মাদারিহাট, বানারহাট, গয়েরকাটায় দোকান-বাজার স্বাভাবিক খোলা ছিল। তবে বন্ধ ছিল বীরপাড়া ও ভুটান সীমান্ত চামুর্চির হাট ও দোকানপাট। সকালের দিকে বানারহাট, বীরপাড়া হয়ে ভুটান যাওয়ার সড়কে কয়েক জায়গায় মোর্চার সমর্থকরা রাস্তায় পতাকা লাগিয়ে পিকেটিং শুরু করলে পুলিশ তা সরিয়ে দেয়।
১৯ জুন, ২০১৭
Hill Strike
সৌমিত্র কুণ্ডু
হায়দরাবাদের বাসিন্দা রাজেন্দ্র প্রসাদ কালিম্পঙে কেন্দ্রীয় বিদ্যালয়ের শিক্ষক। তিনি বাড়ি গিয়েছিলেন। এ দিন কালিম্পঙে ফেরার জন্য শিলিগুড়িতে পৌঁছে স্ত্রী, কোলের শিশুকে নিয়ে আটকে পড়েছেন গাড়ি না-মেলায়।
১৯ জুন, ২০১৭
strike
নিজস্ব সংবাদদাতা
জঙ্গি-যোগ প্রসঙ্গে দিলীপ বলেন, ‘‘মুখ্যমন্ত্রী তো ফি মাসে পাহাড়ে যান। এত দিন পরে এখন হঠাৎ জঙ্গি-যোগের কথা বুঝলেন।’’ তাঁর কথায়, ‘‘উনি কেন্দ্রের পয়সা নেবেন। বাহিনী নেবেন। অথচ সহযোগিতা নেবেন না।’’
১৯ জুন, ২০১৭
Rasikbil
নিজস্ব সংবাদদাতা
বন দফতর সূত্রে জানা গিয়েছে, রসিকবিল এলাকায় প্লাস্টিক নিষিদ্ধ করার ব্যাপারে ইতিমধ্যে সাইনবোর্ড দেওয়া হয়েছে। সচেতনতা বাড়াতে মাঝেমধ্যে বিশেষ অভিযানও চালান হচ্ছে। তারপরেও মূলত কর্মী সংখ্যা কম থাকার সুযোগ নিয়ে পর্যটকদের অনেকে প্লাস্টিকের ক্যারিব্যাগ নিয়ে ঢুকে পড়ছেন বলে অভিযোগ মিলেছে।
১৯ জুন, ২০১৭
Goutam Deb
নিজস্ব সংবাদদাতা
এই মুহুর্তে অশান্তি চলছে দার্জিলিংয়ে৷ ফলে পাহাড়মুখো হচ্ছেন না পর্যটকরা৷ আবার বর্ষার জন্য বন্ধ ডুয়ার্সও৷ এর ফলে যারা পাহাড়ের বদলে ডুয়ার্স বেড়াতে যাবেন ভেবেছিলেন, পর্যটকদের সেই অংশটাও হতাশ৷ সূত্রের খবর, এই অবস্থায় সমতলে পর্যটনের সুযোগ বাড়াতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পকে দ্রুত বাস্তবায়নের পথে হাটতে চাইছে পর্যটন দফতর৷
১৯ জুন, ২০১৭
murder
নিজস্ব সংবাদদাতা
সামিমের মৃত্যু নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশাও। পুলিশ জানিয়েছে, সামিম কালিয়াচক থানার মোথাবাড়ির টিটিপাড়া গ্রামের বাসিন্দা। ওই দিন রাতে তাঁকে আশঙ্কাজনক অবস্থায় মালদহ থেকে পাঠানো হয়েছে কলকাতায়।
১৯ জুন, ২০১৭
Road
নিজস্ব সংবাদদাতা
তৃণমূলের হবিবপুর ব্লক সভাপতি দীপঙ্কর মণ্ডল অভিযোগ করেন, ‘‘আমরাও চাই রাস্তা হোক। কিন্তু চাঁদা তোলার নাম করে সিপিএম রাজনীতি করছে।’’ সিপিএমের নেতা প্রদীপ মণ্ডল বলেন, ‘‘চাঁদা গ্রামবাসীরাই তুলছেন। আমরা তাঁদের দাবির সমর্থন জানিয়ে পাশে রয়েছি। তৃণমূল রাস্তা তৈরির উদ্যোগী না হয়ে আমাদের নামে অপপ্রচার করছে।’’
১৯ জুন, ২০১৭
Plantation
নিজস্ব সংবাদদাতা
মন্ত্রী বলেন, “রাজ আমলে রাস্তার দু’ধারে সবুজ গাছের সমারোহ ছিল। আশা করছি আগামী তিন বছরের মধ্যে ওই পরিবেশ ফিরিয়ে আনতে পারব আমরা।”
১৯ জুন, ২০১৭
Bad Road
নিজস্ব সংবাদদাতা
মেখলিগঞ্জে সাবেক ছিটমহলের বাসিন্দাদের জমি কেনায় প্রায় এক কোটি টাকার দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে এসেছে। তার পরেই রাস্তার কাজ নিয়ে অভিযোগ সামনে আসতে শুরু করেছে। অভিযোগ, নিম্নমানের জিনিসপত্র ব্যবহার শুধু নয়, রাস্তার মাপেও কারচুপি করা হয়েছে।
১৯ জুন, ২০১৭
আরও খবর