ভারতীয় জনতা পার্টির শাসনে এ দেশের সমাজ ও রাজনীতি কী পরিমাণ দুর্বিষহ সংকীর্ণতা ও অসহিষ্ণুতায় ঝাঁপ দিতেছে, এই একটি ঘটনাই তাহার মাপকাঠি হইয়া রহিল।
২২ নভেম্বর, ২০১৭
সরকার কি জুয়ায় মদত দিতে পারে? পশ্চিমবঙ্গের বিরোধী রাজনৈতিক দলগুলি এই প্রশ্নই খাড়া করিয়াছে। প্রশ্নটি অযৌক্তিক নহে।
২২ নভেম্বর, ২০১৭
Aadhaar
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কেন্দ্রের নির্দেশ মেনে আধার সংযুক্তিকরণ করা উচিত? নাকি ঘোর অনুচিত? গোটা দেশে অত্যন্ত গুরুতর প্রশ্ন আজ। পরিচয়পঞ্জি হোক বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ফোন পরিষেবা হোক বা প্রাপ্য সরকারি সুযোগ-সুবিধা— সবেতেই আধার সংযুক্তিকরণ চাইছে সরকার।
২১ নভেম্বর, ২০১৭
Hardik Patel and Rahul Gandhi
অগ্নি রায়
কঙ্কালসার চায়ের দোকানটি যেন গ্রামের মুখ। পুরনো টায়ারের উপর সাজানো জলের কুঁজো আর দু’তিনটি খাটিয়া যার অলংকার।
২১ নভেম্বর, ২০১৭
Priya Ranjan Dasmunsi
অবিভক্ত ভারতের (অধুনা বাংলাদেশ) পূর্ব দিনাজপুর জেলার চিড়িবন্দরে প্রিয়রঞ্জনের জন্ম ১৯৪৫ সালের ১৩ নভেম্বর।
২১ নভেম্বর, ২০১৭
Chandannagar
সেই সময় ফরাসি ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধিকর্তাকে একটি চিঠি লেখা হয়। সেখানে স্বাক্ষর ছিল পেলে, মাত্যাঁ, দেলাঁদ নামধারী তিন জনের।
২১ নভেম্বর, ২০১৭
Padmavati
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রথমে আক্রান্ত হল ছবির সেট। আক্রান্ত হলেন পরিচালক। তার পরেও একটানা চড়তে থাকল বিরোধিতার সুর। দীপিকা পাড়ুকোনের নাক কেটে নেওয়ার হুমকি এল। সব শেষে এল মুণ্ডচ্ছেদের নিদান।
২০ নভেম্বর, ২০১৭
Indira Gandhi
কেবল জরুরি অবস্থা জারি করিয়াই নহে, অন্য বহু প্রকারে ইন্দিরা গাঁধী গণতন্ত্রের কাঠামোয় আঘাত করিয়াছিলেন, এই অপ্রিয় সত্য স্বীকার করিবার পরেও ইতিহাস বলিবে, তাঁহার গুরুত্ব বিপুল।
১৯ নভেম্বর, ২০১৭
Robert Mugabe
কোদাল না বলিয়া তাই ঘটনাটিকে বলা হইতেছে, মিলিটারি কারেকশন— সামরিক সংশোধন। এই শব্দবন্ধ একটি ভবিতব্যতার দিকে ইঙ্গিত করিতেছে, যে কোনও প্রকারে মুগাবেকে ক্ষমতা হইতে অপসারণ।
২০ নভেম্বর, ২০১৭
Sister Nivedita
ডেঙ্গি যে ভাবে ছড়িয়ে পড়ছে, সেটা চিন্তার বিষয়। হয়তো আমার সঙ্গে স্বাস্থ্য দফতর একমত হবে না, তবুও চিকিত্সক হিসাবে কিছু বক্তব্য রাখব।
২০ নভেম্বর, ২০১৭
Identity Crisis
বহু স্কুল-কলেজের আবেদনপত্রে ইদানীং ধর্মের বর্গটিই বাদ হইয়াছে, কারণ ছাত্রছাত্রীর ধর্মপরিচয় বিদ্যায়তনে অবান্তর। তেমন ভাবে যদি বিশ্বে এমন মনোভাব জিতিয়া যায় যে মানুষের লিঙ্গ বা জাতির উপর তাহার প্রকৃত পরিচয় নির্ভর করে না, ক্ষতি কী?
১৮ নভেম্বর, ২০১৭
democracy
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চ্যুতিই যদি অবাধ নিয়ম হয়ে দাঁড়ায়, তবে কী হয় গিরিরাজ সিংহেরা সেটা দেখিয়ে চলেছেন। ধর্মনিরপেক্ষ দেশের সংবিধানের নামে শপথ নেওয়া এক মন্ত্রী রাখঢাক না করে প্রকাশ্যে বলেছেন, যে সব জেলায় মুসলিম জনসংখ্যা বেশি, সেই সব জেলায় জাতীয়তাবাদ বিপন্ন!
১৮ নভেম্বর, ২০১৭
Jawaharlal Nehru and Indira Gandhi
অমিতাভ গুপ্ত
ইন্দিরার জমানায় এসে, এই অসাম্যের প্রসঙ্গটাই খসে গেল উন্নয়নের নীতির থেকে। তার বদলে এল ‘গরিবি হটাও’। দারিদ্র দূরীকরণ বিপ্লবের দাবি করে না। বণ্টনের কোনও বৈপ্লবিক অদলবদল চায় না। তার একটাই দাবি, গরিব মানুষের জন্য আরও কিছু ব্যবস্থা হোক।
১৯ নভেম্বর, ২০১৭
L K Advani
এ বার গুজরাত ভোটে তারকা-প্রচারকদের তালিকা থেকে বাদ লালকৃষ্ণ আডবাণীর নাম। উত্তরপ্রদেশ ভোটের সময়েও প্রচারে যাননি, দল সে বারও তাঁকে প্রচার থেকে বাদ দিয়েছিল। বর্ষীয়ান নেতা গত ৮ নভেম্বর নব্বই বছরে পা দিলেন। জন্মদিনে তাঁর বাসভবনে এসেছিলেন প্রধানমন্ত্রী, কিন্তু অমিত শাহ আসেননি।
১৯ নভেম্বর, ২০১৭
The Seller
ধূমপায়ীদের মারণ নেশার থেকে দূরে রাখার উদ্দেশ্যে সিগারেট, পান, গুটখা, জরদা ইত্যাদির প্যাকেটে জনৈক মানুষের রোগগ্রস্ত মুখাবয়বের ছবি ছাপা থাকে। ছবিটি নেশাড়ু মানুষদের জন্য একটি জরুরি সতর্কবার্তা, সন্দেহ নেই।
১৯ নভেম্বর, ২০১৭
Freedom of expression
মতপ্রকাশের স্বাধীনতা শব্দটি যে এখন কতখানি অলীক, ‘পদ্মাবতী’ নামক চলচ্চিত্রটিকে কেন্দ্র করিয়া জমিয়া উঠা কুনাট্য তাহার প্রমাণ।
১৮ নভেম্বর, ২০১৭
Anubrata Mandal
মণ্ডল মহাশয়ের শব্দে শালীনতার মাত্রা রাখা কেন যে কঠিন ছিল, সেই যুক্তিও দেওয়া হইয়াছে। তৃণমূলের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলিয়াছেন, বড্ড উত্তেজনা ছিল কিনা, তাই ওই সব কথা।
১৮ নভেম্বর, ২০১৭
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মুডি’জ ইনভেস্টরস সার্ভিস ভারতীয় অর্থনীতিকে যে শংসাপত্র দিল, তা প্রবল শক্তিশালী হাতিয়ার হয়ে উঠল যেন মোদী-জেটলি জুটির জন্য। এমন এক অস্ত্র হাতে পেলেন নরেন্দ্র মোদীরা, যা বিরোধীদের এবং সমালোচকদের যাবতীয় আক্রমণকে এক লহমায় ভোঁতা করে দিতে সক্ষম, একইসঙ্গে বিরোধিতার দুর্গে বিধ্বংসী আঘাত হানতেও সমর্থ।
১৮ নভেম্বর, ২০১৭
Marina Beach
সুকান্ত চৌধুরী
কন্যাশ্রী প্রকল্প বিশ্বসেরার স্বীকৃতি পেয়েছে। জলাভূমির ব্যবহারও কম অভিনব ও উপকারী নয়। অথচ তার উপর প্রমোটরের লোলুপ থাবা। তাতে যোগ হয়েছে কর্তৃপক্ষের অনুমোদন।
১৮ নভেম্বর, ২০১৭
Mosquito Prevention
২০১৫ সালে মার্চ মাসে ‘জার্নাল অব দি আমেরিকান মসকিটো কন্ট্রোল অ্যাসোসিয়েশন’ প্রকাশ করে এমনই একটি গবেষণাপত্র।
১৮ নভেম্বর, ২০১৭
Yogi Adityanath
স্বাধীন ভারতে কেন ‘ধর্মনিরপেক্ষতা’-র ধারণাটিকে রাষ্ট্রীয় পরিচয়ের অন্তর্ভুক্ত করা হইয়াছিল, আপাতত সেই আলোচনাটি জরুরি। কারণ, স্বাধীনতা অর্জনের সাত দশক পরেও ধর্মীয় প্রশ্নে ভারতের অবস্থাটি, হাইনরিখ হাইনের ভাষায়, ‘পুরাতন বটে, অথচ সর্বদা নূতন’।
১৭ নভেম্বর, ২০১৭
Rosogolla
‘বাংলার রসগোল্লা’ বলিতে বাংলায় একটি নির্দিষ্ট উপাদানে প্রস্তুত, নির্দিষ্ট ওজনের এবং নির্দিষ্ট ঘনত্ব ও মিষ্টত্ববিশিষ্ট রসে নিমজ্জিত মিষ্টান্নকে চিহ্নিত করা হইয়াছে। ইহাকে প্রসেস পেটেন্টের সহিত তুলনা করা যাইতে পারে। অর্থাৎ, পণ্যটি প্রস্তুত করিবার একটি নির্দিষ্ট পদ্ধতির উপর পশ্চিমবঙ্গের অধিকার, পণ্যটির উপর নহে।
১৭ নভেম্বর, ২০১৭
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দায়বদ্ধতা আরও বেড়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তাঁর সিদ্ধান্ত নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। তাঁর পদক্ষেপ বিভিন্ন পরিসরে সমালোচিতও হয়েছে। তা সত্ত্বেও জনসমর্থনে ভাঁটা নেই। সমীক্ষা বলছে, নরেন্দ্র মোদী এখন আগের চেয়েও বেশি জনপ্রিয় ভারতে। এই কারণেই দায়বদ্ধতা বেড়ে গেল।
১৭ নভেম্বর, ২০১৭
The Thinker
গৌতম চক্রবর্তী
সারগর্ভবান বালজাককে গড়তে রদ্যাঁ প্রথমে এক পুরুষ মডেলকে নিয়ে বেশ কিছু ন্যুড স্টাডি করেন। তার পর, সিনেমায় যেমন দেখানো হয়, আস্ত এক বাথরোব প্লাস্টার অব প্যারিসে ডুবিয়ে দেন। তৈরি হয় ছাঁচ। তাঁর ছাত্র বোর্দেল হাত দুটো বাদ দিতে বলেন, রদ্যাঁ মেনে নেন সেই পরামর্শ। তিনি ধরতে চান মানুষের ভিতরটাকে, তার বাইরের অবয়বটিকে নয়।
১৭ নভেম্বর, ২০১৭
Women
ঈশা দাশগুপ্ত
বিরাট এক অর্থনৈতিক বিপ্লব হল। বিপ্লবের সেবাদাসী হয়তো হলেন না তাঁরা। পেলেন অনেক ব্যঙ্গ ও অপমান। চুপচাপ জমা হওয়া আরও কিছু চোখের জল, আরও কিছু রক্তক্ষরণ আবারও মনে করাল, মেয়েদের কথা কেউ মনে রাখেনি।
১৭ নভেম্বর, ২০১৭
Bandhan Express
র‌্যাডক্লিফ রোয়েদাদের আঁচড়ে দ্বিখণ্ডিত দুই বাংলার মধ্যে মৈত্রী-বন্ধন দৃঢ় করার উদ্দেশ্য নিয়ে চালু হল নতুন ট্রেন— কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস। একই সঙ্গে গেদে ও দর্শনার পরিবর্তে কলকাতা আর ঢাকার টার্মিনাল স্টেশন দুটিতেই ইমিগ্রেশন এবং কাস্টমস চেকিং-এর বন্দোবস্ত শুরুর মাধ্যমে মৈত্রী এক্সপ্রেসের যাত্রা-সময়ও কমিয়ে আনা হল বেশ কিছুটা। দুটি উদ্যোগই সময়োপযোগী এবং সাধুবাদযোগ্য।
১৭ নভেম্বর, ২০১৭
আরও খবর