উত্তর-পূর্ব ভারতের জনজাতি-অধ্যুষিত ও মুসলিম অধিবাসী-সংবলিত রাজ্যসমূহে, দেশে বিক্ষিপ্ত ভাবে ছড়ানো দলিত সমাজের মধ্যে গোমাংস ভক্ষণ চালু।
১৭ জানুয়ারি, ২০১৮
নাগরিকের অকারণ ঝুঁকি লইবার প্রবণতা, বার বার সতর্কবার্তা সত্ত্বেও অসাবধানতা, এগুলি বহু প্রাণহানির কারণ।
১৭ জানুয়ারি, ২০১৮
India-Pakistan
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নিয়ন্ত্রণরেখায় ফের বড়সড় অশান্তি হল। জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হল, ভারতীয় বাহিনীর গুলিতে ছয় জঙ্গির মৃত্যু হল। পাক বাহিনীর সঙ্গেও ভারতীয় বাহিনীর সংঘর্ষ হল, প্রাণহানির সংখ্যা তাতেও কম নয়।
১৬ জানুয়ারি, ২০১৮
Sculpture
অগ্নি রায়
আন্তর্জাতিক রামায়ণ সম্মেলন শুরু হয়েছে দেশে। বাল্মীকির পুঁথি থেকে তির-ধনুক হাতে উঠে এসেছেন অযোধ্যার রাজা রাম, লখনউ-এর মেগা-মঞ্চে।
১৬ জানুয়ারি, ২০১৮
Child Abuse
শ্রীরূপা সরকার
মধ্য কলকাতার এক স্কুলের প্রিন্সিপাল আমাকে তাঁদের স্কুলে গবেষণা করার অনুমতি দিতে পারেননি, তাঁদের অভিভাবক বা বাবা-মায়ের আপত্তিতে।
১৬ জানুয়ারি, ২০১৮
Bus
বাসগুলোতে এই সিনিয়র সিটিজেনদের বসবার জন্য বরাদ্দ সিট আগেকার মতোই, মাত্র একটি বা দুটি। এই বয়সের বহু মানুষ হাঁটুর ব্যথা, কোমরের ব্যথাকে সঙ্গী করেই চলাফেরা করেন।
১৬ জানুয়ারি, ২০১৮
Judges
এই সংকটের সূত্রে বিচারব্যবস্থার সংস্কারের বৃহত্তর প্রশ্নটিও গুরুতর আকার ধারণ করিয়াছে। এ দেশে সর্বোচ্চ আদালত সহ সর্বস্তরে বহু বিচারকের আসন শূন্য।
১৫ জানুয়ারি, ২০১৮
Aadhaar
সাম্প্রতিক কালে আধারের তথ্য ফাঁস হওয়া বিষয়ে যতগুলি অভিযোগ উঠিয়াছে, তাহার সহিত এই ভিআইডি চালু করিবার সিদ্ধান্তটিকে মিলাইয়া দেখিলে স্পষ্ট, আধার কর্তৃপক্ষের তরফে ইহা ভুল স্বীকার।
১৫ জানুয়ারি, ২০১৮
Nirmal Maji
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রথম বার নয়, আগেও বহু বার অতিসাংবিধানিক হয়ে উঠতে গিয়ে বিতর্কে জড়িয়েছেন নির্মল। কিন্তু সতর্ক, সংশোধিত বা সংযত যে হননি, মেডিক্যাল কলেজে তা ফের প্রমাণ করে দিলেন।
১৫ জানুয়ারি, ২০১৮
Hemanta Mukherjee
হেমন্ত মুখোপাধ্যায় প্রসঙ্গে সুধীন দাশগুপ্ত বলেছিলেন, ‘হেমন্ত মুখোপাধ্যায় মানে ম্যাজিক। এই নামের ম্যাজিকে সম্মোহিত হয়ে যায় নরনারী, ছেলে বুড়ো, কচিকাঁচা, সবাই।
১৫ জানুয়ারি, ২০১৮
Gymnasium
স্বাস্থ্যচর্চা করিবার সময় সংবাদগুলি অত্যন্ত নেতিবাচক আবহ তৈয়ারি করে। তাঁহারা জিম-এ আসেন স্বাস্থ্যের যত্ন লইতে, এবং ইতিবাচক পরিবেশ তাহার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
১৪ জানুয়ারি, ২০১৮
Dilip Ghosh
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দিলীপ ঘোষের দাবি-বক্তব্য ঠিক না বেঠিক, সেই আলোচনার চেয়েও আসলে বড় এই প্রবণতা। এই দেশের প্রতিটি প্রান্ত সাংবিধানিক গ্রন্থির এক সূত্রে বাঁধা। সেই কাঠামোয় আঘাত আসার নিরবচ্ছিন্ন প্রবণতা যদি দেখা যায়, তবে সতর্ক হওয়ার সময় আসে।
১৪ জানুয়ারি, ২০১৮
Home Address
স্বাতী ভট্টাচার্য
সংলাপের এমনই ধরন আজকাল। ‘কোথায় আছো?’ যে জানতে চায়, কোন বাড়িতে কুরিয়ার আপনার পার্সেল ডেলিভারি করে, তাতে তার কিছু যায়-আসে না।
১৪ জানুয়ারি, ২০১৮
Amit Shah
কলকাতার বাঙালি যুবকটি বিদেশ সেল-এর সঙ্গেও যুক্ত। আবার পশ্চিমবঙ্গের বিজেপি-আরএসএস কার্যকলাপ দেখার ব্যাপারেও অনির্বাণ বিশেষ গুরুত্ব পাচ্ছেন।
১৪ জানুয়ারি, ২০১৮
Hollywood Movie
২০০৬-এর, শন লিভি ও ক্রিস কলম্বাস পরিচালিত ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম’। এক জাদুঘরের রাতের প্রহরীরূপী অভিনেতা বেন স্টেলার চাকরিতে যোগ দিয়ে প্রথম দিনেই জানতে পারেন, জাদুঘরের সব পুতুল রাতে জ্যান্ত হয়ে ওঠে!
১৪ জানুয়ারি, ২০১৮
Narendra Modi
ভারতীয় অর্থনীতির জন্য এই সংস্কার অতি জরুরি ছিল। নির্মাণ ক্ষেত্রের কথাই ধরা যাউক। সিদ্ধান্ত হইয়াছে, এই ক্ষেত্রে অতঃপর ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগকে ছাড়পত্র দেওয়া হইবে।
১৩ জানুয়ারি, ২০১৮
Netaji
তাঁহাদের প্রধান উদ্দেশ্য নিজেদের বীরত্ব ও মহত্ত্ব প্রচার করা। বামফ্রন্টের নেতাজি-ভ্রমের সংশোধন ইহার সম্যক উদাহরণ।
১৩ জানুয়ারি, ২০১৮
Supreme Court
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই দৃশ্যপট কিন্তু ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে নজিরবিহীন। শুধু নজিরবিহীন বললে অবশ্য তাৎপর্যটাই অধরা থেকে যায়। এই দৃশ্যপট আসলে ভারতীয় গণতন্ত্রের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনকও। গণতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্তম্ভ বিচার বিভাগ।
১৩ জানুয়ারি, ২০১৮
Army Training
গৌরব বিশ্বাস
শীত-গ্রীষ্ম-বর্ষা, এ ভাবেই ছুটতে থাকেন ওঁরা। প্রতি দিন। নিয়ম করে। কেন? হাঁপাতে-হাঁপাতে উত্তর আসে, ‘সামনে লাইন আছে।’
১৩ জানুয়ারি, ২০১৮
Park
শান্তনু চক্রবর্তী
পরিবেশ সংকটের কারণগুলি দূর করতে গেলে, বহু ধরনের মুনাফা-রোজগার বিপন্ন হবে, অনেকের জীবন দুর্বিষহ হবে।
১৩ জানুয়ারি, ২০১৮
Vivekananda Flyover at Posta
বিশেষজ্ঞ কমিটির সম্ভাব্য রিপোর্ট সম্পর্কে যা জানা যাচ্ছে, তাও বিভ্রান্তিকর। মনে রাখতে হবে, খানপঞ্চাশেক তৈরি পিলারের মধ্যে মাত্র একটি, অর্থাৎ চল্লিশ নম্বর পিলারটাই ভেঙেছে।
১৩ জানুয়ারি, ২০১৮
National Anthem
সর্বোচ্চ আদালত জানাইয়াছে, সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নহে, কিন্তু কোনও প্রেক্ষাগৃহে যদি জাতীয় সংগীত বাজে, তবে তাহার সম্মানে দাঁড়ানো বাধ্যতামূলক।
১২ জানুয়ারি, ২০১৮
#MeToo
যাত্রাপথটি সহজ নহে। ‘মি টু’ বা ‘আমিও’ আন্দোলনটি মার্কিন যুক্তরাষ্ট্র হইতে বিশ্বের পঁচাশিটি দেশে দ্রুত ছড়াইয়াছে।
১২ জানুয়ারি, ২০১৮
Jammu and Kashmir
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জনপ্রতিনিধিকে জনাবেগের কথা খেয়াল রাখতে হয়— প্রকৃত গণতন্ত্রে এ কথা অস্বীকার করার উপায় নেই।
১২ জানুয়ারি, ২০১৮
Donald Trump
সেমন্তী ঘোষ
সবই ঠিক করা ছিল, হারার পর কে কী করবে। স্ত্রী মেলানিয়া আবার তাঁর ‘রিচ অ্যান্ড এলিট’ লাইফস্টাইলে সুখে-সংগোপনে ফিরে যাবেন।
১২ জানুয়ারি, ২০১৮
Charuchandra College
বর্তমানে রাজনীতিগত কারণে, সব দলের কাছেই, ছাত্রছাত্রীরা পড়ুয়া হিসাবে যত না গুরুত্বপূর্ণ, তার থেকেও ভোটার হিসাবে বেশি প্রয়োজনীয়।
১২ জানুয়ারি, ২০১৮
আরও খবর