নাচ তাঁদের কাছে বেঁচে থাকার অন্য নাম। প্রাণের আরাম, আত্মার শান্তি। কিন্তু, সেই নাচই কোথাও যেন প্রতিবাদের হাতিয়ারও। তাঁরা নৃত্যাঙ্গনের শিল্পীবৃন্দ। নারী নির্যাতন যখন দৈনন্দিনের এক গভীর ক্ষত, তখন নাচকে মাধ্যম করেই তাঁরা প্রতিবাদকে অন্য এক আঙ্গিকে দেখালেন।

সম্প্রতি উত্তম মঞ্চে নৃত্য ও নাটকের সমন্বয়ে এক অভিনব প্রয়াস মঞ্চস্থ করল নৃত্যাঙ্গন। নৃত্যাঙ্গনের বিংশ বর্ষপূর্তি উপলক্ষে উপস্থাপিত হল কন্যা অম্বালিকা। দিল্লির নির্ভয়া কাণ্ড থেকে শুরু করে পার্ক স্ট্রিট কাণ্ডের মত নারী-নির্যাতনের ঘটনাকে তুলে ধরা হল এই নৃত্যনাট্যে।

আরও পড়ুন, ছবিতে সোনম কপূরের এই সঙ্গী কি নায়িকার বয়ফ্রেন্ড?

সাধারণত ঐতিহাসিক ও পৌরাণিক বিষয়ের ওপর কত্থকের আঙ্গিকে নৃত্য ও নাটকের সমন্বয় ঘটে থাকে নৃত্যাঙ্গনের পারফরম্যান্সে। জনপ্রিয় বিষয়গুলির মধ্যে পড়ে হোরিখেলা, মীরাবাঈগাথা, রানি পদ্মিনীকথার মতো জনপ্রিয় উপস্থাপনা। সেই প্রথা থেকে সরে এসে সমসাময়িক ও সামাজিক বিষয় নির্ভর নারী- নির্যাতনের ঘটনার প্রতিবাদে এই প্রয়াস প্রশংসার দাবি রাখে। পারমিতা মৈত্রের পরিচালনায় নৃত্যাঙ্গনের শিল্পীরা যেন দর্শকদের সামনে এক অন্য জগতের দরজা খুলে দিয়েছিলেন। এ ছাড়াও নানা ভিন্ন ধারার কোরিওগ্রাফি দর্শকদের মনোরঞ্জন করে।