পনেরো বৎসর পূর্বের তুলনায় গোটা দুনিয়ার মানুষ আজ গড়ে ভাল আছেন কি না, এই প্রশ্নের উত্তরে রাষ্ট্রপুঞ্জের মানব উন্নয়ন রিপোর্ট এক কথায় বলিবে, হ্যাঁ। সাহারা অবতল আফ্রিকাতেও গড় আয়ু পাঁচ বৎসর বাড়িয়া গিয়াছে।
২৪ মার্চ , ২০১৭
নরকরোটি লইয়া দিল্লির রাস্তায় বসিয়াছেন তামিলনাড়ুর চাষিরা। প্রবল খরা তাঁহাদের যে বিপন্নতার অন্তিম প্রান্তে আনিয়াছে, দেশকে সেই বার্তা দিতে চান তাঁহারা। তীব্র খরার প্রকোপে সে রাজ্যের প্রতিটি জেলা ধুঁকিতেছে, কেবল ডিসেম্বর মাসেই শতাধিক চাষি আত্মহত্যা করিয়াছেন।
২৪ মার্চ , ২০১৭
Protest Rally
সুমিত চক্রবর্তী
আমি যখন এই লেখা লিখছি তখন উত্তরপ্রদেশের মসনদে যোগী আদিত্যনাথ। যোগী। শব্দটা গোলমেলে। তিতিক্ষা আর ত্যাগের যে অনুষঙ্গ এই শব্দটি বয়ে নিয়ে আসে, যে ধীমান পুরুষকে কল্পনায় অবয়ব দেওয়ার চেষ্টা করি, তাঁর সঙ্গে এই মানুষটিকে মেলানো দুষ্কর।
২৪ মার্চ , ২০১৭
Graphics
অংশুমান কর
ব ন্ধু বিপদে পড়লে বন্ধু তো পাশে থাকেই। সে কথা চিৎকার করে বলতে নেই। বললে অশ্লীল শোনায়। তবু আজ বলছি। এই ক’দিনে ক্লিশে হয়ে যাওয়া কথাটা চিৎকার করেই বলছি, পাশে আছি শ্রীজাত।
২৪ মার্চ , ২০১৭
Dhaki
গ্রাম ভাল থাকলে শহরও বাঁচবে, দেশটা এগোবে। গ্রামই বেঁচে থাকার রসদ জোগায়, শিল্প ও সংস্কৃতির মৌলিকতা গ্রামেই মিলতে পারে। কিন্তু সেই গ্রাম আজ হারিয়ে যাচ্ছে। রাজনীতির কল্যাণে, তথাকথিত ‘উন্নয়ন’-এর দাপটে, মিডিয়া ইন্টারনেট সহ চটুল বিনোদনের অনিবার্য গ্রাসে গ্রাম তার নিজস্বতা হারাচ্ছে।
২৪ মার্চ , ২০১৭
উনিশশো বিরানব্বই সালের ছয় ডিসেম্বর। দিকদিগন্ত হইতে করসেবক মিছিল উত্তাল হুঙ্কার দিতে দিতে যখন বাবরি মসজিদ ভাঙিল, সে দিনের সেই ঐতিহাসিক ও অবিমৃশ্যকারী উন্মাদনা শাস্তিযোগ্য ছিল কি না, তাহা এই মুহূর্তেও, পঁচিশ বৎসর পরও, অমীমাংসিত রহিয়া গিয়াছে।
২৩ মার্চ , ২০১৭
গ ঙ্গা ও যমুনা আর কেবল নদী নহে, আদালতের নির্দেশে তাহারা অতঃপর মানবপ্রতিমা। তাহাদের মানবাধিকার রহিয়াছে— জানাইয়া দিল উত্তরাখণ্ড হাইকোর্ট।
২৩ মার্চ , ২০১৭
Durgapur Expressway
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মহাজনে বলেন— চরৈবেতি, চরৈবেতি। এগিয়ে চলাই মূল মন্ত্র জীবনের। সামনে এগনোই জীবন, আর থেমে যাওয়াই মৃত্যুর পদধ্বনি— এ যাবৎ অটল বিশ্বাস ছিল এই দর্শনে। কিন্তু সে বিশ্বাস আজ বিপর্যয়ের মুখে। সৌজন্যে একটি জাতীয় সড়ক।
২৩ মার্চ , ২০১৭
Triple Talaq
সুমিত মিত্র
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৃহস্পতি এখন যথার্থই তুঙ্গে। বিরোধী দলগুলির পঙ্গুত্ব বা ২০১৮ নির্বাচনের ধরনে চমকপ্রদ প্রচার— যে কারণেই হোক, মা গঙ্গার আঁচল ধরে তাঁর বিজেপি চুটিয়ে জিতল উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে।
২৩ মার্চ , ২০১৭
Patients
অরিজিতা দত্ত
স্বা স্থ্য পরিষেবা মানেই গোলমেলে জিনিস। ঠিক সময়ে ঠিক পরিষেবা ঠিক দামে পাওয়া, এক সমস্যা। সঙ্গে যোগ হয় আরও কঠিন প্রশ্ন।
২৩ মার্চ , ২০১৭
Shop
স্বাধীনতার পরে শিক্ষাব্যবস্থায় মোটামুটি এক ধরনের সাম্যবাদ বজায় ছিল। ব্রিটিশ আমল থেকে চালু কিছু এলিট বিদ্যালয় ছিল। এ ছাড়া বাকি স্কুলগুলো রাষ্ট্র পরিচালিত অথবা রাষ্ট্রের অনুদানে চলত।
২৩ মার্চ , ২০১৭
Supreme Court
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বিচারের সর্বোচ্চ পীঠ জানাল, এ বিবাদের মীমাংসা বিচারসভার বাইরে হওয়াই ভাল। রাম জন্মভূমি, নাকি বাবরি মসজিদ? বিবাদ ঝুলে আড়াই দশক প্রায়। কিন্তু শেষ কথাটা বলতে চাইল না দেশের সর্বোচ্চ আদালত।
২২ মার্চ , ২০১৭
অতি বিলম্বে অতি অল্প হইল। অবশ্য ‘হইতে পারে’ বলাই সঙ্গত। সরকারি নীতিতে ঘোষিত লক্ষ্যগুলির অতি সামান্যই কাজে পরিণত হয়। ব্যর্থতাগুলি কয়েক বৎসর পরে নূতন নীতিতে নূতন আশ্বাস হইয়া ফিরিয়া আসে।
২২ মার্চ , ২০১৭
সমীক্ষায় প্রকাশ পাইল, ভারত তাহার প্রতিবেশী দেশগুলির তুলনায় ‘সুখ সূচক’-এ পিছাইয়া আছে। সমীক্ষাটি আরও বলিল, সমগ্র বিশ্বে এই সুখ-সূচকের ভিত্তিতে রচিত তালিকায় ভারত গত বৎসরে ছিল ১১৮তম স্থানে, এই বৎসর নামিয়া গিয়াছে ১২২তম স্থানে।
২২ মার্চ , ২০১৭
Keshav Maurya, Amit Shah, Yogi Adityanath and Narendra Modi
জয়ন্ত ঘোষাল
১৯২৫ সালে আরএসএসের জন্ম। ওই বছরেই ভারতের কমিউনিস্ট পার্টিরও জন্ম। মোহন ভাগবত দিওয়ার-এর অমিতাভ বচ্চনের স্টাইলে প্রকাশ কারাটকে বলতে পারেন, ‘পুরি দেশমে আজ দেখো, তুম কহাঁ হো অউর ম্যায় কহাঁ হুঁ।’
২২ মার্চ , ২০১৭
Mukul Mangalik
তনিকা সরকার
গত কাল বলছিলাম দিল্লির বিশ্ববিদ্যালয়ের পরিবেশ কী ভাবে দ্রুত বদলাচ্ছে। এ বার আসি মুকুল মাঙ্গলিকের কথায়। মুকুল আমাদের ব্যক্তিগত বন্ধু; আমরা (আমি এবং সুমিত সরকার) একটা বই ওকে উৎসর্গ করেছিলাম।
২২ মার্চ , ২০১৭
Rahul Gandhi and Akhilesh Yadav
উত্তরপ্রদেশের নির্বাচন জাতি-ধর্ম-বর্ণে চলে আসা বিভেদের রাজনীতির সামনে বিপন্ন প্রশ্নচিহ্ন খাড়া করেছে। এই নির্বাচনে আঞ্চলিক দলগুলির পরাজয় বলে দিচ্ছে যে আমাদের গণতন্ত্র অনেক পরিণত হচ্ছে।
২২ মার্চ , ২০১৭
ত বে এই বার উত্তরপ্রদেশ ‘হর হর মোদী’ হইতে ‘হর হর যোগী’-তে উত্তীর্ণ হইল। খুবই গুরুতর এই উত্তরণ, দারুণ প্রতীকীও বটে। কেন্দ্রে রাজ্যে শাসক দল বিজেপিকে আর হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠার কথাটি রাখঢাক করিয়া বলিতে হইবে না।
২১ মার্চ , ২০১৭
বি শ্ব উষ্ণায়নে যে পৃথিবীর স্বাস্থ্যহানি ঘটিয়াছে, তাহা কাহারও অবিদিত নহে। তজ্জনিত সমস্যাদির মোকাবিলা কী রূপে করা যায়, সে ব্যাপারেও ভাবনা বিস্তর।
২১ মার্চ , ২০১৭
Prashant Kishor
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মাছ না পেয়ে ছিপে কামড়! উত্তরপ্রদেশের কংগ্রেস নেতা-কর্মীদের একাংশের আচরণ এখন অনেকটা এমনই যেন। বিধানসভা নির্বাচনের ফলাফল তীব্র হতাশার রাত নামিয়েছে কংগ্রেস শিবিরে। দলের এই বেনজির ভরাডুবির দায় কার— সে প্রশ্নের উত্তর খুঁজতে ঝড় শুরু হয়েছে কংগ্রেসের অন্দরে। কিন্তু আবার একটি দিকভ্রষ্ট ঝড়, সত্যের মুখোমুখি হতে এখনও নিদারুণ সঙ্কোচ, এখনও ভাবের ঘরে চুরি।
২১ মার্চ , ২০১৭
Gathering
তনিকা সরকার
ক’দিন আগেই উত্তরপ্রদেশে বিজেপির ওই সর্বাত্মক জয়। এর পর এবিভিপি দিল্লি ইউনিভার্সিটি বা অন্য ইউনিভার্সিটিগুলোতে যে কী করবে, ভেবে খুব দুশ্চিন্তা হয়।
২১ মার্চ , ২০১৭
Jibanananda Das
সুবোধ সরকার
কবিতা আবার কোন কাজে লাগে? কবিতার কোনও সেনসেক্স হয় না, কবিতার কোনও বাজার নেই। কবিতা কি এক ইঞ্চিও উপকার করতে পেরেছে মানুষের? জন্ম-মৃত্যু-বিবাহ
২১ মার্চ , ২০১৭
Children
প্রায় তিন দশক পর পাশ-ফেল ফিরে আসার মূল কারণ শিক্ষার গুণগত মান কমে যাওয়া (‘ফিরছে পাশ-ফেল ব্যবস্থা’, ১০-৩)। এই ব্যবস্থা তুলে দেওয়া হয়েছিল বলে পরীক্ষা ব্যবস্থা উঠে যায়নি।
২১ মার্চ , ২০১৭
অ রুন্ধতী ভট্টাচার্য ঠিক বলিয়াছেন। কৃষিঋণ মকুব করিলে ঋণ শোধ করিবার অভ্যাস নষ্ট হয়। ক্ষতি হয় কৃষির ও কৃষকের। স্টেট ব্যাঙ্কের প্রধানের এই বক্তব্যের পক্ষে বিস্তর সাক্ষ্য-প্রমাণ ইতিমধ্যেই মিলিয়াছে। কিন্তু তাহাতে রাজনৈতিক নেতাদের কানে জল ঢোকে নাই।
২০ মার্চ , ২০১৭
একটি মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট রায় দিল, দম্পতির মধ্যে এক জন যদি পরকীয়া সম্পর্কে জড়াইয়া পড়েন, সেই ঘটনাকে অন্য জনের আত্মহত্যার প্রণোদনা বলিয়া ধরা যাইবে না। রায়টি সরল নহে।
২০ মার্চ , ২০১৭
Yogi Adityanath
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আশঙ্কার মেঘ জমাট ছিল আকাশে। একটু সরানোর চেষ্টা করল বিজেপি। সাম্প্রদায়িক বিতর্কের প্রায় ভরকেন্দ্রে থাকা যোগী আদিত্যনাথের নাম ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যটির মুখ্যমন্ত্রী পদে ঘোষণা করে চমকে দিয়েছিল গৈরিক শিবির।
২০ মার্চ , ২০১৭
Graphics
সাধারণ মানুষের মুখে ভাষার বিকৃতি হতেই পারে। কথ্য ভাষা অর্থাৎ ডায়ালেক্ট এই ভাবেই সৃষ্টি হয়। কিন্তু পশ্চিমবঙ্গীয় বাংলা ভাষার পণ্ডিতরা ইংরেজি ভাষার প্রতিশব্দ নির্মাণে কি খুব সফল (‘দিনে দিনে ভাষার...,’ ২১-২)? বলতে দ্বিধা নেই, আমরা অনেকেই আজও হিন্দি ভাষা সম্পর্কে নানান অপমানকর কথা বলি, অথচ অনেক ইংরেজি শব্দের হিন্দি রূপগুলো লুফে নিই।
২০ মার্চ , ২০১৭
Yogi Adityanath
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
উত্তরপ্রদেশের বিপুল জয় তাদের কতটা আত্মবিশ্বাসী করে তুলেছে, কোনও রাখঢাক না রেখেই খুব দ্রুত তার প্রমাণ দিল বিজেপি। বহুত্ববাদের চর্চার ঐতিহ্যকে পিছনে সরিয়ে, সহিষ্ণুতার প্রকাশ্য আভরণকে বর্জন করে কট্টরবাদের পথেই ফুল বিছিয়ে দিলেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা।
১৯ মার্চ , ২০১৭
আরও খবর