রাষ্ট্র যাহা বলে, তাহাকেই শিরোধার্য না করিয়া রাষ্ট্রের উদ্দেশ্য প্রশ্ন করিতে শেখা, সেই সাহস অর্জন করা প্রকৃত উচ্চশিক্ষার অভিজ্ঞান।
২৪ জুন, ২০১৭
বিহারের ঘটনাটির অবশ্য এক গভীরতর তাৎপর্য আছে। পাঁচ-ছয়-সাত বছরের শিশুরা স্কুলের বেতনের মর্ম কতখানি বোঝে? তাহাদের এই রূপ শাস্তি দিয়া কি বোঝানো গেল যে বিনা বেতনে স্কুলে পড়াশোনা করা যায় না?
২৪ জুন, ২০১৭
Police
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পদস্থ পুলিশকর্তার নির্মম-নৃশংস হত্যাকাণ্ডের সাক্ষী হল কাশ্মীর। আর রেল-যাত্রী কিশোরকে ভয়ঙ্কর গণপ্রহারের সামনে ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়তে দেখল হরিয়ানা। কাশ্মীরে যে মসজিদের পাশে পুলিশকর্তা টহল দিচ্ছিলেন, সে মসজিদ রমজানের নমাজ নিয়ে ব্যস্ত ছিল। আর হরিয়ানায় যে ট্রেনের কামরায় কিশোর যাত্রী মারণ আক্রমণের শিকার হল, সে ট্রেন আর পাঁচটা সাধারণ ট্রেনের মতোই নিরাপদে, নিরুপদ্রবে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার চেষ্টা করছিল।
২৪ জুন, ২০১৭
Army
জাগরী বন্দ্যোপাধ্যায়
দীর্ঘদিন প্রশ্নগুলো মানবাধিকার আন্দোলনের কর্মীদের দিকে ধেয়ে এসেছে, এসে চলেছে। একটা সহজ উত্তর এত দিন জানা ছিল। সম্প্রতি সহজতর একটি উত্তর দিল সিআরপিএফ।
২৪ জুন, ২০১৭
Execution
বৈদিক ভট্টাচার্য
এই ছোট, কিন্তু উজ্জ্বল গদ্যটি মনে পড়ল সাম্প্রতিক কিছু বিতর্কের সূত্রে, বিশেষত আনন্দবাজার পত্রিকায় অনির্বাণ চট্টোপাধ্যায়ের কিছু লেখা (৯-৫ ও ৬-৬) ঘিরে।
২৪ জুন, ২০১৭
Sea beach
স্বাভাবিক ভাবেই তিল ধারণের ঠাঁই নেই। তবে পর্যটকের গাড়ির সংখ্যা বিচার করলে বলব নন্দকুমার থেকে দিঘা পর্যন্ত রাস্তাটা কিন্তু বেশ অপ্রশস্ত। সারা রাস্তাতে মোট তিন বার টোল ট্যাক্স দিতে হয়েছে।
২৪ জুন, ২০১৭
Muslim
অবশ্য এই সবই যুক্তি-বুদ্ধির কথা। যাঁহারা ‘সংখ্যালঘুর সহায়তা’ শব্দবন্ধের মধ্যেই নিশ্চিত ভাবে, সম্মেলক ভাবে পাকিস্তানের ভূত দেখিবার জন্য বসিয়া আছেন, তাঁহাদের প্রতি এহেন যুক্তিবাক্য বর্ষণ নেহাত সময় নষ্ট।
২৩ জুন, ২০১৭
Mathematics
শুধু তথ্যপ্রযুক্তির গজদন্তমিনারই নহে, নিতান্ত প্রাত্যহিকতাও এখন সংখ্যানির্ভর। গণিতের সহিত সম্পর্কহীনতা এক নূতন নিরক্ষরতার জন্ম দিবে।
২৩ জুন, ২০১৭
Meira Kumar and Ram Nath Kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাজনৈতিক প্রবাহে কতটা আবদ্ধতা এলে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে এ ধরনের রাজনৈতিক ক্ষুদ্রতার কাছে আত্মসমর্পণ করতে হয়, তা এ বার ভেবে দেখার সময় এসেছে।
২৩ জুন, ২০১৭
Farmers of Madhya Pradesh
শ্রীদীপ
অবশ্য এই সরকারি পরিসংখ্যান থেকে দুর্দশার পুরো চেহারাটা বোঝা যায় না। সরকারি খাতায় নথিভুক্ত হওয়ার শর্ত— মৃত কৃষকের নিজের নামে জমি, সরকারি ব্যাঙ্কে ঋণ, এবং মৃত্যুর সময় মদ্যপ অবস্থায় না থাকা।
২৩ জুন, ২০১৭
Friendship
পৌলমী দাস চট্টোপাধ্যায়
ধুম জ্বরে সাত দিন বিছানায়। কলেজ কামাই। তাতে কী! বন্ধুরা আছে না! ওরাই তো এগিয়ে দেবে ক্লাস নোট‌্স-এর খাতা।
২৩ জুন, ২০১৭
Bankim Chandra Chattopadhyay and Nabinchandra Sen
কেমন হয়েছিল সেই রান্না? নবীনচন্দ্রের মুখেই শোনা যাক— ‘মাংসে পেঁয়াজ মসলা কিছুই নাই। যেন খালি খানিকটা জল সিদ্ধ করিয়া রাখা হইয়াছে।’
২৩ জুন, ২০১৭
Ram nath Kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
হঠাৎ খুব ছন্নছাড়া, হতশ্রী দেখাচ্ছে বিরোধী শিবিরটাকে। রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে জাতীয় রাজনীতির চেহারাটা যে রকম দাঁড়াল, তাতে বৃহত্তর বিরোধী ঐক্যের প্রবক্তারা নিশ্চয়ই বেশ হতাশ।
২২ জুন, ২০১৭
Private School
বেসরকারি স্কুলগুলির উপর সরকারি নিয়ন্ত্রণ প্রয়োজন কি না, এই প্রশ্নের উত্তর দুইটি ধাপে সন্ধান করা বিধেয়। এক, স্কুলগুলিতে স্বচ্ছতার অভাব আছে কি না?
২২ জুন, ২০১৭
Doctor
আয়ুর্বেদ, যোগ, ইউনানি, সিদ্ধা ও হোমিয়োপ্যাথি, (সংক্ষেপে ‘আয়ুষ’) এই পাঁচটি বিকল্প চিকিৎসা সরকারি স্বীকৃতি পাইয়াছে। এই সকল ধারায় প্রশিক্ষিত চিকিৎসকেরা কী করিতে পারিবেন, তাহা তাঁহাদের নিজস্ব বিজ্ঞানেই বলা হইয়াছে।
২২ জুন, ২০১৭
BJP Supporters
কৃষ্ণা বসু
আমাদের সংবিধান প্রণেতারা স্বাধীনতা সংগ্রামের আদর্শ সামনে রেখে বহু ভাষা, বহু ধর্ম, বহু সংস্কৃতির বৈচিত্রপূর্ণ দেশের শাসনতন্ত্র যেমন হওয়া উচিত, তেমনই এক মূল্যবান দলিল রচনা করে গেছেন।
২২ জুন, ২০১৭
Rajendra Mal Lodha
রণজয় সেন
চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে পরাজয়ও ঢাকা পড়ে গেছে সেই বিতর্কের ঝড়ে। তবে, বিতর্ক আরও আছে। চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত আদৌ খেলবে কি না, সংশয় ছিল তা নিয়েই।
২২ জুন, ২০১৭
Garbage
দেশবিদেশের অসংখ্য মানুষ ভিআইপি রোড দিয়ে রোজ যাতায়াত করেন। অবিলম্বে এর সমাধান প্রয়োজন নিজেদের সম্মান বজায় রাখার সঙ্গে পরিবেশ-দূষণ থেকে রক্ষা পেতে।
২২ জুন, ২০১৭
icc champions trophy winner
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দেশভক্তি এবং রাষ্ট্রপ্রেমের প্রিজমে যদি দেখা যায় সব কিছুকে, তা হলে বাকি রঙগুলোকে অস্বীকার করা যায় বেশ, পৃথিবীটাকে দেখা যায় সাদায় বা কালোয়।
২১ জুন, ২০১৭
Ram Nath Kovind
দলিত বলিয়াই তাঁহাদের ঠাঁই হয় সমাজের তলায়। সেই দলিত, যে পরিচয়ের রাজনীতি রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দকে শাসক বিজেপির প্রার্থী করিয়াছে।
২১ জুন, ২০১৭
Internet
ইন্টারনেট অবরোধ বাক্‌স্বাধীনতায় আঘাত। গণতান্ত্রিক রাষ্ট্রে যাহা অপরাধ। রাষ্ট্রপুঞ্জও ইন্টারনেটে সংযোগের অধিকারকে বাক্‌স্বাধীনতার অধিকার ও তথ্যের অধিকারের অন্তর্গত বলিয়া বিবৃতি দিয়াছে।
২১ জুন, ২০১৭
Farmer's Protest
জয়ন্ত ঘোষাল
মন্দসৌরে পুলিশের গুলি চলার পর দিল্লিতে বসে একগুচ্ছ বিশেষজ্ঞ খুব গম্ভীর হয়ে বোঝাচ্ছেন, গরিব চাষিরা অপসৃত। কৃষি ক্ষেত্রে অতি উৎপাদন। নয়া কৃষক সমাজ তাই দাম পাচ্ছে না।
২১ জুন, ২০১৭
Xi Jinping
অমিতাভ গুপ্ত
যাঁরা চিনের সঙ্গে এক নিঃশ্বাসে ভারতের নাম উচ্চারণ করার কু-অভ্যাস ছাড়তে পারেননি, অবর তাঁদের খোয়াবনামার শেষ পাতাটাও উল্টে দিল। অবশ্য, এত দিন অপেক্ষা করার দরকার ছিল না।
২১ জুন, ২০১৭
Cycle Rally
পাবলিক ট্রান্সপোর্টের বেহাল দশায় মেট্রো রেল কিছুটা হাল ধরলেও সমস্যার সমাধান সে ভাবে হয়নি। হাইটেক যুগে কলকাতার মতো মহানগরীতে সাইকেল ব্যবহার ‘সেকেলে’, ‘পিছিয়ে পড়া’ মনে হলেও বাস্তবতার নিরিখে এটিই পরিত্রাণের মোক্ষম উপায়।
২১ জুন, ২০১৭
Narendra Modi and Bimal Gurung
যতই রামনবমীতে অস্ত্রের ঝনঝনানি শোনা যাউক, পশ্চিমবঙ্গে বিজেপি এখনও তুলনায় ক্ষীণবল। ফলে, প্রবাদোক্ত নেপো হওয়াই দলের প্রধানতম রাজনৈতিক কৌশল। অনুমান করা চলে, পাহাড়েও মমতা বন্দ্যোপাধ্যায় বনাম বিমল গুরুঙ্গের দ্বৈরথে ফাঁকেতালে কিছু সুবিধা পাওয়াই দলের লক্ষ্য ছিল।
২০ জুন, ২০১৭
Indo-Pak
একটিই বাঁচোয়া। তেমন ভারতীয় আর বিশেষ অবশিষ্ট নাই। তিন বৎসরের বিজেপি শাসন এই পরিবর্তনটি আনিয়া দিয়াছে। জাতীয়তার নামে অসভ্যতা এখন আর হাতে-গোনা কতিপয় লোকের কাজ নয়।
২০ জুন, ২০১৭
Ram Nath Kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বর্তমানে বিহারের রাজ্যপাল পদে থাকা রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি তথা এনডিএ মনোনীত প্রার্থী। অমিত শাহ এ কথা ঘোষণা করার সঙ্গে সঙ্গেই এ বারের রাষ্ট্রপতি নির্বাচনে শাসক এবং বিরোধীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা বহু গুণ বেড়ে গেল।
২০ জুন, ২০১৭
Gorkha Janmukti Morcha
রণবীর সমাদ্দার
প্রশাসনের এক সহজাত প্রবৃত্তি হল, ভাল মন্দ যে কোনও কাজই ফতোয়া দিয়ে শুরু করা। আর যে সরকার প্রকল্পভিত্তিক উন্নয়ন কর্মসূচি অবলম্বন করে এগোয়, তার মধ্যে প্রকল্পের নিদান এবং তার ভিত্তিতে আদেশ দিয়ে এগিয়ে চলার প্রবণতা আরও বেশি জন্মায়।
২০ জুন, ২০১৭
Indian Supporter
অনির্বাণ চট্টোপাধ্যায়
যাঁরা মাঠে নামেন তাঁরা এখনও, অন্তত সাধারণত, খেলাটাকে খেলা হিসেবেই নেন। সেটা কাণ্ডজ্ঞানের ব্যাপারও বটে— খেলার মধ্যে একটা স্বাভাবিক লড়াই থাকে, সর্বশক্তি এবং সমস্ত দক্ষতা দিয়ে সেই লড়াই লড়তে হয়, তাকে সত্যি সত্যি যুদ্ধ ভেবে বসলে খেলাটাই বরবাদ হয়ে যেত। কিন্তু খেলেন তো মাত্র ক’জন।
২০ জুন, ২০১৭
Finland
১৮ বছর পর্যন্ত এ দেশের প্রতিটি শিশু প্রয়োজনীয় বইপত্র ছাড়া বিনামূল্যে শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্য পেলেও বিদ্যালয়ে শিশুরা বার্গার, পিৎজা ইত্যাদি মুখরোচক খাবার পায় না।
২০ জুন, ২০১৭
Public interest litigation
সদিচ্ছার সহিত নরকের পথের সম্পর্কটি বহু প্রাচীন। জনস্বার্থ মামলাও বিচারব্যবস্থার উপর অবহ বোঝা সৃষ্টি করিয়া চলিতেছে। তাহার মূল কারণ, এই গোত্রের মামলা দায়ের করিবার কোনও খরচ নাই— আর্থিক খরচও নহে, অন্য কোনও খরচও নহে।
১৯ জুন, ২০১৭
Donald Trump
মুশকিল হইল, কোনও দেশের বিদেশনীতির সঙ্গতি বা সুদূরপ্রসারী গুরুত্ব তো কেবল এক ব্যক্তির নিজস্ব ব্যক্তিগত তাগিদের মাধ্যমে নিশ্চিত করা য়ায় না।
১৯ জুন, ২০১৭
Procession
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পাহাড়ের জন্য স্বাভাবিকতা খুঁজতে ২২ জুন সর্বদল বৈঠক ডাকছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব। শিলিগুড়িতে বৈঠক বসার কথা, পাহাড়ের সব দল ডাক পাচ্ছে, মোর্চাও পাচ্ছে। মাত্র কয়েক দিন আগেও কিন্তু এই নমনীয়তা দেখাচ্ছিল না প্রশাসন। সর্বদল বৈঠকের সম্ভাবনা নিয়ে কোনও উচ্চবাচ্যই ছিল না।
১৯ জুন, ২০১৭
Road
সিঁথি ৩০এ বাসস্ট্যান্ড থেকে দমদম স্টেশন পর্যন্ত যাওয়ার জন্য রেল লাইনের ধার বরাবর যে রাস্তাটি আছে, সেটি ব্যবহার করছি আজ প্রায় ২৩ বছর হল। এই রাস্তায় পায়ে হেঁটে গেলে সময় লাগার কথা মিনিট সাতেক, আর রিকশা, অটো বা গাড়িতে গেলে আরও কম।
১৯ জুন, ২০১৭
আরও খবর