Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মোদীর প্রার্থীপদে প্রস্তাবক হতে নারাজ বিসমিল্লার পরিবার

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৪ ১৮:০২
Share: Save:

বডোদরায় তাঁর প্রার্থীপদ মনোনয়নের প্রস্তাবক ছিলেন চা-বিক্রেতা কিরণ মাহিদা। প্রস্তাবক হিসেবে ছিলেন গায়কোয়াড় রাজ-পরিবারের বধূ শুভাঙ্গিনীদেবীও। এমন বৈপরীত্য নরেন্দ্র মোদী বারাণসীতেও রাখতে চেয়েছিলেন। মদনমোহন মালব্যের নাতির সঙ্গে প্রস্তাবক হিসেবে মোদী রাখতে চেয়েছিলেন প্রয়াত সানাইবাদক উস্তাদ বিসমিল্লা খানের ছেলে জামিন হুসেনের নাম। কিন্তু বিজেপি-র সেই প্রস্তাব প্রত্যাখান করে বিসমিল্লার পরিবার। রাজনৈতিক কোনও কর্মকাণ্ডের সঙ্গে বিসমিল্লার নাম জড়াতে চান না বলে পারিবারিক ভাবে বিজেপি নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয় বলে সোমবার জানিয়েছেন জামিনের ছেলে আফ্ফাক হায়দর। বিজেপি যদিও জামিন হুসেনকে এই প্রস্তাব দেওয়ার কথা অস্বীকার করেছে।

আগামী ১২ মে বারাণসীতে লোকসভা নির্বাচন। বডোদরার পাশাপাশি এই কেন্দ্র থেকেও নির্বাচনে লড়বেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। গত ৯ এপ্রিল বডোদরায় তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। বারাণসীতে জমা দেওয়ার কথা কয়েক দিনের মধ্যে। তারই প্রস্তুতি পর্বে বিজেপি-র মেয়র রামগোপাল মোহালে ফোন করে তাঁর সঙ্গে দেখা করতে বলেন বিসমিল্লা-পুত্র জামিন হুসেনকে। জামিনের ছেলে আফ্ফাক হায়দরের কথায়, “রামগোপালবাবু গত ১৬ তারিখ ফোন করে বাবার সঙ্গে দেখা করতে চান। আমাদের পারিবারিক বন্ধু শাকিল আহমেদকে নিয়ে বাবা তাঁর বাড়িতে গিয়েছিলেন। আমরা ভেবেছিলাম কোনও অনুষ্ঠানের জন্য ডাকা হয়েছে।” কিন্তু মেয়রের বাড়িতে যাওয়ার পর আসল ঘটনা জানতে পারেন জামিনরা। তাঁদের বলা হয়, গুজরাত থেকে মোদী কিছু মানুষকে শুধুমাত্র তাঁদের সঙ্গে দেখা করবার জন্য পাঠিয়েছেন। তার পরই জামিনকে মোদীর প্রার্থীপদের প্রস্তাবক হওয়ার জন্য অনুরোধ করা হয় বলে জানিয়েছেন আফ্ফাক। পরিবারে আলোচনা করে সিদ্ধান্তের কথা জানানো হবে বলায় মেয়র তাঁদের এক দিন সময় দেন। বাড়ি ফিরে রামগোপালবাবুকে বিসমিল্লা-পুত্র জানিয়ে দেন, বিজেপি-র প্রস্তাবে সায় দেওয়া তাঁদের পক্ষে সম্ভব নয়। আফ্পাক এ দিন বলেন, “বিসমিল্লা নিজে কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিলেন না। আর আমরাও যুক্ত হতে চাই না। তাই মোদীর প্রস্তাব আমরা ফিরিয়ে দিয়েছি।” তাঁর কথায়: “ভোটের সময় উস্তাদ বিসমিল্লা খানকে সব রাজনৈতিক দলের মনে পড়ে। আবার ভোট ফুরিয়ে যেতেই তারা সবাই ভুলেও যায়। মৃত্যুর আট বছর পরও তাঁর স্মৃতিসৌধ তৈরি হয়নি।”

এই প্রসঙ্গে বিজেপি নেতা রামগোপাল মোহালে জানিয়েছেন, বিসমিল্লার পরিবারের সঙ্গে তাঁর খুবই ভাল সম্পর্ক। মাঝে মাঝেই জামিন সাহেব তাঁর কাছে এলেও মোদীর প্রার্থীপদের প্রস্তাবক হিসেবে তাঁকে কোনও অনুরোধ করা হয়নি।

বারাণসী কেন্দ্র থেকে মোদীর সঙ্গে লড়ছেন কংগ্রেসের অজয় রাই এবং আম আদমি পার্টির অরবিন্দ কেজরীবাল। তাঁরা কি বিসমিল্লা পরিবারের সঙ্গে দেখা করেছেন? আফ্ফাক জানিয়েছেন, মোদী আগামী ২৪ তারিখ বিসমিল্লা মাজারে যেতে পারেন। কেজরীবালও তাঁর বিভিন্ন সভায় বিসমিল্লার কথা উল্লেখ করছেন। তবে এখনও পর্যন্ত কেউই তাঁদের সঙ্গে দেখা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE