বিনামূল্যে শিক্ষা, মিড-ডে মিল ইত্যাদি সুবিধার লোভও যখন দেশের সব শিশুকে স্কুলে আনিতে পারে নাই, তখন শাস্তির খাঁড়াই একমাত্র পন্থা হিসাবে বিবেচিত হইয়াছে।
১৮ জানুয়ারি, ২০১৮
বাস্তবিক, জাল্লিকাট্টু লইয়া এত দিন অধিকাংশ বিতর্কেরই ভরটি থাকিয়াছে পশুর প্রতি নিষ্ঠুরতার উপর। যে কোনও মুক্ত সমাজে পশুর অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, সন্দেহ নাই।
১৮ জানুয়ারি, ২০১৮
medical negligence
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অপ্রত্যাশিত মৃত্যু রোগীর। মৃত্যুর কারণ ঘিরে ধোঁয়াশা। ভুল চিকিৎসা অথবা ক্ষমার অযোগ্য গাফিলতির ছায়া। আর প্রত্যেকটি ক্ষেত্রেই রোগীর মৃত্যুর পরে হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে অসহযোগ এবং অস্বচ্ছ আচরণ।
১৮ জানুয়ারি, ২০১৮
Supreme Court
শমীক সেন
আদালতের ইতিহাসে আরও একটা উল্লেখযোগ্য বছর ছিল ২০১৭ সাল। ব্যক্তিপরিসরের গোপনীয়তার অধিকার আর তাৎক্ষণিক তিন তালাক বিষয়ে দুটি বিপুল তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে আদালত।
১৮ জানুয়ারি, ২০১৮
Gangasagar
পৌলমী দাস চট্টোপাধ্যায়
এইটুকু পড়ে যদি মনে হয়, এ সব হালের মানসিকতা, তা হলে সেটা দায়সারা ভাবনা। আগেকার কালে কাশী, বৃন্দাবনে এসে ‘হারিয়ে যাওয়া’ বৃদ্ধ-বৃদ্ধার সংখ্যাও কম ছিল না।
১৮ জানুয়ারি, ২০১৮
Little Magazines
লিটল ম্যাগাজিনের মধ্যেই না-লিটল ম্যাগাজিন আছে। মেলায় যাওয়ার জন্য, পুরস্কার পাওয়ার জন্য আবেদন করছে লিটল ম্যাগাজিন!
১৮ জানুয়ারি, ২০১৮
Manohar Parrikar
উত্তর-পূর্ব ভারতের জনজাতি-অধ্যুষিত ও মুসলিম অধিবাসী-সংবলিত রাজ্যসমূহে, দেশে বিক্ষিপ্ত ভাবে ছড়ানো দলিত সমাজের মধ্যে গোমাংস ভক্ষণ চালু।
১৭ জানুয়ারি, ২০১৮
Accident
নাগরিকের অকারণ ঝুঁকি লইবার প্রবণতা, বার বার সতর্কবার্তা সত্ত্বেও অসাবধানতা, এগুলি বহু প্রাণহানির কারণ।
১৭ জানুয়ারি, ২০১৮
Lakshmi Mittal, Mukesh Ambani, Sajjan Jindal and Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পটভূমি প্রস্তুত ছিল অবশ্যই। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের সূচক কয়েক দিন আগেই জানিয়েছে, ২০১৭-র হিসেব অনুযায়ী ‘সেরা বাণিজ্য-বন্ধু’ রাজ্য এখন পশ্চিমবঙ্গ। অর্থাৎ শিল্প বা বাণিজ্যের বিকাশের জন্য পশ্চিমবঙ্গের পরিবেশই সবচেয়ে অনুকূল এখন।
১৭ জানুয়ারি, ২০১৮
Supreme Court Judges
জয়ন্ত ঘোষাল
চার বিচারপতি সাংবাদিক বৈঠকে প্রধান বিচারপতিকে পাঠানো যে পত্রবোমাটি ফাটালেন তার মোদ্দা কথাটা কী? অভিযোগ হল, প্রশাসনিক ক্ষমতার সুযোগ নিয়ে প্রধান বিচারপতি ঠিক করেছেন কোন মামলা কার কাছে যাবে।
১৭ জানুয়ারি, ২০১৮
Children
শ্রীরূপা সরকার
কাল আমরা আলোচনা করেছি, কতটা পরিব্যাপ্ত এই অভিজ্ঞতা, এবং বহু সন্তান কী ভাবে বাবা-মায়ের কাছেও এই অভিজ্ঞতা গোপন রাখতে চায়।
১৭ জানুয়ারি, ২০১৮
Sanskrit
আমি যে স্কুলে পড়াই (জগতলা সূর্যকুমার বিদ্যালয়, বাটানগর), সেখানে সপ্তম ও অষ্টম শ্রেণিতে সাত-আট জন ছাত্রছাত্রী ছাড়া কারওরই বই থাকে না।
১৭ জানুয়ারি, ২০১৮
Hajj Pilgrims
মন কি বাত-এর বক্তব্য শুনিয়া মনে হইয়াছে এত বড় বৈপ্লবিক সংস্কারটি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগেই ঘটিল, তিনিই ইহার কান্ডারি।
১৬ জানুয়ারি, ২০১৮
Missile Threat in Hawaii
১৯৮৩ সালে কোরিয়ার একটি বিমান সোভিয়েট আকাশসীমায় ঢুকিয়া পড়ায়, সেটিকে মার্কিন গুপ্তচর-বিমান ভাবিয়া গুলি করিয়া বিনাশ করা হয়।
১৬ জানুয়ারি, ২০১৮
India-Pakistan
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নিয়ন্ত্রণরেখায় ফের বড়সড় অশান্তি হল। জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হল, ভারতীয় বাহিনীর গুলিতে ছয় জঙ্গির মৃত্যু হল। পাক বাহিনীর সঙ্গেও ভারতীয় বাহিনীর সংঘর্ষ হল, প্রাণহানির সংখ্যা তাতেও কম নয়।
১৬ জানুয়ারি, ২০১৮
Sculpture
অগ্নি রায়
আন্তর্জাতিক রামায়ণ সম্মেলন শুরু হয়েছে দেশে। বাল্মীকির পুঁথি থেকে তির-ধনুক হাতে উঠে এসেছেন অযোধ্যার রাজা রাম, লখনউ-এর মেগা-মঞ্চে।
১৬ জানুয়ারি, ২০১৮
Child Abuse
শ্রীরূপা সরকার
মধ্য কলকাতার এক স্কুলের প্রিন্সিপাল আমাকে তাঁদের স্কুলে গবেষণা করার অনুমতি দিতে পারেননি, তাঁদের অভিভাবক বা বাবা-মায়ের আপত্তিতে।
১৬ জানুয়ারি, ২০১৮
Bus
বাসগুলোতে এই সিনিয়র সিটিজেনদের বসবার জন্য বরাদ্দ সিট আগেকার মতোই, মাত্র একটি বা দুটি। এই বয়সের বহু মানুষ হাঁটুর ব্যথা, কোমরের ব্যথাকে সঙ্গী করেই চলাফেরা করেন।
১৬ জানুয়ারি, ২০১৮
Judges
এই সংকটের সূত্রে বিচারব্যবস্থার সংস্কারের বৃহত্তর প্রশ্নটিও গুরুতর আকার ধারণ করিয়াছে। এ দেশে সর্বোচ্চ আদালত সহ সর্বস্তরে বহু বিচারকের আসন শূন্য।
১৫ জানুয়ারি, ২০১৮
Aadhaar
সাম্প্রতিক কালে আধারের তথ্য ফাঁস হওয়া বিষয়ে যতগুলি অভিযোগ উঠিয়াছে, তাহার সহিত এই ভিআইডি চালু করিবার সিদ্ধান্তটিকে মিলাইয়া দেখিলে স্পষ্ট, আধার কর্তৃপক্ষের তরফে ইহা ভুল স্বীকার।
১৫ জানুয়ারি, ২০১৮
Nirmal Maji
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রথম বার নয়, আগেও বহু বার অতিসাংবিধানিক হয়ে উঠতে গিয়ে বিতর্কে জড়িয়েছেন নির্মল। কিন্তু সতর্ক, সংশোধিত বা সংযত যে হননি, মেডিক্যাল কলেজে তা ফের প্রমাণ করে দিলেন।
১৫ জানুয়ারি, ২০১৮
Hemanta Mukherjee
হেমন্ত মুখোপাধ্যায় প্রসঙ্গে সুধীন দাশগুপ্ত বলেছিলেন, ‘হেমন্ত মুখোপাধ্যায় মানে ম্যাজিক। এই নামের ম্যাজিকে সম্মোহিত হয়ে যায় নরনারী, ছেলে বুড়ো, কচিকাঁচা, সবাই।
১৫ জানুয়ারি, ২০১৮
Gymnasium
স্বাস্থ্যচর্চা করিবার সময় সংবাদগুলি অত্যন্ত নেতিবাচক আবহ তৈয়ারি করে। তাঁহারা জিম-এ আসেন স্বাস্থ্যের যত্ন লইতে, এবং ইতিবাচক পরিবেশ তাহার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
১৪ জানুয়ারি, ২০১৮
Dilip Ghosh
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দিলীপ ঘোষের দাবি-বক্তব্য ঠিক না বেঠিক, সেই আলোচনার চেয়েও আসলে বড় এই প্রবণতা। এই দেশের প্রতিটি প্রান্ত সাংবিধানিক গ্রন্থির এক সূত্রে বাঁধা। সেই কাঠামোয় আঘাত আসার নিরবচ্ছিন্ন প্রবণতা যদি দেখা যায়, তবে সতর্ক হওয়ার সময় আসে।
১৪ জানুয়ারি, ২০১৮
Home Address
স্বাতী ভট্টাচার্য
সংলাপের এমনই ধরন আজকাল। ‘কোথায় আছো?’ যে জানতে চায়, কোন বাড়িতে কুরিয়ার আপনার পার্সেল ডেলিভারি করে, তাতে তার কিছু যায়-আসে না।
১৪ জানুয়ারি, ২০১৮
Amit Shah
কলকাতার বাঙালি যুবকটি বিদেশ সেল-এর সঙ্গেও যুক্ত। আবার পশ্চিমবঙ্গের বিজেপি-আরএসএস কার্যকলাপ দেখার ব্যাপারেও অনির্বাণ বিশেষ গুরুত্ব পাচ্ছেন।
১৪ জানুয়ারি, ২০১৮
Hollywood Movie
২০০৬-এর, শন লিভি ও ক্রিস কলম্বাস পরিচালিত ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম’। এক জাদুঘরের রাতের প্রহরীরূপী অভিনেতা বেন স্টেলার চাকরিতে যোগ দিয়ে প্রথম দিনেই জানতে পারেন, জাদুঘরের সব পুতুল রাতে জ্যান্ত হয়ে ওঠে!
১৪ জানুয়ারি, ২০১৮
Supreme Court
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই দৃশ্যপট কিন্তু ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে নজিরবিহীন। শুধু নজিরবিহীন বললে অবশ্য তাৎপর্যটাই অধরা থেকে যায়। এই দৃশ্যপট আসলে ভারতীয় গণতন্ত্রের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনকও। গণতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্তম্ভ বিচার বিভাগ।
১৩ জানুয়ারি, ২০১৮
আরও খবর