Advertisement
২৪ এপ্রিল ২০২৪

ভারত থেকে অস্কার দৌঁড়ে ‘লায়ার্স ডাইস’

তালিকায় নাম ছিল একশো কোটির ব্যবসা করা বেশ কয়েকটি ছবির। নাম ছিল সমালোচকদের প্রশংসাপ্রাপ্ত ছবিও। কিন্তু শেষ হাসি হাসলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘লায়ার্স ডাইস’-এর প্রযোজকরাই। চলতি বছরের অস্কারমঞ্চে সেরা বিদেশি ছবির হওয়ার দৌঁড়ে ভারত থেকে লড়বে পরিচালক গীতু মোহনদাসের প্রথম ছবি। চলচ্চিত্র উত্সবে ইতিমধ্যেই যা সাড়া জাগিয়েছে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৪ ১৭:৪২
Share: Save:

তালিকায় নাম ছিল একশো কোটির ব্যবসা করা বেশ কয়েকটি ছবির। নাম ছিল সমালোচকদের প্রশংসাপ্রাপ্ত ছবিও। কিন্তু শেষ হাসি হাসলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘লায়ার্স ডাইস’-এর প্রযোজকরাই। চলতি বছরের অস্কারমঞ্চে সেরা বিদেশি ছবির হওয়ার দৌঁড়ে ভারত থেকে লড়বে পরিচালক গীতু মোহনদাসের প্রথম ছবি। চলচ্চিত্র উত্সবে ইতিমধ্যেই যা সাড়া জাগিয়েছে। ইন্ডিপেনডেন্ট ফিল্মমেকারদের মক্কা সানডান্স ফিল্ম উত্সবে প্রশংসিত হওয়ার পরে রটারডমে আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবেও দর্শকদের মন মাতিয়েছিল এ ছবি।

এ বছর অস্কার মনোনয়নের জন্য প্রাথমিক ভাবে দেশের ৩০টি ছবিকে রাখা হয়েছিল। গত বছরের তুলনায় যা রেকর্ডসংখ্যক ১০টি বেশি। তালিকায় ছিল ‘মেরি কম’, ‘মর্দানি’, ‘টু স্টেটস’, ‘শাহিদ’, ‘রামলীলা: গোলিয়োঁ কী রাসলীলা’ বা ‘জাতিস্মর’-এর মতো জনপ্রিয় ছবি। অন্য দিকে, ‘মিস লাভলি’, ‘দেড় ইশকিয়া’, বা ‘সিটিলাইটস্‌’-এর ছবি এই তালিকায় বিবেচিত না হওয়ায় তা নিয়ে সমালোচনার মুখে পড়েছিল স্কিনিং কমিটি। এই আবহেই শেষ পর্যন্ত বাজিমাত করল তুলনামূলক ভাবে কম আলোচিত ‘লায়ার্স ডাইস’। মঙ্গলবার মনোনীত ছবিটির নাম ঘোষণা করেন ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার সচিব সুপ্রাণ সেন।

‘লায়ার্স ডাইস’-এর মূল চরিত্রে রয়েছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং গীতাঞ্জলি থাপা। রোড মুভির আদলে তৈরি এ ছবির পটভূমি ভারত-তিব্বত সীমান্ত এলাকা। যেখানে এক আদিবাসী মহিলা তাঁর স্বামীর খোঁজে সফর শুরু করেন। দিল্লিতে কাজে গিয়ে বেপাত্তা হন তাঁর স্বামী। নিজের ছোট মেয়েকে নিয়ে স্বামীর খোঁজে বেরিয়ে পথে তাঁর পরিচয় হয় এক প্রাক্তন সেনানী নওয়াজের সঙ্গে। মহিলার খোঁজে সামিল হন নওয়াজও।

অস্কারে বিদেশি ছবি হিসেবে ‘মাদার ইন্ডিয়া’ এবং ‘সালাম বম্বে’ সেরা পাঁচে স্থান পেলেও কোনও ছবিই পুরস্কার পায়নি। এখন অপেক্ষা ২২ ফেব্রুয়ারির জন্য, যে দিন ৮৭তম অ্যাকাডেমি পুরস্কারমঞ্চে জানা যাবে ‘লায়ার্স ডাইস’-এর ভাগ্যে শিঁকে ছিড়ল কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oscar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE