Advertisement
২৬ এপ্রিল ২০২৪

এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে ফের মৃত্যু মেডিক্যালে

এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে মঙ্গলবার এক জনের মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এ দিনই মেনিঙ্গো এনসেফ্যালাইটিসে আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে মেডিক্যাল কলেজে। এ দিন ভোর বেলায় এনসেফ্যালাইটিসের উপসর্গ তথা এইএস নিয়ে গঙ্গারামপুরের বাসিন্দা রিঙ্কি সাহার (১৬) মৃত্যু হয়। এ দিন দুপুরে ফতেমা বিবির (৩৬) মৃত্যু হয়।

বালুরঘাট থেকে আসা জ্বরে আক্রান্ত রোগী আজগার আলি মণ্ডলকে উত্তরবঙ্গ মেডিক্যালে এমআরআই করাতে নিয়ে যাচ্ছেন পরিজনেরা।—নিজস্ব চিত্র।

বালুরঘাট থেকে আসা জ্বরে আক্রান্ত রোগী আজগার আলি মণ্ডলকে উত্তরবঙ্গ মেডিক্যালে এমআরআই করাতে নিয়ে যাচ্ছেন পরিজনেরা।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৪ ০২:৫৭
Share: Save:

এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে মঙ্গলবার এক জনের মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এ দিনই মেনিঙ্গো এনসেফ্যালাইটিসে আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে মেডিক্যাল কলেজে। এ দিন ভোর বেলায় এনসেফ্যালাইটিসের উপসর্গ তথা এইএস নিয়ে গঙ্গারামপুরের বাসিন্দা রিঙ্কি সাহার (১৬) মৃত্যু হয়। এ দিন দুপুরে ফতেমা বিবির (৩৬) মৃত্যু হয়। মেডিক্যাল কলেজ সূত্রে জানানো হয়েছে উত্তর দিনাজপুরের ইটাহারের বাসিন্দা ফতেমা বিবি ম্যানিঙ্গো এনসেফ্যালাইটিসে আক্রান্ত ছিলেন। দু’জনকেই গত শনিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছিল বলে জানানো হয়েছে। গত জুলাই মাস থেকে রোগ এবং উপসর্গ নিয়ে এ নিয়ে ১১৮ জনের মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এ দিকে, শনিবার রাতে বালুরঘাট থানার জামরাইল গ্রামের বাসিন্দা আজগার আলি মণ্ডলকে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জ্বর এবং খিঁচুনি নিয়ে গত রবিবার থেকে তিনি বালুরঘাট হাসপাতালে ভর্তি ছিলেন বলে পরিবার সূত্রে জানানো হয়েছে। জ্বর এবং খিঁচুনি নিয়ে ভর্তি থাকলেও সেখানে রক্তের নমুনা সংগ্রহ হয়নি বলে পরিবারের সদস্যদের অভিযোগ। মঙ্গলবারই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পরীক্ষার জন্য তাঁর রক্তের নমুণা সংগ্রহ করা হয় বলে অভিযোগ। এ দিন আজগার আলির এমআরআইও করানো হয়। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মেডিক্যাল কলেজে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১৬। তাঁদের মধ্যে ৪ জন সিসিইউয়ে ভর্তি। তাঁদের মধ্যে আট জনের রক্তে জাপানি এনসেফ্যালাইটিসের জীবাণু মিলেছে।

মেডিক্যাল কলেজের ফিভার ক্লিনিকে এ দিনও ভিড় দেখা গিয়েছে। অন্তত ৫০ জন রোগী এ দিন জ্বরে আক্রান্ত হয়ে ক্লিনিকে এসেছিলেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে ২ জন রোগীকে হাসপাতালে ভর্তিও করানো হয়েছে। মেডিক্যাল কলেজের সুপার সব্যসাচী দাস অবশ্য এ দিনও দাবি করেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এনসেফ্যালাইটিস প্রতিরোধ নিয়ে রাজ্য সরকারের সমালোচনা করে এ দিন কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে কনভেনশন করে সার্ভিস ডক্টরস ফোরাম। বামপন্থী এই সংগঠনের অভিযোগ, রোগ প্রতিরোধে যে তত্‌পরতা গ্রহণ করার প্রয়োজন ছিল রাজ্য সরকার তা করেনি। কনভেনশনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ‘জুনিয়র’ চিকিত্‌সকদের একাংশও উপস্থিত ছিলেন। এ দিনের কনভেনশনে বাসিন্দাদের নিয়ে একটি কমিটি গঠনের কথাও জানানো হয়েছে। এনসেফ্যালাইটিস প্রতিরোধ নাগরিক মঞ্চ নামে এই সংগঠনে এলাকার বাসিন্দা থেকে চিকিত্‌সকদের প্রতিনিধি সকলেই থাকবেন বলে ফোরাম সূত্রে জানানো হয়েছে। ওই মঞ্চের সদস্যরা বিভিন্ন এলাকায় গিয়ে সচেতনতার প্রসার যেমন করবে, তেমনই রোগ সংক্রমণের বিভিন্ন তথ্য স্বাস্থ্য দফতর এবং স্থানীয় প্রশাসনকে জানাবে বলে ফোরামের সদস্যরা দাবি করেছেন।

মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তার দীপক গিরি বলেন, “কোচবিহার, জলপাইগুড়ির প্রতিনিধিরাও এ দিনের কনভেনশনে ছিলেন। নাগরিক মঞ্চে সব এলাকারই প্রতিনিধিরা রয়েছে। এ দিনের কনভেনশনে কলকাতা থেকেও চিকিত্‌সকেরা এসেছিলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

encephalities death north bengal medical college
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE