২০১৩ সালে একটি মার্কিন ছবিতে এক পুরুষ ও এক অপারেটিং সিস্টেম বা ‘ওএস’-এর সম্পর্ক দেখানো হয়। ওই ওএস কম্পিউটার-ব্যবহারকারীর সহিত কথা বলিয়া ও কম্পিউটারে তাহার ক্রিয়াকলাপ দেখিয়া তাহার সম্পর্কে ক্রমাগত জানিতে থাকে ও তাহাকে সাহায্য করিবার চেষ্টা করে।
২৮ মে, ২০১৭
Swami Vivekananda
সুগত মারজিৎ
বইটি কোনও একটি সময়ে রামকৃষ্ণ মঠ ও মিশনের একটি প্রতিষ্ঠান আয়োজিত এক অনুষ্ঠানে আমি উপহার হিসেবে পেয়েছিলাম। আমি বক্তৃতাটির যে অংশ যে বিষয় সম্পর্কিত, সেই বিষয় অনুযায়ী বক্তব্যগুলোকে সাজানোর চেষ্টা করব।
২৮ মে, ২০১৭
garbage
সঙ্গের ছবিটি দত্তফুলিয়া বাজারের পাশে ইছামতীর— সবজি বাজার আর মাছ বাজারের নোংরা ফেলার জায়গা। নদী যাচ্ছে সরু হয়ে, হারাচ্ছে নাব্যতা, মরছে জলজ প্রাণী।
২৮ মে, ২০১৭
সোনার লঙ্কা ছারখার করিতে কিন্তু হনুমান স্বয়ং গিয়াছিলেন— নিজে দুই হাত তুলিয়া পুলিশের গাড়ির নিরাপদ অভ্যন্তরে আশ্রয় লইয়া আশা করেন নাই যে কোনও অনুগত সেনা কাজটি করিয়া আসিবে।
২৭ মে, ২০১৭
আগে আলোচনা, অতঃপর সিদ্ধান্ত, তাহার পর ঘোষণা। নীতি প্রণয়ন বা পরিবর্তনের ইহাই চিরকালীন পথ। ভারতে এখন বিপরীত গতি। গোড়ায় নেতারা সিদ্ধান্তটি ঘোষণা করিয়া দেন, তাহার পর নীতি প্রণয়ন হয়, অবশেষে আলোচনা।
২৭ মে, ২০১৭
Mamata Banerjee and Sonia gandhi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ঐক্যের প্রয়াস যে শেষ পর্যন্ত একটা অবয়ব পেল, বিরোধী দলগুলি নিঃসন্দেহে তার জন্য সনিয়া গাঁধীকে ধন্যবাদ দিচ্ছে। একই ভাবে সাধুবাদ পাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। কারণ রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী বাছাইয়ের প্রস্তাব রেখে বিরোধীদের একত্রিত করার বিষয়ে সর্বাগ্রে উদ্যোগ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই।
২৭ মে, ২০১৭
Prayers for Manchester
শাশ্বতী মীরা সেনগুপ্ত
এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, আক্রমণকারী সন্ত্রাসীর নাম সলমন আবেদি, ম্যাঞ্চেস্টারেরই মানুষ, লিবীয় বংশোদ্ভূত, তার মা-বাবা লিবিয়া থেকে ব্রিটেনে এসেছিলেন।
২৭ মে, ২০১৭
Movement
সুরবেক বিশ্বাস
লালগড় আন্দোলনের ফলে পরবর্তী আড়াই-তিন বছর যাবৎ এই রাজ্যে মাওবাদীরা এক অপরিহার্য প্রাসঙ্গিক শক্তিতে পরিণত হলেন।
২৭ মে, ২০১৭
Classroom
প্রায় সাত বছর শিক্ষক হিসেবে মুর্শিদাবাদের প্রান্তিক এক স্কুলে জীবিকা নির্বাহ করতে গিয়ে একটা বিবর্তন আমার চোখে অত্যন্ত প্রকট হয়ে উঠেছে।
২৭ মে, ২০১৭
ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর দক্ষিণপন্থী ন্যাশনাল ফ্রন্টের নেত্রী মারিন ল্য পেনকে পরাস্ত করিয়া ইমানুয়ের মাক্‌রঁ-র জয় সংগত কারণেই বিশ্ব জুড়িয়া উদার গণতন্ত্রের সমর্থকদের অভিনন্দন কুড়াইয়াছে।
২৬ মে, ২০১৭
স রকারি দফতরে গ্রুপ ডি-র চাকুরি আর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা— পশ্চিমবঙ্গে এই দুই চাকুরিতে মিল অমোঘ। দুইটিই সরকারি চাকুরি, এবং মোটের উপর এইগুলিই একমাত্র চাকুরি, যাহা পশ্চিমবঙ্গের গড়পড়তা ছেলেমেয়েদের নাগালের মধ্যে আছে।
২৬ মে, ২০১৭
Narendra Modi and Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাজনৈতিক ভাষ্যকাররা অন্য অনেক অর্থ খোঁজার চেষ্টা করবেন। অনেক তির্যক ব্যাখ্যার অবতারণা হয়তো হবে। কিন্তু কলকাতা থেকে দিল্লি পর্যন্ত বিস্তৃত পরিসরটাতে বৃহস্পতিবার রাজনীতি আর রাজধর্মের যে সহাবস্থান দেখা গেল, সংসদীয় গণতন্ত্র এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর জন্য তা অত্যন্ত ইতিবাচক একটি ছবি।
২৬ মে, ২০১৭
Sharmistha Chowdhury
বোলান গঙ্গোপাধ্যায়
ভাঙড় আবার অগ্নিগর্ভ। গত ১২ মে ছ’জন গ্রামবাসীকে গ্রেফতার করা নিয়ে আবার অশান্তি। আবার অবরোধ, গুলি, বোমা, চাপান-উতোর। তার পরে সপ্তাহখানেক ধরে সশস্ত্র পাহারা চলছে, যাতে কোনও গ্রামবাসী বের না হতে পারেন।
২৬ মে, ২০১৭
Bahubaali
মধুমন্তী পৈত চৌধুরী
রাম-অর্জুন-একলব্যের দেশে বাহুবলীর আবাহন! তাঁকে ডিজিটাল ইন্ডিয়ার নতুন ব্র্যান্ড অ্যামবাসাডর বললেও ভুল হয় না। ১২০ কোটির দেশে খেটে খাওয়া গরিব ও বুদ্ধিজীবী মধ্যবিত্তের (স্ত্রী-পুরুষ নির্বিশেষে) ফ্যান্টাসি-পুরুষ তিনি।
২৬ মে, ২০১৭
Water Crisis
গরমের শুরুতেই যে ভাবে জলসংকট এ রাজ্যেও থাবা বসিয়েছে তাতে উত্তরপ্রদেশ, দিল্লি-সহ দক্ষিণের উদাহরণ মেনে আমাদেরও বাড়তি সতর্কতা গ্রহণের সময় এসেছে (‘জলসংকটে লড়বে যোগী সরকার’, ১৭-৫)।
২৬ মে, ২০১৭
social media
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতার অধিকার তাঁরই প্রাপ্য, যিনি স্বাধীনতার সীমাটাও জানেন। এ কথা আগেও লিখেছি। আবার লিখতে হচ্ছে। তবে সোশ্যাল মিডিয়ায় আমাদের আচরণে এবং বিচরণে আজকাল অপকর্ষের যে সাধনা প্রকট, তাতে আশঙ্কা হচ্ছে, এ কথা ভবিষ্যতেও বহুবার লেখার অবকাশ তৈরি হবে।
২৫ মে, ২০১৭
আরও একটি বামপন্থী মিছিল শেষ অবধি পুলিশ ও জনতার খণ্ডযুদ্ধে শেষ হইল। পশ্চিমবঙ্গের রাজনীতির চলন বলিবে, এই মিছিলই সম্ভবত শেষ নহে— কে শাসক পক্ষে আর কে বিরোধী আসনে।
২৫ মে, ২০১৭
দ শ বৎসর পর ব্রিটেন আবার আপাদমস্তক কাঁপিয়া উঠিল। ২০০৭ সালের জুলাই মাসের সন্ত্রাসকাণ্ডের পর সে দেশে জঙ্গি কার্যকলাপ কিছুটা সীমিত হইয়া আসিয়াছিল, বড় অঘটন ঘটে নাই।
২৫ মে, ২০১৭
Police
দেবাশিস ভট্টাচার্য
সিপিএম মার খেয়ে প্রমাণ করল, তারা এখনও ফুরিয়ে যায়নি! দীর্ঘদিন আগেই এই নবান্ন অভিযানের ডাক দিয়েছিল তারা। প্রস্তুতিও চলছিল। তবু প্রশ্ন একটা ছিলই। তাদের ডাকে কতটা সাড়া মিলবে?
২৫ মে, ২০১৭
Prashama Shasmal
তাজুদ্দিন আহ্‌মেদ
সদ্য প্রকাশিত হাই মাদ্রাসা (দশম) পরীক্ষার মেধা তালিকাতে অষ্টম হয়েছে প্রশমা শাসমল (ছবিতে)। রাজ্যে এই প্রথম কোনও অমুসলমান পড়ুয়া হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম দশে জায়গা করে নেওয়ার দরুন বেশ সাড়া পড়েছে।
২৫ মে, ২০১৭
Children
রাজ্য সরকার সব বিদ্যালয়ে বাংলা পড়ানো আবশ্যিক করে এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। শুধু একটা কথাই বলব, বাংলাটা যাতে বাংলার মতো করেই পড়ানো হয়, সে ব্যাপারে নজরদারি থাকে যেন। না হলে ভাষাটির পক্ষে আরও বিপদ।
২৫ মে, ২০১৭
news letter
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এ কোন যুদ্ধ? নিরীহ, নিরপরাধ, নিরস্ত্র মানুষকে বার বার বলি দিয়ে কোন লক্ষ্যে পৌঁছনো যাবে? কার স্বার্থে এ যুদ্ধ হচ্ছে? প্রত্যেক আঘাতে অজস্র প্রাণহানি ঘটিয়ে কোন উদ্দেশ্য সাধিত হবে?
২৪ মে, ২০১৭
সে নাবাহিনীর মেজর নীতিন লিটুল গগৈ আর ছত্তীসগঢ়ের আইপিএস অফিসার এসআরপি কাল্লুরি। ভারত বলিতে এখন ঠিক কী বোঝায়, তাঁহারা সেই ধারণাটির প্রতীক।
২৪ মে, ২০১৭
রক্তে টান পড়িয়াছে? ভয় নাই, পুলিশ আছে। সরকারি কর্তাদের নির্দেশ, রক্তের সংকট কাটাইতে রাজ্যের থানাগুলিতে শিবির করিয়া রক্ত সংগ্রহ করিতে হইবে।
২৪ মে, ২০১৭
Amit Shah
জয়ন্ত ঘোষাল
অমিত শাহ ১৯৮০ সাল থেকে নিয়মিত ডায়েরি লিখছেন। তিন দশকে এক দিনও মিস হয়নি। প্রতি দিন তিনি কী করছেন, কোথায় যাচ্ছেন, কী অভিজ্ঞতা হল, এ সব লিখে রাখেন।
২৪ মে, ২০১৭
Narendra Modi
সৈয়দ তনভীর নাসরিন
শ্রীলঙ্কা ও ভারতকে স্থলপথে জুড়তে ‘হনুমান সেতু’-র প্রস্তাব কলম্বো কি মেনে নিয়েছে? ত্রিঙ্কোমালি বন্দর গড়তে ভারতের সাহায্য কেন নেওয়া হচ্ছে? কলম্বো নয়াদিল্লি-র বাণিজ্যচুক্তিতে কী কী শর্ত আছে?
২৪ মে, ২০১৭
সন্দীপ মিত্রর ‘স্বাস্থ্যে কিন্তু কর্পোরেটই ভরসা’ (১০-৫) পড়ে আমার মনে হয়েছে, চিকিৎসাশাস্ত্রে কুশলতার ব্যাপারটি সম্পর্কে তাঁর ধারণাটি শুধুমাত্র ভ্রান্তই নয়, বিপজ্জনকও বটে!
২৪ মে, ২০১৭
Save Girl Child
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আর কতটা পথ হাঁটলে তবে পুরোপুরি মানুষ হয়ে ওঠা যাবে? এখনও আর কতটা এগোলে বলতে পারব, মানবজাতি পুরোপুরি সভ্য? নানা ক্ষেত্রে অগ্রগতির শিখর স্পর্শ করেছে মানুষ, পৃথিবীর সীমা ছাড়িয়ে মহাকাশও জয় করেছে, গোটা বিশ্বকে অগ্রগতির বর্ণাঢ্য বিচ্ছুরণ দেখিয়েছে।
২৩ মে, ২০১৭
আরও খবর