সর্বগ্রাসী অন্ধকার এতটাই গাঢ় ও নিশ্ছিদ্র যে, তাহার ভয়ংকর অস্বাভাবিকতাও আর দৃষ্টিগোচর হইতেছে না। গোমাংস ভক্ষণের অভিযোগে বাড়িতে চড়াও হইয়া প্রৌঢ়কে খুন করা হইতে ট্রেনের কামরায় কিশোরহত্যা, সামরিক জিপের সম্মুখে এক নাগরিককে বাঁধিয়া ঘুরাইবার ইনাম হিসাবে রাষ্ট্রীয় সম্মানপ্রদান, রাষ্ট্রদ্রোহিতার ওজরে বিরুদ্ধমতকে পদপিষ্ট করা— এই ভারতে সকলই স্বাভাবিক।
২৭ জুন, ২০১৭
প্রকল্পটি যে স্পষ্টত জনমনোরঞ্জনার্থে এবং আরও স্পষ্টত ভোটাকর্ষণার্থে পরিকল্পিত ও প্রযোজিত, তাহাতে সন্দেহ করিবার কারণ নাই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম হইতেই দিবার বিনিময়ে পাইবার নীতি অনুসরণ করিয়া আসিতেছেন, কন্যাশ্রীও সেই লক্ষ্যেই সূচিত।
২৭ জুন, ২০১৭
popi dutta
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বীরভূমের প্রত্যন্ত গ্রামের মেয়ে পপি দত্ত উচ্চমাধ্যমিকে ৯৩ শতাংশ নম্বর পাওয়ার পর আর পথ খুঁজে পাচ্ছিলেন না। চারদিকে অন্ধকার গাঢ় হচ্ছিল যেন। বাবার পক্ষে উচ্চশিক্ষার খরচ টানা যে অসম্ভব, তার চেয়ে অমোঘ সত্য জীবনে আর কিছুই ছিল না।
২৭ জুন, ২০১৭
Modi
সেমন্তী ঘোষ
দলিত পাসি সম্প্রদায়ের রাজা হয়েও নাকি সুহেল দেব উচ্চবর্ণের সঙ্গে তাল মিলিয়ে মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। সরকারি ইতিহাসবিদরা অনেক খেটেখুটে এই ‘তথ্য’ বার করেছেন। ‘ইতিহাস’ বলছে তিনি নাকি গরুদেরও মুসলিম অভিযানের হাত থেকে রক্ষা করেছিলেন!
২৭ জুন, ২০১৭
Farmer
বিশ্বনাথ বিশ্বাস
চাষিরা গোবর, গোমূত্র, চিটে গুড়, নিমপাতা, কালমেঘ, কাঁচালঙ্কা দিয়ে জৈব সার ও কীটনাশক তৈরি করতে শিখলেন। তাতে চাষের খরচও কমল। রাসায়নিক সারে এক বিঘে জমিতে পান চাষ করতে খরচ দশ হাজার টাকা। জৈব সারে আড়াই হাজার টাকা। বিঘে প্রতি ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা বাড়তি লাভ।
২৭ জুন, ২০১৭
celebration
কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় অনেক চরমপন্থী দেশভক্তদের দেখলাম, যাঁরা দেশকে ভালবাসতে গিয়ে ভাষা-জ্ঞান ঠিক রাখতে পারেননি। ক্রিকেট-প্রেম আর দেশপ্রেম গুলিয়ে ফেলবেন না প্লিজ। আপনাদের দেশপ্রেম ফেসবুকেই ভাল থাকুক, প্রত্যেকের ভাললাগাগুলোও ভাল থাকুক।
২৭ জুন, ২০১৭
Tea Garden
আন্দোলনের নামে গুরুঙ্গরা সেই অর্থনীতির বহু ক্ষতি করিয়াছেন। আরও করিতেছেন। তাঁহাদের সাম্প্রতিক বন্‌ধ-এ মার খাইতেছে চা শিল্প। যখন সেকেন্ড ফ্লাশ চা বাজারজাত হওয়ার কথা, ঠিক তখনই চা শিল্প স্তব্ধ।
২৬ জুন, ২০১৭
murder
এই প্রশ্রয় বিচ্ছিন্ন নহে, ইহাই এখন রীতি, বিশেষত অপরাধীরা যদি শাসকের ঘরের লোক হয়। গোহত্যার প্রতিবাদের নামে গণপ্রহারে হত্যা, ‘ধর্মদ্রোহী’ বা ‘দেশদ্রোহী’ তকমা সাঁটিয়া লেখক-সাংবাদিক-চিত্রনির্মাতাদের উপর নির্যাতন পর পর ঘটিয়াছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁহার মন্ত্রিসভার সদস্যরা অপরাধীদের রুখিতে তৎপর হন নাই।
২৬ জুন, ২০১৭
Narendra Modi and Donald Trump
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
উইলিয়াম জেফারসন ক্লিন্টন এবং অটলবিহারী বাজপেয়ী, জর্জ ডব্লিউ বুশ এবং মনমোহন সিংহ, বারাক ওবামা এবং নরেন্দ্র মোদী— গত কয়েক দশক ধরে দু’দেশের রাষ্ট্রপ্রধানরা যে ভাবে হাতে হাত রেখে ধাপে ধাপে এগিয়ে নিয়ে গিয়েছেন ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে, তাতে ভারতের কোনও প্রধানমন্ত্রীর সঙ্গে আমেরিকার কোনও প্রেসিডেন্ট আরও এক বার বৈঠকে বসছেন শুনলে ভারতবাসীর উৎফুল্লই হওয়ার কথা।
২৬ জুন, ২০১৭
Rain
এ বছরের বর্ষার সূচনায় বাদল মেঘের ঘনঘটাপূর্ণ বর্ষণমুখর এক প্রভাতে গ্রামের পাড়ার প্রায় বুজে আসা একটি ডোবায় অনেক দিন পরে কিছু ব্যাঙের দেখা পেলাম! দেখে আনন্দের সঙ্গে কিছুটা দুঃখ বোধ হল; কেন না, ব্যাঙেদের সে নাদুসনুদুস সুস্বাস্থ্য কোথায়! ডাকেরও সে তেজ নেই!
২৬ জুন, ২০১৭
Sun bath
এই অভ্যাস দেখিয়া কাহারও চক্ষু ললাটে উঠিয়া যায়, কাহারও পুলক জাগে, কেহ তাহার দর্শকাম পূরণ করিয়া লয়, কেহ বিকিনি-র ব্যবসায় পত্তন করে, কিন্তু সাধারণত কাহারও মনে উদিত হয় না: ইহা এক বর্ণবৈষম্যবিরোধী অভ্যাস ও সুতরাং ইহার সযত্ন লালন ও বিজ্ঞাপন প্রয়োজন।
২৫ জুন, ২০১৭
Jasprit Bumrah
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মুশকিলটা আসলে ক্রিকেটকে কেন্দ্র করে গোটা দেশের যুক্তিসীমালঙ্ঘনকারী আবেগের শিকড়েই। যে আবেগ যাবতীয় অন্ধকারের মধ্যে এই ক্রিকেট-আলোকে সামনে রেখে বেঁচে থাকার স্বপ্ন দেখায়, যে আবেগ দৈনন্দিন হাজারো পরাজয়ের গ্লানি থেকে মুক্ত করার একটা দিগন্ত রচনা করে।
২৫ জুন, ২০১৭
Modi-Trump
ভাস্কর চক্রবর্তী
প্রধানমন্ত্রী মোদীর ওয়াশিংটন সফরের আগে এমন অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হওয়াটা একটু দুঃখের। কারণ, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে অনেক বিষয়েই বেশ মিল আছে। এ ক্ষেত্রে কূটনীতি হয়তো চাইবে, পরিবেশ চুক্তির প্রশ্নটি ট্রাম্প-মোদী আলোচনার বাইরেই থাকুক।
২৫ জুন, ২০১৭
London Diaries
শ্রাবণী বসু
বইটির মূল চরিত্র মীরা নামে বছর বারোর এক মেয়ে, যে সদ্য তার দিদিমা নানা জোসিকে হারিয়েছে। দিদিমার চরিত্রটি সীতার শাশুড়ি, শিল্পী রোজি হ্যারিসন অবলম্বনে সৃষ্ট। এই সিরিজে সীতার দ্বিতীয় বই জেসমিন স্কাইজ-এর প্রেক্ষাপট কলকাতা।
২৫ জুন, ২০১৭
Dramma
অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক অতনু পুরকায়স্থ এ রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীদের আইএএস-কে পেশা হিসেবে বেছে নিতে অনেক যুক্তি এবং তথ্য দিয়ে দীর্ঘ প্রবন্ধ লিখেছেন (১৬-৬, ১৭-৬)। পশ্চিমবঙ্গে দীর্ঘ দিন আইএএস, আইপিএস না হওয়ার পিছনে অনেকগুলো কারণ আছে।
২৫ জুন, ২০১৭
Student's Movement
রাষ্ট্র যাহা বলে, তাহাকেই শিরোধার্য না করিয়া রাষ্ট্রের উদ্দেশ্য প্রশ্ন করিতে শেখা, সেই সাহস অর্জন করা প্রকৃত উচ্চশিক্ষার অভিজ্ঞান।
২৪ জুন, ২০১৭
Schoolgirl
বিহারের ঘটনাটির অবশ্য এক গভীরতর তাৎপর্য আছে। পাঁচ-ছয়-সাত বছরের শিশুরা স্কুলের বেতনের মর্ম কতখানি বোঝে? তাহাদের এই রূপ শাস্তি দিয়া কি বোঝানো গেল যে বিনা বেতনে স্কুলে পড়াশোনা করা যায় না?
২৪ জুন, ২০১৭
Police
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পদস্থ পুলিশকর্তার নির্মম-নৃশংস হত্যাকাণ্ডের সাক্ষী হল কাশ্মীর। আর রেল-যাত্রী কিশোরকে ভয়ঙ্কর গণপ্রহারের সামনে ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়তে দেখল হরিয়ানা। কাশ্মীরে যে মসজিদের পাশে পুলিশকর্তা টহল দিচ্ছিলেন, সে মসজিদ রমজানের নমাজ নিয়ে ব্যস্ত ছিল। আর হরিয়ানায় যে ট্রেনের কামরায় কিশোর যাত্রী মারণ আক্রমণের শিকার হল, সে ট্রেন আর পাঁচটা সাধারণ ট্রেনের মতোই নিরাপদে, নিরুপদ্রবে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার চেষ্টা করছিল।
২৪ জুন, ২০১৭
Army
জাগরী বন্দ্যোপাধ্যায়
দীর্ঘদিন প্রশ্নগুলো মানবাধিকার আন্দোলনের কর্মীদের দিকে ধেয়ে এসেছে, এসে চলেছে। একটা সহজ উত্তর এত দিন জানা ছিল। সম্প্রতি সহজতর একটি উত্তর দিল সিআরপিএফ।
২৪ জুন, ২০১৭
Execution
বৈদিক ভট্টাচার্য
এই ছোট, কিন্তু উজ্জ্বল গদ্যটি মনে পড়ল সাম্প্রতিক কিছু বিতর্কের সূত্রে, বিশেষত আনন্দবাজার পত্রিকায় অনির্বাণ চট্টোপাধ্যায়ের কিছু লেখা (৯-৫ ও ৬-৬) ঘিরে।
২৪ জুন, ২০১৭
Sea beach
স্বাভাবিক ভাবেই তিল ধারণের ঠাঁই নেই। তবে পর্যটকের গাড়ির সংখ্যা বিচার করলে বলব নন্দকুমার থেকে দিঘা পর্যন্ত রাস্তাটা কিন্তু বেশ অপ্রশস্ত। সারা রাস্তাতে মোট তিন বার টোল ট্যাক্স দিতে হয়েছে।
২৪ জুন, ২০১৭
Muslim
অবশ্য এই সবই যুক্তি-বুদ্ধির কথা। যাঁহারা ‘সংখ্যালঘুর সহায়তা’ শব্দবন্ধের মধ্যেই নিশ্চিত ভাবে, সম্মেলক ভাবে পাকিস্তানের ভূত দেখিবার জন্য বসিয়া আছেন, তাঁহাদের প্রতি এহেন যুক্তিবাক্য বর্ষণ নেহাত সময় নষ্ট।
২৩ জুন, ২০১৭
Mathematics
শুধু তথ্যপ্রযুক্তির গজদন্তমিনারই নহে, নিতান্ত প্রাত্যহিকতাও এখন সংখ্যানির্ভর। গণিতের সহিত সম্পর্কহীনতা এক নূতন নিরক্ষরতার জন্ম দিবে।
২৩ জুন, ২০১৭
Meira Kumar and Ram Nath Kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাজনৈতিক প্রবাহে কতটা আবদ্ধতা এলে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে এ ধরনের রাজনৈতিক ক্ষুদ্রতার কাছে আত্মসমর্পণ করতে হয়, তা এ বার ভেবে দেখার সময় এসেছে।
২৩ জুন, ২০১৭
Farmers of Madhya Pradesh
শ্রীদীপ
অবশ্য এই সরকারি পরিসংখ্যান থেকে দুর্দশার পুরো চেহারাটা বোঝা যায় না। সরকারি খাতায় নথিভুক্ত হওয়ার শর্ত— মৃত কৃষকের নিজের নামে জমি, সরকারি ব্যাঙ্কে ঋণ, এবং মৃত্যুর সময় মদ্যপ অবস্থায় না থাকা।
২৩ জুন, ২০১৭
Friendship
পৌলমী দাস চট্টোপাধ্যায়
ধুম জ্বরে সাত দিন বিছানায়। কলেজ কামাই। তাতে কী! বন্ধুরা আছে না! ওরাই তো এগিয়ে দেবে ক্লাস নোট‌্স-এর খাতা।
২৩ জুন, ২০১৭
Bankim Chandra Chattopadhyay and Nabinchandra Sen
কেমন হয়েছিল সেই রান্না? নবীনচন্দ্রের মুখেই শোনা যাক— ‘মাংসে পেঁয়াজ মসলা কিছুই নাই। যেন খালি খানিকটা জল সিদ্ধ করিয়া রাখা হইয়াছে।’
২৩ জুন, ২০১৭
Ram nath Kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
হঠাৎ খুব ছন্নছাড়া, হতশ্রী দেখাচ্ছে বিরোধী শিবিরটাকে। রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে জাতীয় রাজনীতির চেহারাটা যে রকম দাঁড়াল, তাতে বৃহত্তর বিরোধী ঐক্যের প্রবক্তারা নিশ্চয়ই বেশ হতাশ।
২২ জুন, ২০১৭
আরও খবর