Advertisement
১৬ এপ্রিল ২০২৪

পরীক্ষায় নম্বর কম, কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর চালালো পড়ুয়ারা

আশানুরূপ ফল না হওয়ার প্রতিবাদে এবং সব পরীক্ষার্থীকে শতকরা ৫৫ ভাগ নম্বর দেওয়ার দাবিতে শুক্রবার দুপুরে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল পড়ুয়াদের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর সাড়ে ১২ টা নাগাদ রাষ্ট্রবিজ্ঞানের স্নাতকোত্তর স্তরের তৃতীয় সেমিস্টারের ফল প্রকাশ হয়। সেই তালিকা দেখেই পড়ুয়াদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পড়ুয়ারা জানান, এই সেমিস্টারে ৬৪ জন পরীক্ষা দিয়েছিল। তার মধ্যে পরীক্ষায় দশ জন অনুত্তীর্ণ হয়। মাত্র এক জন পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৫৫ শতাংশের বেশি। বাকি প্রত্যকেরই নম্বর ৪৫ শতাংশের কম

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর। শুক্রবার ছবিটি তুলেছেন সজল চট্টোপাধ্যায়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর। শুক্রবার ছবিটি তুলেছেন সজল চট্টোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কল্যাণী শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ২০:৫৩
Share: Save:

আশানুরূপ ফল না হওয়ার প্রতিবাদে এবং সব পরীক্ষার্থীকে শতকরা ৫৫ ভাগ নম্বর দেওয়ার দাবিতে শুক্রবার দুপুরে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল পড়ুয়াদের বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর সাড়ে ১২ টা নাগাদ রাষ্ট্রবিজ্ঞানের স্নাতকোত্তর স্তরের তৃতীয় সেমিস্টারের ফল প্রকাশ হয়। সেই তালিকা দেখেই পড়ুয়াদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পড়ুয়ারা জানান, এই সেমিস্টারে ৬৪ জন পরীক্ষা দিয়েছিল। তার মধ্যে পরীক্ষায় দশ জন অনুত্তীর্ণ হয়। মাত্র এক জন পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৫৫ শতাংশের বেশি। বাকি প্রত্যকেরই নম্বর ৪৫ শতাংশের কম।

এর পরেই পড়ুয়ারা চিত্কার চেঁচামেচি শুরু করেন। অবিলম্বে নম্বর বাড়ানোর দাবিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সামনেই অবস্থান বিক্ষোভ শুরু করে তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দেয় প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পড়ুয়ারাও। অভিযোগ বিক্ষোভ চলাকানীলই পড়ুয়ারা অফিসের টেবিলের কাচ, দেওয়াল ম্যাগাজিনের কাঁচ, জানালার কাচ, শিক্ষকদের তালিকার বোর্ড, নেমপ্লেট, টিউব লাইট, ফ্যান ভাঙচুর করেন বলে অভিযোগ। তাঁদের আন্দোলন থেকে সরে যাওয়ার আবেদন জানিয়েও ব্যর্থ হন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিন সুমিত মুখোপাধ্যায় বলেন, "ওরা কিছু সমস্যার কথা আমদের জানিয়েছেন। সেটা তদন্ত করে দেখার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে।" পরে এদিন সন্ধ্যা ৬টা নাগাদ পড়ুয়ারা তাদের আন্দোলন থেকে সরে দাঁড়িয়েছে। তবে তাঁদের দাবি না মানলে সোমবার তাঁরা ফের অবস্থান করবে। এমনকী প্রয়োজনে অনশনে বসতে পারেন বলেও তাঁরা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kalyani students exam number vangchur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE