Advertisement
১৯ এপ্রিল ২০২৪

হুমকি উপেক্ষা করে মুক্তি পেল ‘দ্য ইন্টারভিউ’

অবশেষে মুক্তি পেল ‘দ্য ইন্টারভিউ’। বৃহস্পতিবার আমেরিকার বেশ ক’টি সিনেমা হলে এই সিনেমাটি দেখানো শুরু হল। অনলাইনেও ছবিটির মুক্তি দেওয়া হল। এই সিনেমাটির প্রযোজনা করেছে সোনি। সোনি-র কম্পিউটার ব্যবস্থায় হ্যাকারদের আক্রমণের পরে সিনেমাটির মুক্তি অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে দেয় সোনি। উত্তর কোরিয়ার প্রসিডেন্ট কিম জং উনের কাল্পনিক হত্যা নিয়ে তৈরি হয়েছে ‘দ্য ইন্টারভিউ’ ছবিটি। এটি একটি ‘স্যাটায়ার’-ধর্মী ছবি।

মধ্যরাতে মুক্তি পেল ‘দ্য ইন্টারভিউ’। ছবি: রয়টার্স

মধ্যরাতে মুক্তি পেল ‘দ্য ইন্টারভিউ’। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৪ ১৯:৪৬
Share: Save:

অবশেষে মুক্তি পেল ‘দ্য ইন্টারভিউ’। বৃহস্পতিবার আমেরিকার বেশ ক’টি সিনেমা হলে এই সিনেমাটি দেখানো শুরু হল। অনলাইনেও ছবিটির মুক্তি দেওয়া হল। এই সিনেমাটির প্রযোজনা করেছে সোনি। সোনি-র কম্পিউটার ব্যবস্থায় হ্যাকারদের আক্রমণের পরে সিনেমাটির মুক্তি অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে দেয় সোনি।

উত্তর কোরিয়ার প্রসিডেন্ট কিম জং উনের কাল্পনিক হত্যা নিয়ে তৈরি হয়েছে ‘দ্য ইন্টারভিউ’ ছবিটি। এটি একটি ‘স্যাটায়ার’-ধর্মী ছবি। ছবির বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই ক্ষোভ প্রকাশ করে উত্তর কোরিয়ার সরকার। বিশ্বের যে ক’টি দেশে কমিউনিস্ট শাসন টিঁকে আছে তার মধ্যে উত্তর কোরিয়া অন্যতম। বাবা-র মৃত্যুর পরে এই দেশের শাসনভার এখন কিম জং উন-এর হাতে। আশা ছিল পশ্চিমে শিক্ষিত কিম উত্তর-কোরিয়ার শাসন ব্যবস্থায় পরিবর্তন আনবেন। কিন্তু বাস্তবে ঘটে সম্পূর্ণ উল্টো। আমেরিকা-সহ পশ্চিমের নানা দেশের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক আরও খারাপ হয়। কর্তৃত্ব দৃঢ় করতে কিম নিজের এক আত্মীয়কেও হত্যার আদেশ দিয়েছেন বলে অভিযোগ ওঠে। ফলে নিষেধাজ্ঞার চাপ বাড়ে। ভেঙে পড়া অর্থনীতি আরও বেহাল হয়। শুধু ভরসা চিনের সাহায্য। এই অবস্থায় ‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটির বিষয় প্রকাশ্যে আসে।

‘দ্য ইন্টারভিউ’ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে উত্তর কোরিয়ার সরকার। এটি আমেরিকার আরও একটি চক্রান্ত বলে ঘোষণা করে উত্তর কোরিয়ার সরকার। পাশাপাশি সিনেমাটি মুক্তি পেলে একে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ বলে মনে করা হবে বলে জানায় উত্তর কোরিয়ার সরকার। তার পরেই সোনির কম্পিউটার ব্যবস্থা হ্যাক হয়। সোনি জানিয়েছে, হ্যাকাররা সোনির কম্পিউটার ব্যবস্থা থেকে প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে। এর মধ্যে ছবিটির পুরো গল্পও আছে। সিনেমাটি মুক্তি পেলে সোনির নানা গোপন তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দেয় হ্যাকাররা। পাশাপাশি, যে সব হলে ছবিটি মুক্তি পাবে সেখানে হামলারও হুমকি দেয় হ্যাকাররা। এর পরে পিছিয়ে আসে সোনি। ‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটির মুক্তি অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে দেওয়া হয়। যদিও নিরাপত্তার কারণ দেখিয়ে হলগুলি ছবিটি দেখাতে চায়নি বলে জানায় সোনি। সোনির এই সিদ্ধান্তের নিন্দা করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সাধারণ জনগণও সোনি-র সমালোচনা করে।

মার্কিন প্রশাসন সূত্রে খবর, এফবিআই ঘটনাটির তদন্ত করে দেখেছে এই হ্যাকিং উত্তর কোরিয়া থেকে চালানো হয়েছে। এফবিআই এই হ্যাকিং-এর জন্য সরাসরি উত্তর কোরিয়া সরকারকে দায়ী করে। এফবিআই সূত্রে খবর, উত্তর কোরিয়ার অত্যন্ত গোপন সংস্থা, ‘ব্যুরো ১২১’ থেকে এই হামলা চালানো হয়েছিল। পাশাপাশি এই হামলা আটকানো ও তদন্তের জন্য চিনের সাহায্য চাওয়া হয়। কারণ, উত্তর কোরিয়া এক মাত্র ইন্টারনেট গেটওয়েটি চিনের সাহায্যে চলে। অভিযোগ অস্বীকার করে উত্তর কোরিয়া আমেরিকা-র সঙ্গে যৌথ ভাবে তদন্ততের দাবি করে। একই সঙ্গে আমেরিকা এক তরফা পাল্টা কোনও ব্যবস্থা নিলে যুদ্ধ ঘোষণারও হুমকি দেওয়া দেয় উত্তর কোরিয়া।

প্রশাসন ও সাধারণ মানুষের সমালোচনার মুখে পড়ে অবশেষে ছবিটি মুক্তি দিতে রাজি হয় সোনি। এ দিন আমেরিকার বেশ কয়েকটি জায়গায় ছবিটি মুক্তি পেয়েছে। অন-লাইনেই ছবিটির মুক্তি দেওয়া হয়েছে। যদিও সিনেমা হলের বড় চেনগুলি এখনও সিনেমাটিকে এড়িয়ে যাচ্ছে। হলগুলিতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। মার্কিন প্রশাসন সোনির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কিন্তু আমেরিকার বাইরে কবে ছবিটি মুক্তি পাবে তা জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

the interview movei
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE