ABP Logo

মশা থেকে সাবধান...

In Association with Hit Logo

আপনার মত

ডেঙ্গি কি পশ্চিমবঙ্গে মারণ রোগের আকার ধারণ করেছে?

কোনও প্রশ্ন থাকলে মেইল করুন আমাদের এই ঠিকানায় - yourquestion@abpdigital.in
Demo Image

আপনাকেই কেন বেছে বেছে মশা কামড়ায়? জেনে নিন

মশার কামড় খায়নি এমন লোক এই দুনিয়ায় খুঁজে পাওয়া ভার। মশা কেন কামড়ায় এই নিয়ে আমাদের মনে ইতিউতি প্রশ্ন জাগলেও খুব একটা মাথা ঘামাই না।

Demo Image

চরিত্র বদল করছে ডেঙ্গির ভাইরাস

আমাদের দেশে মানবদেহে ডেঙ্গির ভাইরাস বহন করে নিয়ে আসে দু’ধরনের মশা। এডিস ইজিপ্টা এবং এডিস অ্যালবোপিকটাস।

Demo Image

এ বার কি হাজির এনসেফ্যালাইটিস

জুলেখা খাতুন নামে চতুর্থ শ্রেণির ওই ছাত্রী শাসনের বাসিন্দা। জ্বরে আক্রান্ত জুলেখাকে রবিবার আরজি কর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

Demo Image

মশার কামড় থেকে চুলকানি? ঘষে নিন কলার খোসা

মরসুম বদলের সময় মানেই মশার উত্পাত। এখন একটু ঠান্ডা পড়ায় উত্পাত কমে আসলেও মশার কামড়ে লাল হয়ে গিয়ে ফোলা দাগ হয়তো এখনও রয়ে গিয়েছে।

Demo Image

ডেঙ্গি মোকাবিলায় গোদরেজ কালো হিট-এর নয়া উদ্যোগ

এই সময়ে দাঁড়িয়ে, ডেঙ্গি যখন ভয়ঙ্কর আকার নিয়েছে, তখন হন্যে হয়ে খুঁজেও প্লেটলেট পাওয়া যাচ্ছে না। এক ধাক্কায় চাহিদা অনেকটা বেড়ে যাওয়ার ফলে, ব্লাড ব্যাঙ্কগুলিও হিমশিম খাচ্ছে প্লেটলেট যোগান দিতে।

Demo Image

মশারির কোনও বিকল্প নেই

সমীক্ষা বলছে, প্রথম দলের ৮০-৮৫ শতাংশ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় দলে আক্রান্তের হার মাত্র ৩-৪ শতাংশ। কলকাতা পুরসভার পতঙ্গবাহিত রোগ প্রতিরোধ শাখা ওই সমীক্ষা চালিয়েছিল শহরের একটি অতি ম্যালেরিয়া প্রবণ অঞ্চলে।

Demo Image

মাছ আর ফলে জব্দ ডেঙ্গির দুর্বলতা

ব্রেকফাস্ট থেকে ডিনার, সব কটা মিলেই পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকা দরকার। বাড়িতে রান্না করা খাবার খাওয়া উচিত। কম তেলমশলা যুক্ত সহজপাচ্য খাবার দ্রুত হজম হয়ে যায়।

Demo Image

জ্বরে মাড়ি থেকে রক্ত বেরোলে সাবধান

বিশেষজ্ঞদের আশ্বাসবাণীকে হেলায় তুচ্ছ করে ডেঙ্গির জীবাণুরা ফুল ফর্মে দাপিয়ে বেড়াচ্ছে। ডেঙ্গি জ্বরে আক্রান্ত কিছু মানুষকে আর জীবনের আলোয় ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না।

Demo Image

ডেঙ্গি নয়তো? জ্বর হলেই রক্ত পরীক্ষা করান

টানা বৃষ্টিতে আমাদের বিরক্ত লাগলেও মশককূল আনন্দে আটখানা। এডিস ইজিপ্টা মশার সঙ্গে জোট বেঁধেছে ডেঙ্গির জীবাণুরা। বর্ষার জমা জলে এদের বাড়বাড়ন্ত বাড়াচ্ছে ডেঙ্গি জ্বরের প্রবণতা।

Demo Image

ডেঙ্গির ‘ভূত’ তাড়ানোর আসল ‘ওঝা’ হতে পারে আমাদের জিন!

ফি-বছর গোটা বিশ্বে ৩৯ কোটি মানুষ আক্রান্ত হন ডেঙ্গিতে। দ্রুততর হারে ছড়ায় বলে এই ভাইরাস ম্যালেরিয়ার চেয়েও বিপজ্জনক হয়ে উঠেছে। তাই তার টিকা আবিষ্কারের ঘটনা অব্শ্যই একটি বড় পদক্ষেপ। তবে তারও সীমাবদ্ধতা রয়েছে। যেতে হবে আরও দূরে। লিখছেন সুইৎজারল্যান্ডের ‘নোভার্টিস ইনস্টিটিউট ফর বায়োমেডিক্যাল রিসার্চে’র প্রেসিডেন্সিয়াল ফেলো সায়েন্টিস্ট, আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ভাইরাস বিশেষজ্ঞ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়।