Advertisement
২৩ এপ্রিল ২০২৪

শ্রমিক অসন্তোষে দিনের মতো বন্ধ ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুট মিল

শ্রমিক অসস্তোষের কারণে দিনের মতো বন্ধ হয়ে গেল হুগলির ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুট মিল। শনিবার দুপুরে এ দিনের মতো কাজ বন্ধের নোটিস ঝোলান জুটমিল কর্তৃপক্ষ। শ্রমিকদের জানিয়েছেন, কয়েক মাস আগে ৫৪ জন শ্রমিককে কাজ থেকে ছাঁটাই করেন মিল কর্তৃপক্ষ। তার জেরে কাজ বন্ধ হয়ে যায় জুট মিলটিতে।

কাজ বন্ধ অ্যাঙ্গাস জুট মিলে। ছবি: তাপস ঘোষ।

কাজ বন্ধ অ্যাঙ্গাস জুট মিলে। ছবি: তাপস ঘোষ।

নিজস্ব সংবাদদাতা
ভদ্রেশ্বর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৪ ২০:২৩
Share: Save:

শ্রমিক অসস্তোষের কারণে দিনের মতো বন্ধ হয়ে গেল হুগলির ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুট মিল। শনিবার দুপুরে এ দিনের মতো কাজ বন্ধের নোটিস ঝোলান জুটমিল কর্তৃপক্ষ।

শ্রমিকদের জানিয়েছেন, কয়েক মাস আগে ৫৪ জন শ্রমিককে কাজ থেকে ছাঁটাই করেন মিল কর্তৃপক্ষ। তার জেরে কাজ বন্ধ হয়ে যায় জুট মিলটিতে। এর পর গত ৫ ডিসেম্বর ভদ্রেশ্বরের পুরসভা হলে রাজ্য শ্রম দফতরের পরিষদীয় সচিব তপন দাশগুপ্তের নেতৃত্বে একটি ত্রিপাক্ষিক বৈঠক বসে। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের ডেপুটি লেবার কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত এবং চন্দননগরের মহকুমাশাসক পীযূষ গোস্বামী। বৈঠকে ছিলেন মিল কর্তৃপক্ষ এবং সমস্ত শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা। সেই বৈঠকে ছাঁটাই হওয়া ৫২ জন শ্রমিককে কাজে বহাল করা হবে বলে ঠিক হয়। বাকি দু’জনকে ২০ ডিসেম্বর কাজে ফিরিয়ে নেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়। সেই মতো ৭ ডিসেম্বর ৫২ জন শ্রমিক কাজে যোগ দেন। বাকি দু’জন শ্রমিক এ দিন সকালে কাজে এলে মিল কর্তৃপক্ষ তাঁদের মিলে ঢুকতে বাধা দেন বলে অভিযোগ শ্রমিকদের। ওই দু’জনকে ঢুকতে দেওয়া হয়নি—এই খবর ছড়িয়ে পড়তেই শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা যায়। প্রায় চার হাজার শ্রমিক কাজ বন্ধ রেখে মিলের গেটে জড়ো হন। যাঁরা কাজ করতে ইচ্ছুক তাঁদের কাজে ফিরে যেতে অনুরোধ করেন কর্তৃপক্ষ। যাঁরা ইচ্ছুক নন তাঁদেরকে মজুরি নিয়ে চলে যেতে অনুরোধ করা হয় কর্তৃপক্ষের তরফে। কিন্তু বাকি দু’জনকে কাজে ফিরিয়ে নেওয়া না হলে কাজে যোগ দেওয়া হবে না বলে শ্রমিকরাও তাঁদের সিদ্ধান্তে অনড় থাকেন। ফলে উত্পাদন বন্ধ থাকে মিলে। এর পর এ দিন দুপুরে দিনের মতো কাজ বন্ধের নোটিস ঝোলানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bhadreswar angus jute mill no work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE