Advertisement
২৪ এপ্রিল ২০২৪
উদ্বোধন ফালাকাটায়

পথ চলা শুরু ‘ভরসা’র

স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করতে সরকারের সঙ্গে বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে এলে বৃত্ত সম্পন্ন হয়। ফালাকাটায় নার্সিংহোম উদ্বোধন করতে এসে এ কথাই জানালেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ডুয়ার্সে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা মেলেনা বলে এলাকার বাসিন্দাদের ক্ষোভ বহুদিনের। ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের কয়েক ঘণ্টার পথ পেরিয়ে শিলিগুড়িতে গিয়ে সরকারি বা বেসরকারি উদ্যোগের স্বাস্থ্য পরিষেবা নিতে হয়।

আড়াইশো গোলের লক্ষ্য ছোঁয়ার জন্য শুভেচ্ছা জানিয়ে দীপেন্দু বিশ্বাসকে ফুটবল উপহার দিচ্ছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। শনিবার ফালাকাটার ‘ভরসা’ নার্সিংহোমের উদ্বোধনী অনুষ্ঠানে। ছবি: রাজকুমার মোদক।

আড়াইশো গোলের লক্ষ্য ছোঁয়ার জন্য শুভেচ্ছা জানিয়ে দীপেন্দু বিশ্বাসকে ফুটবল উপহার দিচ্ছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। শনিবার ফালাকাটার ‘ভরসা’ নার্সিংহোমের উদ্বোধনী অনুষ্ঠানে। ছবি: রাজকুমার মোদক।

নিজস্ব সংবাদদাতা
ফালাকাটা শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৫ ০২:২২
Share: Save:

স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করতে সরকারের সঙ্গে বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে এলে বৃত্ত সম্পন্ন হয়। ফালাকাটায় নার্সিংহোম উদ্বোধন করতে এসে এ কথাই জানালেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
ডুয়ার্সে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা মেলেনা বলে এলাকার বাসিন্দাদের ক্ষোভ বহুদিনের। ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের কয়েক ঘণ্টার পথ পেরিয়ে শিলিগুড়িতে গিয়ে সরকারি বা বেসরকারি উদ্যোগের স্বাস্থ্য পরিষেবা নিতে হয়। ডুয়ার্সের বাসিন্দাদের এই চাহিদার কথা মাথায় রেখেই ‘ভরসা’ নামের ওই নার্সিংহোমটি তৈরি করা হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি। পাঁচতলা ওই নার্সিংহোমে চারটি অপারেশন থিয়েটার রয়েছে। ফালাকাটার মত কয়েকটি হাসপাতালে অপারেশন থিয়েটার থাকলেও তা তেমন কাজে লাগানো হয় না বলে অভিযোগ। মূলত প্রসূতিদের রেফার করে দেওয়াই নিয়মে দাঁড়িয়েছে বলে বাসিন্দাদের একাংশ জানান। যদিও ‘ভরসা’ কর্তৃপক্ষের দাবি, তাঁদের নার্সিংহোমে শনিবার থেকেই চব্বিশ ঘণ্টা অপারেশনের মাধ্যমে প্রসব করানোর ব্যবস্থা রাখা হয়েছে। নার্সিংহোমের তরফে জানানো হয়েছে, বিভিন্ন রোগের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকেরা কলকাতা ও শিলিগুড়ি থেকে নিয়মিত এখানে এসে রোগী দেখবেন। কিছুদিনের মধ্যে অর্থোপেডিক সার্জারি-সহ জটিল রক্তের পরীক্ষা ও সিটিস্ক্যানের ব্যবস্থাও হবে বলে উদ্যোক্তারা জানিয়েছেন।
নতুন ওই নার্সিংহোম দেখতে ওই চত্বরে এ দিন ভিড় উপচে পড়ে। চন্দ্রিমা ভট্টাচার্য-সহ স্থানীয় বিধায়ক অনিল অধিকারী, আলিপুরদুয়ারের সাংসদ দশরথ তিরকে, জেলা তৃণমূলের সভাপতি সৌরভ চক্রবর্তী, বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন, রাজ্য অলিম্পিক অ্যাসোসিয়েশনের সচিব স্বপন বন্দ্যোপাধ্যায়, বিধায়ক মালা সাহা এবং ফুটবলার দীপেন্দু বিশ্বাস এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আড়াইশো গোল করার থেকে আর পাঁচটি গোল দূরে রয়েছেন দীপেন্দু। তাঁর সেই লক্ষ্য দ্রুত পূরণের জন্য শুভেচ্ছা জানিয়ে ‘ভরসা’ কর্তৃপক্ষ তাঁকে একটি ফুটবল উপহার দেন। চন্দ্রিমাদেবী তাঁর হাতে ফুটবলটি তুলে দেন।

ফালাকাটার মত জায়গাতে এই ধরনের নার্সিংহোম গড়ে তোলায় আশাবাদী সকলেই। চন্দ্রিমাদেবী বলেন, ‘‘বেসরকারি উদ্যোক্তাদের পরিবেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ফিরিয়ে দিতে পেরেছে। তবে এখানকার চিকিৎসা পরিষেবা যাতে সাধারণ মানুষের কাছে ব্যয়সাপেক্ষ হয়ে না ওঠে কর্তৃপক্ষকে সে দিকে লক্ষ্য রাখতে হবে।’’ ওই নার্সিংহোম উদ্বোধনের পর চন্দ্রিমাদেবী ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালের কাজ দেখতে যান। তাঁর কথায়, ‘‘২০১৬ সালের মধ্যে যাতে কাজ শেষ করা যায় সে দিকে জোর দেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE