মোদী সরকার বিশেষ ভাবে কৃষকদের প্রতি বঞ্চনা করিতেছে বলিয়া কৃষিজীবীরা ক্ষুব্ধ হইতে পারেন। কিন্তু বঞ্চনার মূল প্রোথিত ব্যাপকতর ব্যর্থতায়।
১১ ডিসেম্বর, ২০১৭
মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন, দুটি উন্নত দেশে সম্প্রতি প্রত্যাশিত আয়ুষ্কাল কমিয়াছে বৃদ্ধদের। আফ্রিকার কোনও কোনও দেশে নূতন প্রজন্মের দৈর্ঘ্য কমিয়াছে। বাড়িতেছে আবহাওয়ার বিপর্যয়।
১১ ডিসেম্বর, ২০১৭
Media
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই গণতন্ত্র তার প্রতিটি স্তম্ভের জন্য স্বাধীন বিচরণের যথেষ্ট অবকাশ রেখে দিয়েছে, শর্ত একটাই, সীমালঙ্ঘন অবাঞ্ছনীয়। মিডিয়া যদি আইন এবং বিচার বিভাগের ভূমিকা পালন করতে শুরু করে, তাতে সামাজিক ভারসাম্যে একটা বিচলন ঘটে। গণতন্ত্রে সেটা কাঙ্খিত নয়।
১১ ডিসেম্বর, ২০১৭
Bengal Handicraft Expo
ইকো পার্কের এক নম্বর গেটে ঢোকার পরেই দেখা গেল, রাস্তার দু’ধারে রাজ্যের বিভিন্ন জেলার ছোট-বড় কারিগরেরা এসে কাঠ, মাটি, বেতের নানা রং-বেরঙের জিনিস নিয়ে বসেছেন।
১১ ডিসেম্বর, ২০১৭
Earthquake
অতি বিশিষ্ট মনীষী, অতি ক্ষমতাধর রাজনীতিবিদও এই মনোভাব লইয়াই বিরাজ করেন যে যাহা যেমন চলিতেছে, তেমনই চলিবে, সহসা সকলই ধূলিসাৎ হইয়া যাইবার কোনও সম্ভাবনা নাই।
১০ ডিসেম্বর, ২০১৭
Gujarat Election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গুজরাতে কী দেখা গেল? টানটান উত্তেজনার নির্বাচন সত্ত্বেও দিনভর যুযুধান দুই শিবিরের শান্তিপূর্ণ সহাবস্থান। নির্বাচনী আচরণবিধির প্রতি সব রাজনৈতিক দলেরই স্বতঃপ্রণোদিত দায়বদ্ধতা।
১০ ডিসেম্বর, ২০১৭
Women Abusing
দোলন গঙ্গোপাধ্যায়
কাগজ খুললেই, টিভির চ্যানেল ঘোরালেই, বউয়ের ওপর শারীরিক ও মানসিক অত্যাচারের, এমনকী খুনের খবর নিত্য চোখে পড়ে। আর শুধু খবরেই বা কেন?
১০ ডিসেম্বর, ২০১৭
Jumbo Circus
জাম্বো লন্ডন চিড়িয়াখানায় আসে ১৮৬৫ সালে। দশ ফুট ছ’ইঞ্চির জাম্বোকে বলা হত বিশ্বের সবচেয়ে বড় হাতি। ১৮৮২ সালে তাকে আমেরিকার এক সার্কাস কোম্পানির কাছে বিক্রি করে দেওয়া হয়।
১০ ডিসেম্বর, ২০১৭
Agitation
অন্যায়, বঞ্চনা, নিপীড়ন, দুর্নীতি, খুন-জখম— সবই চলছে আপন গতিতেই। পুলিশ-প্রশাসন-বিচারব্যবস্থা: এই তিন স্তম্ভ নয়, চতুর্থ স্তম্ভ মিডিয়া যদি আলোড়ন তোলে, তবে ভুক্তভোগী একটু সুরাহা পেতে পারে।
১০ ডিসেম্বর, ২০১৭
Shambu Lal Regar
শুধু কিছু হত্যায় রাষ্ট্রীয় আপত্তির অভাব বা কার্যত অনুমোদনই গোটা দেশকে শম্ভুলাল রেগরদের জন্য মুক্তাঞ্চল করিয়া তোলে নাই।
০৯ ডিসেম্বর, ২০১৭
Yogi Adityanath
বিশেষণের এই উদভ্রান্ত প্রয়োগের পিছনে হেতু অনুমানে অসুবিধা নাই। সামনে গুজরাত বিধানসভা ভোট, ২০১৯ সালও আসিয়া পড়িল বলিয়া।
০৯ ডিসেম্বর, ২০১৭
Mani Shankar Aiyar-Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দিল্লির অভিজাত বিতর্কসভার বাইরে একটা গোটা ভারত আছে, সেই ভারতে ‘নীচ’ শব্দের অন্যতর ব্যঞ্জনা আছে, সেই ব্যঞ্জনায় যন্ত্রণাক্লিষ্ট সম্পৃক্তি আছে, এই বোধটা হয়নি বলেই আসলে কোথায় আগুন, কোথায় ঘি এটাই বোঝেননি মণিশঙ্কর।
০৯ ডিসেম্বর, ২০১৭
Woman power
জহর সরকার
রিপোর্টের পরের অংশটা পড়ে অবশ্য ভাল-লাগা উবে যায়, কারণ আমরা দেখি, নারীপাচার এবং স্ত্রীদের প্রতি স্বামীদের অত্যাচারের ক্ষেত্রে, দেশের মধ্যে একেবারে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ।
০৯ ডিসেম্বর, ২০১৭
Sarada Devi
তাপস বসু
দক্ষিণেশ্বর নহবতের ছোট্ট ঘরটিতে থাকার সময় তিনি যেমন জপধ্যান করেছেন, তেমনই শাশুড়ি চন্দ্রমণিদেবীর সেবা করেছেন পরম নিষ্ঠাভরে। আবার শ্রীরামকৃষ্ণের জন্য জিওল মাছের ব্যবস্থা রেখেছেন।
০৯ ডিসেম্বর, ২০১৭
Shashi Kapoor
সভার মহিলাদের কাছে সেটা ছিল এক চরম বিস্ময়কর ঘটনা। শশী কপূর অপার ধৈর্যে তাঁদের প্রত্যেকের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।
০৯ ডিসেম্বর, ২০১৭
Donald Trump
ঘরের রাজনীতির হিসাব মিলাইতে বাহিরের কূটনীতির পদক্ষেপ, ইহা একটি পরিচিত অসুখ। ট্রাম্পের জেরুসালেম উল্লম্ফনে সেই অসুখেরই প্রকাশ।
০৮ ডিসেম্বর, ২০১৭
Arun Jaitley
বেসরকারি বিনিয়োগকারীরা নরেন্দ্র মোদীকে কতটা পছন্দ করেন, তাহা প্রশ্ন নহে, তাঁহারা কতটা বিনিয়োগ করিবেন তাহার উপরেই অর্থনীতির গতি নির্ভর করিবে।
০৮ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অদ্ভুত বক্তব্যের আরও অদ্ভুত যুক্তি খাড়া হচ্ছে এখন। এই রাজ্যে ৩১.৯ শতাংশ মানুষ মুসলিম, বলেছেন মুখ্যমন্ত্রী।
০৮ ডিসেম্বর, ২০১৭
Agitation in front of GD Birla
দেবাশিস ভট্টাচার্য
টানা ছ’দিনের আন্দোলনের গতিপ্রকৃতি দেখেও কিছু প্রশ্ন জাগে। এই আন্দোলনের মূল উদ্দেশ্য কী ছিল? শুধু অভিযুক্ত দুই শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, না কি প্রধান শিক্ষিকাকেও অপদস্থ করে তাড়ানো? অভিযুক্তদের গ্রেফতার করে জেলে পাঠানোর পরেই কিন্তু আন্দোলনের তীব্রতা কমার বদলে বেড়ে গিয়েছিল একটিই দাবিতে। প্রধান শিক্ষিকাকে সরাতে হবে।
০৮ ডিসেম্বর, ২০১৭
Refugee Camp
সঞ্চারী মুখোপাধ্যায়
তার পর দুনিয়ার নানা দ্বীপ আর চর জুড়ে আস্তে আস্তে অ্যামিবা-সময় থেকে এই রিফিউজিরা তৈরি করতে শুরু করবে নতুন জনপদ, সেই জনপদ থেকে তৈরি হবে নতুন দেশ। প্রথমে দু’দলের বা চার দলের লড়াই হবে, তার পর মধ্যস্থতা, আর তার পর একটা করে নতুন দেশ গজিয়ে উঠবে মানচিত্রে— রিফিউজিস্তান, রিফিউজি নেশন, রিপাবলিক অব রিফিউজিস।
০৮ ডিসেম্বর, ২০১৭
Srilankan Cricketers
এই সব কিছুর মধ্য দিয়েই পরিবেশ বিষয়ে আমাদের প্রবল উদাসীনতা ফুটে ওঠে। গোটা ভারতকে এই বিষয়ে আত্মসমালোচনা করতে শিখতে হবে। তা না হলে, এক সময় শুধু বিদেশিদের নিন্দে থেকে মুখ লুকোবার জন্যই আমাদের মুখোশ-নাকোশ পরে ঘুরতে হবে! 
০৮ ডিসেম্বর, ২০১৭
Unrest at GD Birla
স্কুলটিকে কেন্দ্র করিয়া যে বিক্ষোভ চলিতেছে, তাহাতে অংশগ্রহণকারীদের দুইটি গোষ্ঠীতে ভাঙিয়া দেখা সম্ভব, এবং বিধেয়। যাঁহারা প্রত্যক্ষ ভাবে স্কুলটির সহিত যুক্ত, অর্থাৎ অভিভাবকরা, তাঁহারা প্রথম গোষ্ঠীর অন্তর্ভুক্ত।
০৭ ডিসেম্বর, ২০১৭
Sri Lankan Cricketers
সরকারি অনুদ্যমও কম লজ্জার নহে। দিল্লি সরকারের দূষণ রোধে সার্বিক পরিকল্পনা তৈয়ারি করিয়া যুদ্ধকালীন উদ্যোগে ঝাঁপাইয়া পড়িবার কথা। তাহারা যে সেই কর্তব্য সম্পাদন করিবে, এমন ভরসা নাই।
০৭ ডিসেম্বর, ২০১৭
Babri Masjid
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাম্প্রদায়িকতার আগুনে আমাদের ঘরবাড়ি যে আগে পোড়েনি, এমনটা নয়। এমনটাও নয়, সেই আগুনের গ্রাস থেকে সব সময় নিজেদের মানসিক কাঠামোকে বাঁচিয়ে রাখতে পেরেছি আমরা ছাপোষা সাধারণ মানুষ।
০৭ ডিসেম্বর, ২০১৭
Rahul Gandhi
সেমন্তী ঘোষ
রাজনৈতিক জয় হত বলছি এই জন্য যে রাজনৈতিক ক্ষতিটা কিন্তু রাহুলের হিন্দুত্ব-প্রমাণের সঙ্গে সঙ্গেই ঘটে গেল। এক মুহূর্তও নষ্ট করেনি বিজেপি এর পর।
০৭ ডিসেম্বর, ২০১৭
Women
রোহন ইসলাম
এই ‘নিউ ইন্ডিয়া’ মোটেও কোনও নতুন ঘটনা নয়। আদালত এক ‘জঙ্গি’কে ফাঁসিতে ঝোলালে এ দেশের ‘সমাজ-বিবেক’ নিঃসংশয় সন্তুষ্টিতে তৃপ্ত হয়।
০৭ ডিসেম্বর, ২০১৭
Public
পুরুষের সব কিছুই শ্রেষ্ঠ, তাই তার পোশাকও অনুকরণযোগ্য। আর মেয়েদের মতো, মেয়েদের সাজপোশাকও অবজ্ঞার যোগ্য।
০৭ ডিসেম্বর, ২০১৭
babri masjid
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্ক একটি অমোঘ বিতর্ক এবং সঙ্ঘাতের একটি অমোঘ ক্ষেত্র— এমনটাই দেখানোর চেষ্টা হয়।
০৬ ডিসেম্বর, ২০১৭
আরও খবর