Advertisement
১৬ এপ্রিল ২০২৪

কৃষক সমাবেশে কেন্দ্রের জমি নীতিকে আক্রমণ রাহুলের

এ যেন তাঁর রাজনৈতিক জীবনের একটা নতুন ইনিংস! আর সেই ইনিংস রবিবার রামলীলা ময়দানে স্ট্রেট ব্যাটেই খেললেন তিনি। প্রায় দু’মাস অজ্ঞাতবাসে থাকার পর এ দিন দিল্লির রামলীলা ময়দানে কৃষকদের সমাবেশে নতুন ‘অবতার রূপে’ হাজির হন রাহুল গাঁধী। কোনও অবস্থাতেই মোদী সরকারকে জমি বিল নিয়ে স্বস্তিতে থাকতে দেবেন না এ দিন মঞ্চ থেকে সেই বার্তা ছুঁড়ে দেন সমাবেশে হাজির অসংখ্য কৃষকদের উদ্দেশে।

কৃষক সমাবেশে রাহুল গাঁধী। ছবি: পিটিআই।

কৃষক সমাবেশে রাহুল গাঁধী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৫ ১৫:৫৯
Share: Save:

এ যেন তাঁর রাজনৈতিক জীবনের একটা নতুন ইনিংস! আর সেই ইনিংস রবিবার রামলীলা ময়দানে স্ট্রেট ব্যাটেই খেললেন তিনি। প্রায় দু’মাস অজ্ঞাতবাসে থাকার পর এ দিন দিল্লির রামলীলা ময়দানে কৃষকদের সমাবেশে নতুন ‘অবতার রূপে’ হাজির হন রাহুল গাঁধী। কোনও অবস্থাতেই মোদী সরকারকে জমি বিল নিয়ে স্বস্তিতে থাকতে দেবেন না এ দিন মঞ্চ থেকে সেই বার্তা ছুঁড়ে দেন সমাবেশে হাজির অসংখ্য কৃষকদের উদ্দেশে। গুজরাত মডেলের প্রসঙ্গ তুলে মোদীর জমি নীতিকে তুলোধোনা করেন রাহুল। তিনি বলেন, “কৃষকদের কাছ থেকে জমি কী ভাবে ছিনিয়ে নিতে হয় তা গুজরাত মডেলের মাধ্যেমেই দেখিয়েছেন মোদী। তাঁর মডেলের মূল মন্ত্রই হল উপরে চাকচিক্য, ভিতরে ফাঁপা।”

দেশে একের পর এক চাষীর আত্মহত্যার ঘটনা ঘটছে। অথচ মোদী সরকার প্রয়োজন মতো ক্ষতিপূরণ দিচ্ছে না। সরকারের এই ধরনের কার্যকলাপ যে কোনও ভাবেই মেনে নেওয়া হবে তা-ও জানিয়ে দেন রাহুল। এ দিন অস্ট্রেলিয়ার এক হিরে খনির প্রসঙ্গ তুলে তিনি জানান, সে দেশের সরকার প্রায় হাজার একর জমির উপর ওই খনি গড়ে তুলেছিল। ওই জমিতে বসবাসকারী ৩০০ পরিবারকে জমি দিতে হয়েছিল ঠিকই, কিন্তু তার পরিবর্তে তাঁদের ওই খনিতেই কাজ দিয়েছিল সরকার। কিন্তু এ দেশের বর্তমান সরকার কৃষকদের সঙ্গে প্রতারণা করছে। রাহুল আরও বলেন, “মোদীজি শিল্পপতিদের কাছ থেকে ঋণ নিয়ে নির্বাচন জিতেছেন। এখন সেই ঋণ শোধ করতে কৃষকদের জমি ছিনিয়ে নিচ্ছে।” সরকারের এই প্রতারণার ফাঁদে যাতে কৃষকরা পা না দেন সেই আহ্বান জানান তিনি। এ দিন কংগ্রেস অধ্যক্ষ সনিয়া গাঁধীও কেন্দ্র সরকারকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি বলেন, “জমির অধ্যাদেশ এনে মোদী সরকার কৃষকদের কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE