বলিউডের কল্যাণে তাঁহার অহিংসার একটি সরলীকৃত রূপ ‘গাঁধীগিরি’ নামে জনপ্রিয় হইয়াছে। জনপরিসরে উপস্থিত প্রতিটি প্রতীকেই তিনি নিতান্ত অ-রাজনৈতিক।
২২ জানুয়ারি, ২০১৮
যখন সমাজের মাথারা নিজ কর্তব্যে ব্যর্থ, তখন প্রশাসনকে ত্রাতার ভূমিকা লইতে হয় বইকি! ব্যারাকপুরের সাম্প্রতিক ঘটনাটি ইহার দৃষ্টান্ত।
২২ জানুয়ারি, ২০১৮
Shankha Ghosh
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রশাসনের সর্বোচ্চ স্তরগুলিতে যে ভাবে দৃশ্যমান ক্ষমতার আস্ফালনের সংস্কৃতি, অধস্তন ধাপগুলিতে তা যে অবধারিত ভাবে এবং অপ্রতিরোধ্য গতিতে চারিয়ে যাওয়ার কথা, সে বলাই বাহুল্য।
২২ জানুয়ারি, ২০১৮
parents
অন্য এক বেসরকারি হাসপাতালের গাফিলতিতে আড়াই বৎসরের কন্যাসন্তান হারাইয়াছেন তিনি, এমনই অভিযোগ। অতঃপর স্বাস্থ্য কমিশনের দফতরে শম্পাদেবীর ছবি, সন্তানহারা মা সেখানে প্রায় মূর্ছিত।
২১ জানুয়ারি, ২০১৮
Hands
যশোধরা রায়চৌধুরী
একটি দেশ, তার হরেক রাজ্য, হরেক রাজ্যের মধ্যে হরেক জাতি, জাতপাত, ধর্মপরিচয়ের রকমফের। ইতিহাসের আলাদা আলাদা বয়ান এ ভাবে তার বহু রূপ নিয়ে হুমড়ি খেয়ে পড়বে আমাদের ওপর, কে ভেবেছিল! কোনও একরঙা, মেটে মেটে ভারতের আদল আর সম্ভব নয়।
২১ জানুয়ারি, ২০১৮
civic volunteer-police
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এ কথাও ঠিক, পুলিশ অর্থেই অমানবিক বা অত্যাচারী নয়। অসংখ্য পুলিশকর্মী আছেন, যাঁরা এর উল্টো পথের পথিক, সমাজ তাঁদের কুর্নিশ জানায়। কিন্তু মানবিকতার চর্চা আরও পরিশ্রমসাধ্য।
২১ জানুয়ারি, ২০১৮
Public
১৯৬৪ সালে বাড়ি ফেরার পথে নিউ ইয়র্কের রাস্তায় গুন্ডাদের হাতে আক্রান্ত হন কিটি জেনোভেস নামের তরুণী। অন্তত আধ ঘণ্টা এলোপাথাড়ি ছুরির আঘাত নেমে এসেছিল তাঁর উপর।
২২ জানুয়ারি, ২০১৮
London Diaries
শ্রাবণী বসু
উদ্বোধন করতে ফেব্রুয়ারি মাসে আসার কথা ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের, অনুষ্ঠান বাতিল। কারণ দেখানো হচ্ছে, আগের পাড়াটা যেমন ছিল, ভক্সহল তত কেতাদুরস্ত নয়।
২১ জানুয়ারি, ২০১৮
Molestation
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তৃণমূল ছাত্র পরিষদের নেতা তথা ছাত্র সংসদের সাধারণ সম্পাদক শাহিদ হাসান খান ছাত্র সংসদের মধ্যেই নিগ্রহ করছেন কলেজের এক ছাত্রীকে। সিসিটিভি ক্যামেরায় ধরাও পড়েছে এই দৃশ্য। নিগৃহীতার অভিযোগ এবং সংবাদমাধ্যমের চড়া আলোকপাত শেষ পর্যন্ত কঠিন করে তুলল পরিস্থিতি, গ্রেফতার হলেন অভিযুক্ত, জেল হেফাজতে গেলেন।
২০ জানুয়ারি, ২০১৮
Donald Trump
ক্ষমতায় আসিবামাত্র যে যে জিনিস তাঁহার অপছন্দ, সেগুলিতে পত্রপাঠ ইতি টানিয়াছেন, অগ্রপশ্চাৎ বিবেচনা করিবার জটিলতা দেখান নাই।
২০ জানুয়ারি, ২০১৮
Saraswati Puja
বিদ্যাস্থানগুলিতে যেমন পুজোর আয়োজন হয় তেমনই হোক, তার সঙ্গে যুক্ত হোক একটি প্রদর্শনীর আয়োজন। এই প্রদর্শনীতে থাকবে মুসলমান ও খ্রিস্টান (সম্ভব হলে অন্য ধর্মেরও) আচার-অনুষ্ঠান-সংস্কৃতির বিবরণ।
২১ জানুয়ারি, ২০১৮
Classroom
ভারতের জনসংখ্যায় তরুণ প্রজন্মের অনুপাত অধিক। শিক্ষিত, দক্ষ কর্মী হিসাবে কর্মক্ষেত্রে যোগ দিলে তাহারা দেশের সম্পদ বাড়াইবে, বৃদ্ধিতে গতি আনিবে।
২০ জানুয়ারি, ২০১৮
Rabindranath Tagore's painting
দীপেশ চক্রবর্তী
গানটির প্রথমেই তিনটি অমোঘ শব্দ, ‘আমরা সবাই রাজা’। কোনও সামন্ততান্ত্রিক কল্পনা নয়, ঘোষণাটির মধ্যে সাম্যভাব ও গণতান্ত্রিক চেতনা মিলেমিশে আছে— ‘আমরা সবাই রাজা’।
২০ জানুয়ারি, ২০১৮
Woman
সঞ্চারী মুখোপাধ্যায়
আমরা সাধারণ লোক। আমরা জানতে চাইবই, সাধারণ বুদ্ধি দিয়ে, হৃদয়-নিংড়োনো যন্ত্রণা নিয়ে। প্রিয়জনের চলে যাওয়াটা আমাদেরই সইতে হবে প্রতি পলে, জীবনের প্রতিটি খাঁজে, হাসপাতালকে নয়।
২০ জানুয়ারি, ২০১৮
Mamata Banerjee, Sajjan Jindal, Laxmi Mittal and Mukesh Ambani
পশ্চিমবঙ্গের পক্ষে তিনিই সত্য— মারিলেও তিনিই মারিবেন, শিল্প আনিলেও তিনিই আনিবেন। অতএব, তাঁহার যদি ইতিবাচক পরিবর্তন ঘটে, রাজ্যের পক্ষে সুসংবাদ বইকি।
১৯ জানুয়ারি, ২০১৮
Sudhin Dasgupta
হেমন্ত মুখোপাধ্যায়, যাঁর নাম জগৎ জুড়ে রয়েছে, যাঁকে আমি ও আমার দাদা ‘হেমন্তজেঠু’ বলেই জানি, তাঁকে আমাদের বাড়িতে দেখেছি একাধিক বার।
২০ জানুয়ারি, ২০১৮
Child
তাহাদের বিবাহের বয়স বাড়িয়াছে, শিক্ষার হারও পূর্বের তুলনায় উন্নত। তবু প্রতি বৎসর মোট বারো লক্ষ শিশুমৃত্যুর আটান্ন শতাংশই নবজাতকের মৃত্যু।
১৯ জানুয়ারি, ২০১৮
Hetalkhali
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আমরা গাজা ভূখণ্ডের ছবি দেখে শিউরে উঠি— গুলিতে লুটিয়ে পড়ছে নিরীহ প্রাণ। বাসন্তীর হেতালখালিও তো সেই দুঃস্বপ্নই বয়ে আনল আমাদের সামনে।
১৯ জানুয়ারি, ২০১৮
Mamata
দেবাশিস ভট্টাচার্য
যা প্রাসঙ্গিক, তা হল তৃণমূলের সঙ্গে জোট বেঁধে ক্ষমতা দখলের পরে কংগ্রেস যেই সরকার থেকে বেরিয়ে গেল, আবার তাদের পায়ের তলার মাটি আলগা।
১৯ জানুয়ারি, ২০১৮
The Meursault Investigation
তৃণাঞ্জন চক্রবর্তী
আর তা শুরু হচ্ছে যে বাক্যটি দিয়ে তা ডুবে আছে প্রথমে উদ্ধৃত বাক্যটির বিপরীত মেরুতে এক গভীর সংলগ্নতার বোধে। ‘আজও মা বেঁচে।’
১৯ জানুয়ারি, ২০১৮
SC
বিশ্বের অন্যতম বৃহৎ গণতন্ত্রের দেশে এই মুহূর্তে বিচারব্যবস্থা মানুষের সবচেয়ে বড় আশ্রয়। সেই স্তম্ভেই যদি আঘাত লাগে, সাধারণ মানুষের বিচলিত হওয়া স্বাভাবিক।
১৯ জানুয়ারি, ২০১৮
School
বিনামূল্যে শিক্ষা, মিড-ডে মিল ইত্যাদি সুবিধার লোভও যখন দেশের সব শিশুকে স্কুলে আনিতে পারে নাই, তখন শাস্তির খাঁড়াই একমাত্র পন্থা হিসাবে বিবেচিত হইয়াছে।
১৮ জানুয়ারি, ২০১৮
Jallikattu
বাস্তবিক, জাল্লিকাট্টু লইয়া এত দিন অধিকাংশ বিতর্কেরই ভরটি থাকিয়াছে পশুর প্রতি নিষ্ঠুরতার উপর। যে কোনও মুক্ত সমাজে পশুর অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, সন্দেহ নাই।
১৮ জানুয়ারি, ২০১৮
medical negligence
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অপ্রত্যাশিত মৃত্যু রোগীর। মৃত্যুর কারণ ঘিরে ধোঁয়াশা। ভুল চিকিৎসা অথবা ক্ষমার অযোগ্য গাফিলতির ছায়া। আর প্রত্যেকটি ক্ষেত্রেই রোগীর মৃত্যুর পরে হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে অসহযোগ এবং অস্বচ্ছ আচরণ।
১৮ জানুয়ারি, ২০১৮
Supreme Court
শমীক সেন
আদালতের ইতিহাসে আরও একটা উল্লেখযোগ্য বছর ছিল ২০১৭ সাল। ব্যক্তিপরিসরের গোপনীয়তার অধিকার আর তাৎক্ষণিক তিন তালাক বিষয়ে দুটি বিপুল তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে আদালত।
১৮ জানুয়ারি, ২০১৮
Gangasagar
পৌলমী দাস চট্টোপাধ্যায়
এইটুকু পড়ে যদি মনে হয়, এ সব হালের মানসিকতা, তা হলে সেটা দায়সারা ভাবনা। আগেকার কালে কাশী, বৃন্দাবনে এসে ‘হারিয়ে যাওয়া’ বৃদ্ধ-বৃদ্ধার সংখ্যাও কম ছিল না।
১৮ জানুয়ারি, ২০১৮
Little Magazines
লিটল ম্যাগাজিনের মধ্যেই না-লিটল ম্যাগাজিন আছে। মেলায় যাওয়ার জন্য, পুরস্কার পাওয়ার জন্য আবেদন করছে লিটল ম্যাগাজিন!
১৮ জানুয়ারি, ২০১৮
Manohar Parrikar
উত্তর-পূর্ব ভারতের জনজাতি-অধ্যুষিত ও মুসলিম অধিবাসী-সংবলিত রাজ্যসমূহে, দেশে বিক্ষিপ্ত ভাবে ছড়ানো দলিত সমাজের মধ্যে গোমাংস ভক্ষণ চালু।
১৭ জানুয়ারি, ২০১৮
Accident
নাগরিকের অকারণ ঝুঁকি লইবার প্রবণতা, বার বার সতর্কবার্তা সত্ত্বেও অসাবধানতা, এগুলি বহু প্রাণহানির কারণ।
১৭ জানুয়ারি, ২০১৮
Lakshmi Mittal, Mukesh Ambani, Sajjan Jindal and Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পটভূমি প্রস্তুত ছিল অবশ্যই। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের সূচক কয়েক দিন আগেই জানিয়েছে, ২০১৭-র হিসেব অনুযায়ী ‘সেরা বাণিজ্য-বন্ধু’ রাজ্য এখন পশ্চিমবঙ্গ। অর্থাৎ শিল্প বা বাণিজ্যের বিকাশের জন্য পশ্চিমবঙ্গের পরিবেশই সবচেয়ে অনুকূল এখন।
১৭ জানুয়ারি, ২০১৮
আরও খবর