বাপু-সংসর্গে উদ্ভাসিত যে রাজনীতিকদের ভিডিয়ো ক্লিপিং সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হইতেছে, তাঁহাদের মধ্যে কেহ বাপুকে বুঝাইয়া বলিতে পারেন, ধর্ম নহে, সে মারা পড়িল রাজনীতির হাতে।
২৭ এপ্রিল, ২০১৮
বাহিরের বিচারে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের দুই বৃহত্তম গণতন্ত্র। অন্তরের সত্য এই যে, গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত নেতারাও মনে করেন, ক্ষমতাসীন নেতা যাহা বলেন তাহাই তথ্য, তাঁহার বয়ানের সীমা সত্যেরও সীমা।
২৭ এপ্রিল, ২০১৮
panchatay election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যে নির্বাচনে মনোনয়নকে ঘিরেই এত অশান্তি হয়, সেই নির্বাচনে ভোটগ্রহণটা যদি পর্যাপ্ত নিরাপত্তা সুনিশ্চিত করে না হয়, তা হলে অশান্তি এবং ভোট লুঠ কোন পর্যায়ে পৌঁছতে পারে, তা কল্পনা করা কষ্টকর নয়। তা সত্ত্বেও ভোট এক দিনেই হবে। কারণ, শাসক তেমনই চান।
২৭ এপ্রিল, ২০১৮
SC Judges
সেমন্তী ঘোষ
মনে পড়ছে, দেশের প্রথম প্রধানমন্ত্রী সংবিধান তৈরি হওয়ারও আগে দেশ শাসনের ভার হাতে নিয়েছিলেন যখন, একটা কথার উপর সারা ক্ষণ জোর দিতেন— ইনডিপেন্ডেন্ট জুডিশিয়ারি বা স্বাধীন বিচার বিভাগ।
২৭ এপ্রিল, ২০১৮
Annapurna
স্বাতী ভট্টাচার্য
এমন যে কঠিন ঠাঁই, সেখানে মেয়ে ‘পড়তে চাই’ বললেই হল? বাড়ি থেকে বলে দেওয়া হল, বিয়ে ভাঙলে বাপ-মা-মরা মেয়ের দায়িত্ব নেবে না পরিবার।
২৭ এপ্রিল, ২০১৮
Mamata Banerjee
গণতন্ত্রের পরীক্ষার সঙ্গে তাঁহাদের বিরোধ একেবারে মূলে। একশো শতাংশ আসন দখল করিবার অদম্য তাগিদে। গণতন্ত্রের পরিসরটি শুধু বিজয়ীর নহে, বিজিতেরও।
২৬ এপ্রিল, ২০১৮
Dengue Prevention
অধিকাংশ বাড়িতে সেপটিক ট্যাঙ্কের সঙ্গে সোক পিট না থাকায় কালো জল (Sewage) সেই সঙ্গে মিশে দুর্গন্ধময় অস্বাস্থ্যকর প‍রিবেশ সৃষ্টি করেছে।
২৭ এপ্রিল, ২০১৮
Public interest
বৃহত্তরের স্বার্থে কোনও কারণে আঘাত আসিলে ক্ষতিগ্রস্তের পক্ষ লইয়া যে কোনও ব্যক্তি বা সংস্থা এই মামলা করিতে পারে।
২৬ এপ্রিল, ২০১৮
Asaram
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতের গণতান্ত্রিক রাজনীতিতে ‘বাবা’ অথবা ‘বাপু’ অথবা ‘গডম্যান’রা বরাবরই খুব প্রভাবশালী। এ দেশে আসলে দৈনন্দিন জীবনের অধিকাংশ ক্ষেত্রেই রাজনীতিকদের প্রভাব অপার।
২৬ এপ্রিল, ২০১৮
Narendra Modi and Xi Jinping
অগ্নি রায়
ডমরুধরের ছাতির মাপ কত ছিল, কেনই বা সে ওই অবিমৃশ্যকারিতা দেখাতে গিয়েছিল সে আখ্যান স্বতন্ত্র। কিন্তু এই অগ্নিগর্ভ প্রতিবেশী বলয়ের মধ্যে দাঁড়িয়ে সাউথ ব্লকের হতভম্ব কূটনীতি, ওই গপ্পোটিকে মনে করিয়ে দিচ্ছে।
২৬ এপ্রিল, ২০১৮
Health System
কুণাল সরকার
চিকিৎসা সকলের অধিকার, তা মানা হয় দেশ স্বাধীন হওয়ার সময়েই। কিন্তু রূঢ় সত্য হল, আজ ভারতে সত্তর শতাংশ চিকিৎসা হয় বেসরকারি ক্ষেত্রে।
২৬ এপ্রিল, ২০১৮
Hooligans
রাজ্য হইতে রাজধর্ম কবে বিদায় লইয়াছে, সেই তারিখ খুঁজিতে বসিলে ২০১১ সাল ছাড়িয়া আরও অনেক পিছাইতে হইবে। বর্তমান শাসকরা সেই ঐতিহ্যটি সযত্নে বজায় রাখিয়াছেন।
২৫ এপ্রিল, ২০১৮
Netaji Statue
শিবাজী ভাদুড়ী বিজেপির মূর্তি ভাঙাকে কালাপাহাড়ের মাথামোটা কাজ, আর নকশালদের মূর্তি ভাঙাকে মতাদর্শের ব্যবহারিক প্রয়োগ বলে মনে করেন।
২৬ এপ্রিল, ২০১৮
Narendra Modi
নরেন্দ্র মোদী বলিতেই পারেন, ভারতের পরিস্থিতি লইয়া কোন দেশ কী ভাবিল, তাহাতে কিছু যায় আসে না।
২৫ এপ্রিল, ২০১৮
Panchayat Election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতের গণতান্ত্রিক উপলব্ধি যত বেড়েছে, ভোট লুঠের প্রবণতা ততই কমে এসেছে। পশ্চিমবঙ্গ যেন ঠিক উল্টো পথে। দিন যত যাচ্ছে, অবাধ-সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন এ রাজ্যে ততই  যেন অসম্ভব হয়ে উঠছে।
২৫ এপ্রিল, ২০১৮
Opposition Leaders
জয়ন্ত ঘোষাল
পরের দিন শীর্ষ আদালত বিচারক ব্রিজগোপাল হরকিষণ লোয়া-র ‘রহস্যজনক’ মৃত্যুতে নতুন করে নিরপেক্ষ তদন্তের আর্জি খারিজ করে দিল।
২৫ এপ্রিল, ২০১৮
Violence
শর্মিষ্ঠা দত্তগুপ্ত
সমানাধিকারের এই মাইলফলকে পৌঁছে দেখছি, ছেলেদের মতো মেয়েরা কিন্তু পাল্টা মার দিচ্ছে না! পুরুষদের গায়ে হাত তোলার ট্রেনিং নেই যে!
২৫ এপ্রিল, ২০১৮
Narendra Modi
এত কথা কিসের
অতঃপর দ্বিতীয় প্রশ্ন— নেতাদের কোন বেফাঁস কথায় প্রধানমন্ত্রীর রাগ হইয়াছে?
২৪ এপ্রিল, ২০১৮
B. R. Ambedkar
ব্রিটিশ শাসন বিরোধী আন্দোলন যাতে দুর্বল না-হয়, তাই অম্বেডকর গাঁধীজির সঙ্গে বার বার পুণে চুক্তি করেছেন এমন কথা ইতিহাস কিন্তু বলে না।
২৫ এপ্রিল, ২০১৮
CPM
এই পার্থক্য রচনা করিয়াছে একটি নবলব্ধ অভ্যাস। গণতান্ত্রিকতার অভ্যাস। এই দলের স্তালিনবাদী মানসিকতায় সেই অভ্যাস কেবল নূতন নহে, বৈপ্লবিক।
২৪ এপ্রিল, ২০১৮
Protest
অমিতাভ গুপ্ত
২০০২ সালে গুজরাতের মুসলমানদের হাতে যেমন টাকা ছিল, আর্থিক সমৃদ্ধি ছিল, বকরওয়ালদের তা-ও নেই। ফলে, সাম্প্রদায়িক উস্কানির পিছনে বহু ক্ষেত্রেই যে আর্থিক যুক্তি থাকে, এই ক্ষেত্রে ছিল না তা-ও।
২৪ এপ্রিল, ২০১৮
protest
জাগরী বন্দ্যোপাধ্যায়
মধুমিতার এই পর্যবেক্ষণকে ভিত্তি করে আলোচনাটা আরও সম্প্রসারিত করা যায়। গোটা দেশ এই মুহূর্তে যে বাস্তবতার মধ্য দিয়ে যাচ্ছে, তাতে সেটা জরুরি বলেও মনে হয়।
২৪ এপ্রিল, ২০১৮
আরও খবর