Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টুকরো খবর

হাসপাতাল থেকে নিখোঁজ হওয়া যুবকের দেহ মেলার পরে বেওয়ারিস লাশ হিসেবে তা পুড়িয়ে দিয়েছিলেন মর্গকর্মীরা। দেড় মাস পরে মঙ্গলবার ঘটনাটি জানাজানি হলে রোগীর আত্মীয়েরা বিক্ষোভ দেখান।

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০২:১৭
Share: Save:

হাসপাতালে ভাঙচুর

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

হাসপাতাল থেকে নিখোঁজ হওয়া যুবকের দেহ মেলার পরে বেওয়ারিস লাশ হিসেবে তা পুড়িয়ে দিয়েছিলেন মর্গকর্মীরা। দেড় মাস পরে মঙ্গলবার ঘটনাটি জানাজানি হলে রোগীর আত্মীয়েরা বিক্ষোভ দেখান। বুধবার ওই যুবকের ‘ডেথ সার্টিফিকেট’ না দেওয়ার অভিযোগে হাওড়া জেলা হাসপাতালে ভাঙচুর চালালেন রোগীর আত্মীয় ও বন্ধুরা। পুলিশজানায়, ৩০ মে হাওড়ার সদর বক্সি লেনের বাসিন্দা পিন্টু দে (৩৬) নামে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে খবর, ওই যুবক আগে থেকেই ভর্তি ছিলেন। ২৮ তারিখ থেকে নিখোঁজ ছিলেন তিনি।

রক্তদান শিবির

নিজস্ব সংবাদদাতা • মহম্মদবাজার

থ্যালাসেমিয়া রোগীদের জন্য দু’মাস অন্তর রক্ত সংগ্রহের ব্যবস্থা করে মহম্মদবাজারের ব্লক প্রশাসন। বুধবারও একই ভাবে ব্লক অফিস চত্বরে রক্ত সংগ্রহের ব্যবস্থা করা হয়। বিডিও সুমন বিশ্বাস প্রথম রক্ত দিয়ে শিবিরের সূচনা করেন। সিউড়ি ব্ল্যাড ব্যাঙ্কের একটি দল রক্ত সংগ্রহের জন্য এসেছিল। বিডিও-সহ এলাকার ৫০ জন মানুষ এ দিন রক্ত দেন। ওই শিবিরে উপস্থিতি ছিলেন জেলা সভাধিপতি বিকাশ রায়চৌধুরীও।

ব্লাড ব্যাঙ্কে রক্তসঙ্কট মেটাতে শিবিরের প্রস্তুতি

চতুর্থ দিনেও কাঁথি মহকুমা ব্লাড ব্যাঙ্কের অবস্থার কোনও পরিবর্তন হয়নি। পুঁজি রয়েছে সেই এক বোতল রক্তই। তবে, ব্লাড ব্যাঙ্ক রক্তশূন্য এই খবর প্রকাশিত হওয়ায় আলোড়ন পড়েছে জেলায়। নানা মহল থেকে শিবির করারও খবর আসছে। বুধবার খেজুরি জাহানাবাদ গ্রামের অনুপম মণ্ডল নামে এক যুবক ব্লাড ব্যাঙ্কে এসে স্বেচ্ছায় রক্তদান করেন। সঙ্গে সঙ্গেই ওই রক্ত এক মুমূর্ষ রোগীকে দেওয়া হয় বলে হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে। এ দিকে ব্লাড ব্যাঙ্কের রক্তশূনতা কাটাতে কাঁথির মহকুমাশাসক সরিৎ ভট্টাচার্য, রোগী কল্যাণ সমিতির সভাপতি তথা দক্ষিণ কাঁথির বিধায়ক দিব্যেন্দু অধিকারী এবং কাঁথি মহকুমা হাসপাতালের সুপার সব্যসাচী চক্রবর্তী জরুরি বৈঠকে বসেন। মহকুমাশাসক জানিয়েছে, ওই বৈঠকে বিভিন্ন এলাকায় ক্যাম্প করে রক্ত সংগ্রহে জোর দেওয়া হয়েছে। তিনি আরও জানান, রক্তের ঘাটতি মেটাতে আগামী ২৫ জুলাই রামনগর ১ ব্লক অফিসে রক্তদান শিবিরের আয়োজন করা হচ্ছে। ওই শিবিরে রামনগর ১ ব্লক অফিসের কর্মীরা রক্তদান করবেন। হাসপাতাল সূত্রে খবর, বিভিন্ন ক্লাব, সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে রক্তদান শিবির করার আবেদন জমা পড়েছে।সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফের পক্ষ থেকেও রক্তদান শিবির করা হচ্ছে। সংগঠনের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য ঝাড়েশ্বর বেরা জানান, আগামী ২৭ জুলাই রামনগর থানার দেপালে রক্তদান শিবির করা হচ্ছে। কাঁথি মহকুমা হাসপাতালের সুপার সব্যসাচী চক্রবর্তী জানান, রক্তের ঘাটতি মেটাতে চলতি মাসেই বেশ কিছু ক্যাম্প করা হচ্ছে। ৩০ জুলাই পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় এয়ারফোর্স রেস্ট ক্যাম্পেও শিবির করা হচ্ছে বলে তিনি এ দিন জানিয়েছেন।

গুয়াহাটি থেকে রোগী কলকাতায়

নিজস্ব সংবাদদাতা: কলকাতার হাসপাতালেও ভর্তি হলেন জাপানি এনসেফ্যালাইটিসে আক্রান্ত রোগী। তবে তিনি আদতে কলকাতার বাসিন্দা নন। কলকাতায় তিনি আক্রান্তও হননি। নারায়ণচন্দ্র দাস নামে ওই প্রৌঢ় রোগীর বাড়ি কল্যাণীতে। পারিবারিক সূত্রের খবর, তিনি কিছু দিন আগে অফিসের কাজে গুয়াহাটি গিয়েছিলেন। ফেরেন জ্বর নিয়ে। তাঁকে প্রথমে কল্যাণী হাসপাতালে ভর্তি করানো হয়। বেশ কয়েকটি হাসপাতাল ঘোরার পরে বুধবার রাতে তাঁকে কলকাতা মেডিক্যালে ভর্তি করানো হয়েছে। চিকিৎসকেরা জানান, নারায়ণবাবুর রক্তে জাপানি এনসেফ্যালাটিসের জীবাণু পাওয়া গিয়েছে। তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE