Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মালদহে অজানা জ্বরে মৃত্যু বৃদ্ধের

রবিবার ভোর রাতে অজানা জ্বরে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ ছাড়া অজানা জ্বর নিয়ে মহিলা ও পুরুষ বিভাগ মিলিয়ে ৩০ জন রোগী ভর্তি রয়েছেন মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। জেলায় নতুন করে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম জ্যাঠা মার্ডি (৬০)। তাঁর বাড়ি মালদহের গাজলের টিকাভিটা গ্রামে। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত বুধবার রাতে জ্বর নিয়ে তাকে গাজল গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ০২:৪১
Share: Save:

রবিবার ভোর রাতে অজানা জ্বরে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ ছাড়া অজানা জ্বর নিয়ে মহিলা ও পুরুষ বিভাগ মিলিয়ে ৩০ জন রোগী ভর্তি রয়েছেন মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। জেলায় নতুন করে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম জ্যাঠা মার্ডি (৬০)। তাঁর বাড়ি মালদহের গাজলের টিকাভিটা গ্রামে। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত বুধবার রাতে জ্বর নিয়ে তাকে গাজল গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর অবস্থা স্থিতিশীল না হওয়ায় বৃহস্পতিবার বিকেলে তাঁকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই এদিন ভোরে তাঁর মৃত্যু হয়।

এই ঘটনায় মৃতের পরিবারের লোকেরা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁদের অভিযোগ, তিন দিন ধরে এখানে ভর্তি থাকলেও রোগীর রক্ত পরীক্ষা করা হয়নি। এ ছাড়া ঠিক মতো চিকিত্‌সাও হয়নি বলে অভিযোগ। মৃতের এক আত্মীয় রমেশ মার্ডি বলেন, “চিকিত্‌সকেরা নিয়মিত ওর্য়াডে আসছেন না। জ্বরে আক্রান্ত থাকা সত্ত্বেও তাঁর রক্ত পরীক্ষা করা হয়নি। আমরা বলা সত্ত্বেও পরীক্ষা করা হয়নি। তাদের উদাসীনতায় রোগীর মৃত্যু হয়েছে।” মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, মাথা যন্ত্রণা, বমি ও কাঁপুনি দিয়ে জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই রোগী। এখন পুরুষ বিভাগে ১৮ জন ও মহিলা বিভাগে ১২ জন রোগী জ্বরের উপসর্গ নিয়ে চিকিত্‌সাধীন। তাঁদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। চিকিত্‌সাধীনদের মধ্যে বেশির ভাগই কালিয়াচক, ইংরেজবাজার ও বৈষ্ণবনগরের রয়েছেন। এই বিষয়ে মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার তথা ভাইস প্রিন্সিপাল মহম্মদ আব্দুর রশিদ বলেন, “শুনেছি জ্বরে আক্রান্ত এক রোগীর মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। আর পরিবারের লোকেদের অভিযোগ খতিয়ে দেখা হবে।”

প্রসঙ্গত, অক্টোবরের শেষের দিকে জেলায় অজানা জ্বরের প্রকোপ দেখা দেয়। সেই সময় কোনও মৃত্যুর ঘটনা না ঘটলেও স্বাস্থ্য দফতরের কর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। কালিয়াচকের নয়াবস্তি গ্রামে জ্বরের প্রকোপ দেখা দিয়েছিল। ওই গ্রামে স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা গিয়ে জ্বরে আক্রান্তদের রক্তের নমুনা সংগ্রহ করেন। সেই সময় ন’জনের রক্তে ডেঙ্গির জীবাণু ধরা পড়ে। ফের নতুন করে জেলায় অজানা জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় জেলাবাসী উদ্বিগ্ন। মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার থেকে জ্বরের উপসর্গ নিয়ে রোগীর ভর্তি সংখ্যা বাড়ছে। এই বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দিলীপ কুমার মন্ডল বলেন, “মেডিক্যাল কলেজের বিষয়ে আমার কিছু জানা নেই। তবে সাধারণ মানুষকে আমাদের তরফ থেকে জানানো হচ্ছে, জ্বর হলেই নির্দিষ্ট হাসপাতালে নিয়ে গিয়ে চিকিত্‌সা করানোর জন্য। আমরা এই বিষয়ে নজর রাখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unknown fever death malda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE