Advertisement
২০ এপ্রিল ২০২৪

আচরণবিধি ভেঙে সতর্কিত ধোনি

আইপিএলের প্রথম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে সাত উইকেটে জিতেছে তাঁর দল। কিন্তু টুর্নামেন্টের আচরণবিধি ভেঙে সতর্কিত হলেন রাইজিং পুণে সুপারজায়ান্ট উইকেটকিপার এবং এ বছরেই অধিনায়কের পদ হারানো মহেন্দ্র সিংহ ধোনি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:৪২
Share: Save:

আইপিএলের প্রথম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে সাত উইকেটে জিতেছে তাঁর দল। কিন্তু টুর্নামেন্টের আচরণবিধি ভেঙে সতর্কিত হলেন রাইজিং পুণে সুপারজায়ান্ট উইকেটকিপার এবং এ বছরেই অধিনায়কের পদ হারানো মহেন্দ্র সিংহ ধোনি।

আইপিএল কমিটির তরফে যদিও জানানো হয়নি কেন ম্যাচ রেফারি মনু নায়ার ভর্ৎসনা করেছেন ধোনিকে। তাদের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, লেভেল ওয়ান অপরাধ করেছেন ধোনি। সেই অপরাধ তিনি স্বীকারও করে নিয়েছেন। তবে মনে করা হচ্ছে, ডিআরএস নিয়ে বিশেষ ইঙ্গিত করতে গিয়েই সীমানা অতিক্রম করে ফেলেছেন ধোনি। যিনি সচরাচর আচরণবিধি ভাঙেন না মাঠে।

বৃহস্পতিবার রাতে ঘটনার সূত্রপাত মুম্বই ইন্ডিয়ান্স ইনিংসের ১৫তম ওভারে। বোলার ছিলেন দক্ষিণ আফ্রিকান লেগস্পিনার ইমরান তাহির। ব্যাটসম্যান কায়রন পোলার্ডের পায়ে লাগতেই ধোনি এবং তাহির-এর সঙ্গে এলবিডব্লিউ-এর আবেদন করেন প্রথম স্লিপে দাঁড়ানো পুণে অধিনায়ক স্টিভ স্মিথ। সেই আবেদনে সাড়া দেননি আম্পায়ার। এর পরেই দেখা যায়, আইপিএল-এ ডিআরএসের প্রচলন না থাকলেও ধোনি ডিআরএস চাওয়ার মতো ইঙ্গিত করছেন। যা দেখে ম্যাচ রেফারির মনে হয়ে থাকতে পারে যে, তিনি আম্পায়ারের সিদ্ধান্তকে অসম্মান করেছেন।

ধোনি সতর্কিত হলেও তাঁর উচ্ছ্বসিত প্রশংসা শোনা গিয়েছে অজিঙ্ক রাহানের মুখে। ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এলে রাহানেকে তুলনা করতে বলা হয় ধোনি এবং বর্তমান অধিনায়ক স্মিথের মধ্যে। রাহানে বলে ওঠেন, ‘‘দু’জনের মধ্যে তুলনা করা ঠিক হবে না। আমার কাছে ধোনি এখনও সেরা ক্যাপ্টেন। স্মিথের অধীনে এই প্রথম খেললাম। ও অবশ্যই ভাল অধিনায়ক। অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিচ্ছে। তবে ধোনি অনেক অভিজ্ঞ।’’ তার পরেই রাহানে যোগ করেন, ‘‘মাঠে স্টিভ স্মিথও অনেক বার ধোনির সাহায্য নিচ্ছিল। আর মাহি ভাই বলেও দিচ্ছিল কখন কী করতে হবে।’’

মুম্বইয়ের বিরুদ্ধে ৫৪ বলে ঝোড়ো ৮৪ রান করে ম্যাচের সেরা হন স্টিভ স্মিথ-ই। প্রথমে ব্যাট করে মুম্বই ইন্ডিয়ান্স তুলেছিল ১৮৪ রান। রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এক বল বাকি থাকতে সাত উইকেটে ম্যাচ জিতে নেয় পুণে। শেষ ওভারে দু!টি ছক্কা মেরে নায়ক পুণের নতুন অধিনায়ক। পরে স্মিথ বলেন ‘‘আমরা ভাগ্যবান যে শেষ দিকে পরিকল্পনা ঠিকমতো খেটে যাওয়ায় প্রথম ম্যাচটা জিততে পেরেছি। ফর্মে থাকায় আমারও ব্যাটে-বলে হচ্ছিল ভাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE