Advertisement
১৬ এপ্রিল ২০২৪

ইবোলা নিয়ে পদক্ষেপে প্রশ্নের মুখে অস্ট্রেলিয়া

হাসপাতালের গণ্ডি পেরিয়ে এ বার রাজনীতির ময়দানেও আঁচ পড়ল ইবোলার। পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশগুলি থেকে যাতায়াত নিয়ে কড়া নিয়ন্ত্রণ ঘোষণা করে তীব্র সমালোচনার মুখে পড়তে হল অস্ট্রেলিয়ার প্রশাসনকে। অন্য দিকে, সিয়েরা লিওন ফেরত নার্স কেসি হিকক্সের প্রতিবাদের সুরে গলা মিলিয়েছিলেন স্বাস্থ্যকর্মী থেকে স্বয়ং প্রেসিডেন্ট বারাক ওবামাও। আর তার জেরেই এ বার হিকক্সকে হাসপাতালের কোয়ারেন্টাইন থেকে মুক্তি দিতে বাধ্য হল নিউ জার্সির প্রশাসন।

সংবাদ সংস্থা
ক্যানবেরা ও নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৪ ০২:০৬
Share: Save:

হাসপাতালের গণ্ডি পেরিয়ে এ বার রাজনীতির ময়দানেও আঁচ পড়ল ইবোলার। পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশগুলি থেকে যাতায়াত নিয়ে কড়া নিয়ন্ত্রণ ঘোষণা করে তীব্র সমালোচনার মুখে পড়তে হল অস্ট্রেলিয়ার প্রশাসনকে। অন্য দিকে, সিয়েরা লিওন ফেরত নার্স কেসি হিকক্সের প্রতিবাদের সুরে গলা মিলিয়েছিলেন স্বাস্থ্যকর্মী থেকে স্বয়ং প্রেসিডেন্ট বারাক ওবামাও। আর তার জেরেই এ বার হিকক্সকে হাসপাতালের কোয়ারেন্টাইন থেকে মুক্তি দিতে বাধ্য হল নিউ জার্সির প্রশাসন। সব মিলিয়ে সরগরম বিশ্ব রাজনীতি।

সোমবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রশ্নোত্তর পর্বে অভিবাসন মন্ত্রী স্কট মরিসন জানান, যে আপাতত ইবোলা আক্রান্ত দেশগুলি থেকে তাঁরা অস্ট্রেলিয়ায় আসার জন্য কোনও আবেদন গ্রহণ করবেন না। তিনি আরও জানান, যে সকল ব্যক্তির অস্ট্রেলিয়ার স্থায়ী ভিসা আছে, তাঁদেরও পশ্চিম আফ্রিকা থেকে দেশে আসার আগে তিন সপ্তাহের কোয়ারেন্টাইনের পর্ব কাটাতে হবে। কিন্তু সরকারের এই পদক্ষেপে যথেষ্ট ক্ষুব্ধ বিরোধী দল থেকে শুরু করে অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ, অস্ট্রেলিয়ান মেডিকাল অ্যাসোসিয়েশন (এএমএ)-এর কর্মীরা।

এএমএ-র প্রেসিডেন্ট ব্রায়ান ওলার বলেছেন, “আমি অবাক! এটা কখনওই একটি সুচিন্তিত সিদ্ধান্ত নয়।” তাঁর মতে আপাতত সমস্ত পরিকাঠামো নিয়ে পশ্চিম আফ্রিকার ভয়ানক পরিস্থিতি সামলানো উচিত। তার বদলে এই ভাবে সারা পৃথিবী থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নিলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছনোটা একেবারেই সম্ভব নয় বলে জানিয়েছেন ওলার। আসলে এই বিষয়ে সরকার খুব কম লোকেরই পরামর্শ নিয়েছে বলে অভিমত তাঁর। আর একই সুরে এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন মহাসচিব কোফি আন্নান।

অন্য দিকে, ঘোরতর প্রতিবাদের মুখে পড়ে হাসপাতালের কোয়ারেন্টাইন থেকে নার্স কেসি হিকক্সকে মুক্তি দিতে বাধ্য হল নিউ জার্সির প্রশাসন। আমেরিকার উত্তর পূর্বে অতলান্তিক সমুদ্রে ঘেরা মেইন অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে হিকক্সকে। মেইনের গভর্নর জানিয়েছেন, সেখানে হিকক্সকে বাড়িতে নজরদারিতে রাখা হবে। ইবোলা আক্রান্ত হয়ে ডালাসের যে নার্স হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি এখন সুস্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

casey hickox australia ebola
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE