ওয়াশিংটন ডিসি-র কাছে পাকিস্তান অনেক দিনই একটি বিরাট প্রহেলিকা, না বুঝিয়াই যাহার প্রতি সাহায্যের দীর্ঘ হাত বাড়াইয়া রাখিতে হইয়াছে। হিংস্রতম সন্ত্রাসবাদ সে দেশে অবিরত জন্ম লয়, কিন্তু পাকিস্তানের ঘোর শত্রুরও বিশ্বাস যে, পাকিস্তানের পুরোটা একই রকম নয়।
২৬ জুলাই, ২০১৭
খেলোয়াড়দের প্রতিভা, পরিশ্রম এবং তীব্র আকাঙ্ক্ষার গুরুত্ব অনস্বীকার্য। কিন্তু সাফল্যের চাকা, বিশেষত একটি পেশাদার দলগত-ক্রীড়ার ক্ষেত্রে, কেবলমাত্র খেলোয়াড়দের প্রতিভা, পরিশ্রম বা আকাঙ্ক্ষার তীব্রতায় ঘুরিতে পারে না।
২৬ জুলাই, ২০১৭
ramnath kovind
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রণব মুখোপাধ্যায় সরকারকে মনে করিয়ে দিয়ে গিয়েছেন রাজধর্মের প্রতি দায়বদ্ধতার কথা। ঠিক একই উচ্চারণ এল রামনাথের কাছ থেকেও। এল রাষ্ট্রপতি হিসেবে তাঁর কার্যকাল শুরু হওয়ার দিনেই।
২৬ জুলাই, ২০১৭
Narendra Modi
জয়ন্ত ঘোষাল
কিছু দিন আগে দাদরি গ্রামে গিয়েছিলাম। উত্তরপ্রদেশের এই গ্রামে গোমাংস ভক্ষণ সন্দেহে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হয়েছিল। দেখলাম সেখানে গরিব মানুষ, কি হিন্দু কি মুসলমান একই রকম আছে। হিন্দু কাপড় ব্যবসায়ী, মুসলমান কারিগর।
২৬ জুলাই, ২০১৭
Protester
মনপ্রসাদ সুব্বা
এ বারের আন্দোলনটি কিন্তু অনেক দিক থেকেই মধ্য-আশির দশকের আন্দোলন ও ২০০৭-১০ সালের সংকটের থেকে চরিত্রগত ভাবে আলাদা। সরকারের নানা ধরনের প্রকল্প আর নীতি সত্ত্বেও, গোর্খা সাংস্কৃতিক ও রাজনৈতিক সত্তা (আইডেন্টিটি) তৈরির দৃঢ় বাসনা চার দিকে স্পষ্ট, ভাল করে চোখ মেলে তাকালেই সেটা বোঝা যায়।
২৬ জুলাই, ২০১৭
Little Boy
চিনই প্রথম ওই বিতর্কিত ভূখণ্ডের ভিডিয়ো প্রকাশ করে হুলস্থুল বাঁধায় এবং সরকার নিয়ন্ত্রিত চিনা মিডিয়া নানা ভাবে ইন্ধন জোগায়। ভুটানের সঙ্গে চুক্তি অনুসারে ভারত সরকার তখন এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে বাধ্য হয়।
২৬ জুলাই, ২০১৭
Pranab Mukherjee
প্রণববাবুর বক্তব্যে অস্বস্তি বোধ করিবার কারণ নরেন্দ্র মোদীর বিলক্ষণ আছে। যতই তিনি ষষ্টাঙ্গে প্রণাম করিয়া তবে সংসদ ভবনে প্রবেশ করুন, সংসদীয় গণতন্ত্রে যে তাঁহার আস্থা নাই, গত তিন বৎসরে তিনি কথাটি বহু বার প্রমাণ করিয়াছেন।
২৫ জুলাই, ২০১৭
prakash javadekar
এটি নীতি নির্ণয়ের পুরাতন রোগ। নূতন পদ্ধতি কার্যকর হইতে পারে কি না, সেই পরীক্ষানিরীক্ষা না করিয়াই গোটা দেশে তাহার প্রয়োগ করিয়া দেন সরকারি কর্তারা। পূর্বে অল্প পরিসরে প্রয়োগ করিলেই স্পষ্ট হইত, ক্রমিক মূল্যায়ন আদৌ শিক্ষকেরা কার্যকর করিতে পারিবেন কি না।
২৫ জুলাই, ২০১৭
Rishi Kapoor and Indian Women's Cricket Team
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সোশ্যাল মিডিয়ায় অত্যন্ত সক্রিয় ঋষি কপূর। সেখানে তাঁর বিভিন্ন মন্তব্য আগেও আলোড়ন ফেলেছে। কখনও ইতিবাচক কারণে, কখনও নেতিবাচক। কিন্তু এ বারের বিতর্ক ইতি-নেতির লড়াই ছাপিয়ে গিয়ে ঋষির দায়িত্ববোধ এবং সংবেদনশীলতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে, ঋষিকে অশ্লীলতা বা কুরুচির দায়ে অভিযুক্ত করেছে।
২৫ জুলাই, ২০১৭
Women Cricket Team
চন্দ্রিল ভট্টাচার্য
এই এক্সট্রা হাততালি ও কৃপা-ল্যাবেঞ্চুস ছিটিয়ে নিজের পিঠ-চাপড়ানোর অভ্যাস আমাদের মজ্জায়। রিয়েলিটি শো-তে অন্ধ প্রতিযোগী ভাল গাইলে আমরা লাফাই, রাশি রাশি নম্বর দাও! আমরা যে দিন তাকে সেই নম্বর দিতে শিখব, ওই গান এক চক্ষুষ্মান ব্যক্তি গাইলে এগজ্যাক্টলি যত পেত, সে দিন তাকে প্রকৃত শ্রদ্ধা জানাব। তাকে সমান মর্যাদা দেব।
২৫ জুলাই, ২০১৭
Hill Strike
অনির্বাণ চট্টোপাধ্যায়
অভিজ্ঞ নাগরিক খেয়াল করিয়ে দেবেন, বাঙালি দার্জিলিঙে বেড়াতে না গেলে ওরাই বা কী করে চালাবে? পর্যটকরাই তো ওদের আয়ের একটা বড় উৎস? প্রাজ্ঞ নাগরিক বলবেন, বুঝবে তখন! পেটের ভাত বন্ধ হলে সব আন্দোলনও বন্ধ হয়ে যাবে।
২৫ জুলাই, ২০১৭
Children
প্রকৃত ঘটনা, ১৯০৬-’০৭ সালের শেষে পি মিত্রের সভাপতিত্বে নিখিল বঙ্গ বিপ্লবী দলের সম্মেলন হয়। এই জমায়েতে যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় যোগদান করেন। ক্রমশ কলকাতার প্রধান বিপ্লবী কেন্দ্রগুলি যতীনের সঙ্গে যুক্ত হয়। শ্রমজীবী সমবায় বলে বিপ্লবী কেন্দ্রে নদিয়া জেলার পোড়াগাছা গ্রাম নিবাসী মুড়াগাছা হাইস্কুলের ছাত্র বসন্ত বিশ্বাস ও মন্মথ বিশ্বাস এসে যোগদান করে।
২৫ জুলাই, ২০১৭
Siddaramaiah
সাম্প্রতিক জাতীয়তাবাদী উদ্বেগের আতিশয্য সেই বিতর্ককে ইন্ধন জোগাইতেছে। প্রশ্ন বহু প্রকার। প্রথম প্রশ্ন, ইহার সহিত রাজ্যের নিজস্ব আত্মপরিচয়ের দাবিটি কতটা জড়িত। কিংবা এই পতাকার মধ্যে কি দ্রাবিড় আবেগেরই প্রকাশ? যদি তাহাই হয়, সে ক্ষেত্রে বিজেপির দৃষ্টিকোণমতে ইহা নিশ্চিত ভাবে ‘জাতীয়তাবিরোধিতা’, ‘দেশদ্রোহিতা’!
২৪ জুলাই, ২০১৭
napkin
আজও ভারতের ঋতুমতী মেয়েদের অষ্টআশি শতাংশই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করিতে পারে না। ইহা মেয়েদের অবমাননা। স্বাস্থ্যব্যবস্থার সংকটও। সাবেকি উপায় অবলম্বন করিয়া অপরিচ্ছন্নতা-জনিত সংক্রমণে ভুগিতে থাকে মেয়েরা।
২৪ জুলাই, ২০১৭
indian women cricket team
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খেলার মাঠে ভারতীয় মেয়েদের বৃহৎ অর্জন কিন্তু এই প্রথম নয়। সাইনা নেহওয়াল বা সানিয়া মির্জা বা মেরি কমরা বহু প্রতিকূলতা ঠেলে অনন্য নজির গড়েছেন আগেও। কিন্তু মিতালি রাজরা যে ভাবে গোটা জাতির মনসংযোগের ভরকেন্দ্র হয়ে উঠলেন, যে ভাবে গোটা ভারতীয় জনগোষ্ঠীর আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে রইলেন টানা কয়েক দিন ধরে, তা এ দেশে বিরল।
২৪ জুলাই, ২০১৭
Traffic Signal
কেন সিগনাল অচল? সেখানে নেই কেন ট্রাফিক পুলিশ? না কি থেকেও ব্যর্থ? মাঝে মাঝেই এই রকম ঘটনা ঘটে থাকে। ট্রাফিক পুলিশকে আরও অনেক বেশি সচেতন এবং বেশি পরিমাণে মোতায়েন করার জন্য অনুরোধ, বিশেষত শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়গুলিতে।
২৪ জুলাই, ২০১৭
Shopping
এই একছাঁচি ও ছকবন্দি ধারণার মধ্যে নারীর প্রতি কিঞ্চিৎ অপমান আছে। নারী সতত বস্তুলোভী ও অমিতব্যয়ী (বিশেষত অর্থটি নিজের উপার্জিত না হইলে)— এই ধারণাকেই রূপ দেওয়া হইয়াছে এই খরিদ-পাগলিনি মূর্তিটি গড়িবার সময়। পুরুষরা কেবল পৃথিবীর গুরুত্বপূর্ণ ব্যাপারগুলি লইয়া চিন্তিত, নারীরা নূতন বেডকভার পাইলেই সকল ভুলিয়া আত্মহারা— এই ব্যঞ্জনাও রহিয়াছে।
২৩ জুলাই, ২০১৭
M. M. Kalburgi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ধিক্কারযোগ্য এই হানা। কেরলে লেখককে হুমকি-চিঠি পাঠানো তাই কোনও এক বিচ্ছিন্ন ঘটনা নয়। এর প্রতিটি পরতে আছে সুদূরুপ্রসারী ষড়যন্ত্রের দীর্ঘমেয়াদি পরিকল্পনা। প্রশাসনকে শক্ত হাতে এর মোকাবিলা করতে হবে। দেশের প্রতিটি স্তম্ভকে হয়ে উঠতে হবে প্রতিরোধে অটুট।
২৩ জুলাই, ২০১৭
Mythology
গৌতম চক্রবর্তী
আসলে হিন্দুত্ববাদীরা ইউরোপের হাতফেরতা ‘র‌্যাশনাল’ দৃষ্টিভঙ্গিতেই সব প্রশ্নের উত্তর চাইছেন। রাম দেবতা কি না? সীতাবর্জন উচিত না অনুচিত? যেন একটি প্রশ্নের একটাই উত্তর। তবে এ ব্যাপারে কেবল তাঁদের দোষ দিলে ভুল হবে। সেকুলার এবং নারীবাদীরাও প্রায়শই সেই পথে হাঁটেন। একমাত্রিক খণ্ডদৃষ্টিতে দেখে রামচন্দ্রকে শভিনিস্ট, ব্রাহ্মণ্যবাদী বলে গাল পাড়েন।
২৩ জুলাই, ২০১৭
London Diaries
নোটের উপর এই উদ্ধৃতি দেখে তাই সোশ্যাল মিডিয়া জুড়ে মন্তব্যের বান ডেকেছে— ব্যাংক অব ইংল্যান্ড না জেনে একটা ভুল উদ্ধৃতি দিয়ে ফেলেছে। তবে ব্যাংকের গভর্নর মার্ক কার্নি বলেছেন, ওই উদ্ধৃতিটি ব্যবহার করা হয়েছে ওই শ্লেষটুকু মাথায় রেখেই, কেননা অস্টিনের কলমে শ্লেষ দুর্দান্ত খুলত!
২৩ জুলাই, ২০১৭
Old School Building
কিন্তু স্মৃতি পোড়ে না। এখনও মনের রের্কডে পর পর লাইন হয়ে গেঁথে রয়েছে। খবরটা পড়ে অনেক বছর পর কেমন যেন পুরনো রেকর্ডটা এ দিন সকালে নিজের মনের গ্রামোফোনে বেজে উঠল।
২৩ জুলাই, ২০১৭
Tea Garden
যেখানে বাজারের জোর আছে, সেখানে শেষ অবধি অর্থনীতিই জেতে। বামফ্রন্টের হাজার আপত্তিতেও শেষ অবধি পশ্চিমবঙ্গের কর্মক্ষেত্রে কম্পিউটারের প্রবেশ ঠেকানো যায় নাই।
২২ জুলাই, ২০১৭
Fake News
সংবাদমাধ্যমের উপর আঘাত বরাবরই আসিয়াছে, কিন্তু সচরাচর তাহা আসিয়াছে বাহির হইতে। অসহিষ্ণু রাষ্ট্র, রুষ্ট নেতা, বিত্তোদ্ধত বণিক, বিবিধ ক্ষমতাবান ব্যক্তি সাংবাদিকদের ভয় দেখাইয়া চুপ করাইতে চাহিয়াছে।
২২ জুলাই, ২০১৭
Flags
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দিন কয়েক আগেই মার্কিন কংগ্রেসে পেশ করা রিপোর্টে ট্রাম্পের প্রশাসন পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য’ আখ্যা দিয়েছিল। এ বার সামরিক উন্নয়নের জন্য প্রতিশ্রুত আর্থিক অনুদানও আমেরিকা আটকে দিল।
২২ জুলাই, ২০১৭
Durga Puja
সুগত মারজিৎ
আমি মনে করি এবং আমার মতো অনেকেই নিশ্চয়ই মনে করেন, সহিষ্ণুতা আমাদের দেশের এমন এক পরিচয় যা সহজে যাওয়ার নয়। ইতিহাস বার বার দেখিয়েছে, সেই চরম বামপন্থী শ্রেণিসংগ্রামের গল্প থেকে শুরু করে, যে ধর্ম, বিশ্বাস— এ সব আসলে মনুষ্যত্বের আসল ভিত্তি নয়।
২২ জুলাই, ২০১৭
Farmer
অরূপরতন ঘোষ
অতঃ কিম্। আইসিএআর, আইএআরআই, ও কৃষি বিশ্ববিদ্যালয়গুলির কাজকর্মের ধারা একেবারে ঢেলে সাজতে হবে। এ ভাবে জনগণের টাকার অপচয় আর চাষির দুর্দশা একসঙ্গে চলতে দেওয়া যায় না।
২২ জুলাই, ২০১৭
Snake
সাপকে বলা হয় ‘ছন্নদৃষ্টি’। এদের চোখের পাতা নেই। আছে কাচের মতো ঢাকনা যাতে ধূলিকণা আটকায়। সাপের দৃষ্টি তীক্ষ্ণ না হলেও কোনও কিছুর নড়াচড়া বা আলো-ছায়ার পার্থক্য বুঝতে পারে।
২২ জুলাই, ২০১৭
Safa Baig and Irfan Pathan
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
‘ধর্মপ্রাণ’ প্রশ্নকর্তারা শুধু জিজ্ঞাসুই নন, তাঁরা বিস্ময়ে যেন হতবাকও! শুধু বিস্ময় প্রকাশেও সীমাবদ্ধ থাকেনি প্রতিক্রিয়া। তুমুল সমালোচনা হয়েছে, চূড়ান্ত অসৌজন্যমূলক আক্রমণ হয়েছে, অশালীন ইঙ্গিতে ইরফান পঠানকে কটাক্ষ করা হয়েছে।
২১ জুলাই, ২০১৭
Madhur Bhandarkar
সনিয়া ও রাহুল গাঁধী এবং তাঁহাদের বরকন্দাজরা সম্ভবত বুঝিতে পারিলেন না, একটি অত্যন্ত বড় রকমের ঐতিহাসিক ভুল হইল।
২১ জুলাই, ২০১৭
College Students
রাজনীতির দুর্বৃত্তায়ন বলিয়া যে ঘটনাটি ইতিমধ্যে রাজ্যের বাস্তবে পরিণত হইয়াছে, এই খেলা তাহার সহিত আগাপাছতলা জড়িত।
২১ জুলাই, ২০১৭
Students
পবিত্র সরকার
অনেক রাজ্যেই এই ভাষাগত সংখ্যালঘুরা বেশ সংহত বহুলতা নিয়ে বাস করেন, তাই তাঁদের ভাষা যাতে প্রশাসন ও শিক্ষায় অবহেলিত না হয়, রাষ্ট্রের তা দেখার কথা।
২১ জুলাই, ২০১৭
আরও খবর