Advertisement
১৭ এপ্রিল ২০২৪

কোবানেতে ঢুকল পেশমেরগা যোদ্ধারা

অবশেষে কোবানেতে প্রবেশ করলেন কুর্দ পেশমেরগা যোদ্ধারা। শনিবার ভোরে তাঁরা ভারী অস্ত্র নিয়ে কোবানেতে ঢোকে। প্রবল আন্তর্জাতিক চাপে তুরস্কের সরকার ইরাকের পেশমেরগা যোদ্ধাদের সিরিয়া হয়ে কোবানে যাওয়ার অনুমতি দেয়। প্রায় ছ’সপ্তাহ ধরে সিরিয়ার কোবানে অবরোধ করে রেখেছে ইসলামিক স্টেট (আইএস)-এর জঙ্গিরা। প্রায় ২ লক্ষ কুর্দ কোবানে ছেড়ে সিরিয়ায় আশ্রয় নিয়েছেন। আইএস-কে ঠেকাতে প্রায় ৮০০ কুর্দের প্রাণও গিয়েছে। কুর্দদের মুক্ত করতে আমেরিকা ও সহযোগী আরব দেশগুলির বায়ুসেনা ক্রমাগত হামলাও চালিয়েছে। কিন্তু তার পরেও কোবানেকে মুক্ত করা সম্ভব হয়নি।

কোবানেতে প্রবেশ করল পেশমেরগা যোদ্ধারা। ছবি:এএফপি

কোবানেতে প্রবেশ করল পেশমেরগা যোদ্ধারা। ছবি:এএফপি

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ১৭:৩০
Share: Save:

অবশেষে কোবানেতে প্রবেশ করলেন কুর্দ পেশমেরগা যোদ্ধারা। শনিবার ভোরে তাঁরা ভারী অস্ত্র নিয়ে কোবানেতে ঢোকে। প্রবল আন্তর্জাতিক চাপে তুরস্কের সরকার ইরাকের পেশমেরগা যোদ্ধাদের সিরিয়া হয়ে কোবানে যাওয়ার অনুমতি দেয়।

প্রায় ছ’সপ্তাহ ধরে সিরিয়ার কোবানে অবরোধ করে রেখেছে ইসলামিক স্টেট (আইএস)-এর জঙ্গিরা। প্রায় ২ লক্ষ কুর্দ কোবানে ছেড়ে সিরিয়ায় আশ্রয় নিয়েছেন। আইএস-কে ঠেকাতে প্রায় ৮০০ কুর্দের প্রাণও গিয়েছে। কুর্দদের মুক্ত করতে আমেরিকা ও সহযোগী আরব দেশগুলির বায়ুসেনা ক্রমাগত হামলাও চালিয়েছে। কিন্তু তার পরেও কোবানেকে মুক্ত করা সম্ভব হয়নি।

বেশ কিছু দিন কোবানের কুর্দ মিলিশিয়ারা আইএস-এর বিরুদ্ধে লড়তে ভারী অস্ত্রের দাবি করছিলেন। অবশেষে তুরস্ক রাজি হওয়ায় ইরাকের কুর্দ পেশমেরগা যোদ্ধারা ভারী অস্ত্র নিয়ে তুরস্কে আসেন। প্রথমে তাঁদের তুরস্কের ভিতরে কোবানে থেকে আট কিলোমিটার দূরে একটি জায়গায় শিবিরে রাখা হয়। এই শিবির থেকে পেশমেরগা যোদ্ধারা এ দিন কোবানেতে ঢোকেন। এর আগে অবশ্য পেশমেরগাদের একটি ছোট দল কোবানেতে ঢুকে যুদ্ধক্ষেত্র পর্যবেক্ষণ করে আসেন।

এ দিন বেশ কয়েকটি সাঁজোয়া গাড়িতে চড়ে ভিক্ট্রি সাইন দেখাতে দেখাতে পেশমেরগা যোদ্ধারা কোবানেতে ঢোকেন। রাস্তায় তাঁদের অসংখ্য মানুষ অভিনন্দন জানান। এই যোদ্ধারা তাঁদের সঙ্গে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়েছেন। আইএস জঙ্গিদের হঠাতে এই অস্ত্রটি খুব সাহায্য করবে বলে জানান স্থানীয় কুর্দ মিলিশিয়ারা।

তবে কত জন পেশমেরগা যোদ্ধা কোবানেতে গিয়েছেন তা জানা যায়নি। তুরস্কের শিবিরে প্রায় ১৫০ জন পেশমেরগা যোদ্ধা ছিলেন। ইরাকের কুর্দ প্রশাসন জানিয়েছে, এই যোদ্ধারা সরাসরি যুদ্ধে অংশ নেবেন না। শুধু ভারী অস্ত্র ব্যবহারে স্থানীয় কুর্দ যোদ্ধাদের সাহায্য করবেন। স্থানীয় কুর্দ মিলিশিয়াদের তরফে জানান হয়েছে, এই সাহায্য আসায় তাঁদের মনোবল বেড়েছে। এ বার নতুন উদ্যোগে আইএস-এর বিরুদ্ধে অভিযান চলবে।

অন্য দিকে, মার্কিন বায়ুসেনার নেতৃত্বে কোবানেতে বিমান হামলা জারি রয়েছে। আমেরিকা ও আরব দেশগুলির বায়ুসেনার জোট শুক্রবার কোবানেতে চার বার আক্রমণ চালায়। এই হানায় কোবানের বেশ কয়েকটি আইএস ঘাঁটি নষ্ট হয়ে গিয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনার সেন্ট্রাল কম্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

syria kobane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE