Advertisement
১৭ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গ-সহ দেশের ১২টি রাজ্যের পঞ্চম দফার নির্বাচন

সস্ত্রীক ভোট দিয়ে বেরোলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ছবি: পিটিআই।

সস্ত্রীক ভোট দিয়ে বেরোলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৪ ১৩:১২
Share: Save:

পঞ্চম দফায় বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ-সহ দেশের ১২টি রাজ্যের ১২১ টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ পর্ব। দশ দফার নির্বাচনে এ দিনই সবচেয়ে বেশি কেন্দ্রে চলছে ভোট। রাজ্য গুলি হল বিহার, ছত্তীসগঢ়, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, ওড়িশা, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। পঞ্চম দফার এই ভোটে রয়েছেন বেশ কয়েক জন হেভিওয়েট প্রার্থী। যেমন, চিক্কাবল্লাপুর থেকে বীরাপ্পা মইলি উধমপুর থেকে গুলাম নবি আজাদ, পিলভিট থেকে মানেকা গাঁধী, পটনা সাহিব থেকে শত্রুঘ্ন সিংহ ও পাটলিপুত্রের আরজেডি প্রার্থী লালুকন্যা মিসা ভারতী। এ দিন মহারাষ্ট্রের ১৯টি, মধ্যপ্রদেশের ১০টি, কর্নাটকের ২৮টি, রাজস্থানের ২০টি, ওড়িশা ও উত্তর প্রদেশের ১১টি, বিহারের ৭টি, ঝাড়খণ্ডের ৬টি, পশ্চিমবঙ্গের ৪টি ও ছত্তীসগঢ়ের ৩টি কেন্দ্রে চলে নির্বাচন। মণিপুর এবং জম্মু-কাশ্মীরের একটি কেন্দ্রে ভোটগ্রহণ হবে শুক্রবার।

সকাল ৭টায় থেকে শুরু হয় ভোট। এ দিন সকাল সকাল ভোট দিতে আসেন অণ্ণা হজারে, মিসা ভারতী। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে চলে ভোটগ্রহণ পর্ব। তবে ঝাড়খণ্ডে মাওবাদীদের সঙ্গে গুলি লড়াইএ আহত হন এক সিআরপিএফ জওয়ান। উড়িয়ে দেয় বোকারো ও যজ্ঞেশ্বর স্টেশনের মাঝের রেল লাইন। এর ফলে ব্যাহত হয় রেল পরিষেবা। বিভিন্ন ট্রেন গুলির যাত্রা পথ ঘুড়িয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে ওড়িশার কেন্দ্রাপাড়া জেলাতে ইভিএম নষ্ট করার অভিযোগে গ্রেফতার হয় এক কংগ্রেস এজেন্টকে।

রাজ্য

আসন সংখ্যা

ভোটের হার

(বিকেল ৫টা পর্যন্ত)

উত্তরপ্রদেশ

১১

৬২.৫২ শতাংশ

ছত্তীসগঢ়

৬৩.৪৪ শতাংশ

মধ্যপ্রদেশ

১০

৫৪.৪১ শতাংশ

মহারাষ্ট্র

১৯

৫৪.৬৭ শতাংশ

ওড়িশা

১১

৭০ শতাংশ

মণিপুর

৭৪ শতাংশ

ঝাড়খণ্ড

৬২ শতাংশ

বিহার

৫৬ শতাংশ

কর্নাটক

২৮

৬৬ শতাংশ

রাজস্থান

২০

৬৩.২৫ শতাংশ

জম্মু-কাশ্মীর

৬৯ শতাংশ

পশ্চিমবঙ্গ

৭৮.৮৯ শতাংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE