Advertisement
২০ এপ্রিল ২০২৪

পূজারা এলেও বাবা উদাসীন

শহর এক। পরিচয় এক। খ্যাতি— তাও প্রায় এক। কিন্তু রাজকোটের দুই তারকা পরিবারে খোঁজ নিয়ে ধরা পড়ছে বৈপরীত্যের দুই ছবি। কোথাও আলো, কোথাও অন্ধকার। কোথাও স্বপ্নপূরণ, কোথাও তীব্র যন্ত্রণা।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

কৌশিক দাশ
রাজকোট শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:৪৪
Share: Save:

শহর এক। পরিচয় এক। খ্যাতি— তাও প্রায় এক। কিন্তু রাজকোটের দুই তারকা পরিবারে খোঁজ নিয়ে ধরা পড়ছে বৈপরীত্যের দুই ছবি। কোথাও আলো, কোথাও অন্ধকার। কোথাও স্বপ্নপূরণ, কোথাও তীব্র যন্ত্রণা।

যন্ত্রণা এতটাই যে রবীন্দ্র জাডেজার টিমের আইপিএল ম্যাচ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে চেতেশ্বর পূজারার পরিবার। খেলাই দেখবেন না তাঁর বাবা অরবিন্দ পূজারা।

শুক্রবার দুপুরে যখন চেতেশ্বরের বাবাকে মোবাইলে ধরা গেল, গুজরাত লায়ন্স বনাম কেকেআর ম্যাচ শুরু হতে কয়েক ঘণ্টা বাকি। গুজরাত খেলছে, আপনার ঘরের মাঠে ম্যাচ কিন্তু পূজারা খেলছেন না। খারাপ লাগছে না? কী ভাবে দেখছেন ব্যাপারটা? একটু থমকে গেলেন সিনিয়র পূজারা। তার পর ভাঙা ভাঙা গলায় বলে উঠলেন, ‘‘চেতেশ্বরকে কোনও টিম তো কিনল না। কী আর করা যাবে...’’ যোগ করলেন, ‘‘সবাই তো আর সব কিছু পায় না। টিম পায়নি, পায়নি। কী এসে গেল। ক্রিকেট আমাদের অনেক কিছুই দিয়েছে।’’

বলছেন বটে, কিন্তু ধরা পড়ছে যন্ত্রণাটা। সেই যন্ত্রণা থেকেই সম্ভবত জবাব দিলেন পরের প্রশ্নের। কয়েক ঘণ্টা পরে তো ম্যাচ। গুজরাতের খেলা আপনারা দেখতে যাবেন না? উত্তর এল, ‘‘না, আমি দেখব না। চেতেশ্বরের কথা আমি বলতে পারব না। ও মাঠে যাবে কি না, জানি না। আমি অন্তত যাচ্ছি না।’’ এমনিতে মাঠে খুব একটা যান না অরবিন্দ পূজারা। ছেলের খেলা দেখতে ভালবাসেন টিভি-তে। ভাল করে নোট্‌স নিয়ে পরে আলোচনা করেন।

ছেলে কি রাজকোটে আছেন নাকি বাইরে ছুটি কাটাতে গিয়েছেন? বাবা বললেন, ‘‘না, এখানেই আছে। তবে ওর আজ কী প্রোগ্রাম জানি না।’’ রাতে অবশ্য প্রাক্তন নাইট চেতেশ্বর মাঠে এসে কেকেআর-এর স্মরণীয় জয় দেখে গেলেন।

ভারতের এখন টেস্ট ক্রিকেটের বিরতি। তার মানে চেতেশ্বরেরও অলিখিত ছুটি। অরবিন্দ পূজারা বলছিলেন, ‘‘দেশের মাঠে টানা তেরোটা টেস্ট হয়ে গেল। লম্বা মরসুম। চেতেশ্বরের ওপর ধকলও গিয়েছে। এখন ১০-১৫ দিন বিশ্রাম। ক্রিকেট নিয়ে কোনও ভাবনা নয়।’’

এর পরে চ্যাম্পিয়ন্স ট্রফি। টেস্ট ম্যাচ অনেক দূরে। এই ‘ব্রেক’টায় কী করবেন চেতেশ্বর? ছেলেকে নিয়ে সিনিয়র পূজারার প্ল্যান তৈরি। ‘‘চেতেশ্বরের কাউন্টি খেলতে যাওয়ার কথা আছে। আমরা কয়েকটা কাউন্টির সঙ্গে কথা বলছি। এখনও চূড়ান্ত নাম কিছু ঠিক হয়নি। দিন পনেরোর মধ্যে হয়ে যাবে।’’

কয়েক দিন আগে রবি শাস্ত্রী বলছিলেন, পূজারার মতো ব্যাটসম্যান আইপিএল টিম পাচ্ছে না। ভারতীয় বোর্ডের উচিত গ্রেড ‘এ’-র চুক্তির টাকা অনেক বাড়িয়ে দেওয়া। যাতে আর্থিক ক্ষতি না হয়। আপনার কী মনে হয়? অরবিন্দ বলছেন, ‘‘আমি আর কী বলব! ভারতীয় বোর্ডের কোনও ব্যাপার নিয়ে আমার কিছু বলা ঠিক নয়। আমি শুধু বলব, চেতেশ্বর মন দিয়ে ক্রিকেটটা খেলবে।’’

সেটাই চেতেশ্বর পূজারার একমাত্র অস্ত্র। ক্রিকেটে নিজেকে ডুবিয়ে রাখা। যা দিয়ে তিনি অনেক বঞ্চনারই জবাব দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheteshwar Pujara IPL 2017 IPL 10 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE