Advertisement
২৫ এপ্রিল ২০২৪

শিলিগুড়ির পরে এ বার ডেঙ্গির প্রকোপ বালুরঘাটে

শিলিগুড়ির পর এ বার ডেঙ্গি হানা দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটেও। গত দু’দিনে বালুরঘাট ব্লকের চিঙ্গিশপুর অঞ্চলের পণ্ডিতপুর, বাদামাইল, কুতুবপুর এবং চকভৃগু এলাকা থেকে ডেঙ্গির উপসর্গ নিয়ে অন্তত সাত জন বালুরঘাট হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ জন মহিলা। ওই এলাকাগুলিতে জ্বরে আক্রান্ত রয়েছেন অনেকে। আক্রান্ত গ্রামগুলিতে মেডিক্যাল টিম পাঠিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন।

বালুরঘাট হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত রোগীর চিকিত্‌সা চলছে। —নিজস্ব চিত্র।

বালুরঘাট হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত রোগীর চিকিত্‌সা চলছে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বালুরঘাট ও শিলিগুড়ি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৪ ০২:২৬
Share: Save:

শিলিগুড়ির পর এ বার ডেঙ্গি হানা দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটেও। গত দু’দিনে বালুরঘাট ব্লকের চিঙ্গিশপুর অঞ্চলের পণ্ডিতপুর, বাদামাইল, কুতুবপুর এবং চকভৃগু এলাকা থেকে ডেঙ্গির উপসর্গ নিয়ে অন্তত সাত জন বালুরঘাট হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ জন মহিলা। ওই এলাকাগুলিতে জ্বরে আক্রান্ত রয়েছেন অনেকে। আক্রান্ত গ্রামগুলিতে মেডিক্যাল টিম পাঠিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন। এ দিন এলাকাগুলিতে মশা মারতে ধোঁয়া দেওয়া হয়।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক কাজল মণ্ডল বলেন, “প্রাথমিকভাবে এনএসওয়ান পরীক্ষায় সকলের ডেঙ্গি ধরা পড়ে। তিন জনের রক্তের ম্যাক এলাইজা পরীক্ষার পর ডেঙ্গির জীবাণু থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে। তাদের চিকিত্‌সা চলছে।” হাসপাতাল সূত্রের খবর, বাকিদের ম্যাক অ্যালাইজা পরীক্ষা করা হলেও রিপোর্ট এখনও মেলেনি। তবে তাঁরা ডেঙ্গিতে আক্রান্ত বলে চিকিত্‌সকদের সন্দেহ।

গত বছরও এই সময়ে চিঙ্গিশপুর-সহ বালুরঘাট শহরে ডেঙ্গির প্রকোপ দেখা দিয়েছিল। এ ছাড়া তপন, কুমারগঞ্জ ব্লকের বিভিন্ন জায়গা থেকে আসা রোগীদের মধ্যে ১৯ জনের রক্তেও ডেঙ্গির জীবাণু মিলেছিল। কাজেকর্মে বাইরে গিয়ে ওই বাসিন্দারা ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন বলে স্বাস্থ্য দফতর দাবি করেছিল। তবে এ বছর এলাকাতেই ডেঙ্গির বাহক এডিস ইজিপ্টাই মশা বংশবিস্তার করে রোগ ছড়াচ্ছে বলে নজরে এসেছে। সে কারণেই উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর সূত্রেই খবর, চিঙ্গিশপুর এলাকার পন্ডিতপুরেই ডেঙ্গির বাহক মশার হদিশ মিলেছে। শুধু চকভৃগু এলাকার একজন রোগী বাইরে থেকে ডেঙ্গির উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। বাকি পাঁচ মহিলা-সহ বালুরঘাটের পূর্বপ্রান্তে চিঙ্গিশপুর এলাকার রোগীরা এলাকায় মশার কামড় খেয়েই রোগাক্রান্ত হয়েছেন বলে মুখ্য স্বাস্থ্য আধিকারিকও স্বীকার করেছেন।

এলাকায় এডিস মশার বংশবিস্তারেই শিলিগুড়ি এবং বালুরঘাটে ডেঙ্গির প্রবণতা বেড়েছে বলে স্বাস্থ্য দফতর জানিয়েছে। সে কারণে মশা তাড়াতে স্প্রে করা-সহ অন্য ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে স্বাস্থ্য দফতর। পুরসভা বা স্থানীয় গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষকে নর্দমা সাফ করতে বলা হয়েছে। এলাকা পরিষ্কার রাখতে নিয়মিত জঞ্জাল সাফাই করে ব্লিচিং ছড়ানো, মশা মারতে স্প্রে করার কথা জানানো হয়েছে। গ্রামাঞ্চলে ডোবা ও পুকুরগুলিতে ব্লিচিং ছড়াতে বলা হচ্ছে। শিলিগুড়ি শহরে সাফাই পরিষেবা নিয়ে অবশ্য বিস্তর অভিযোগ রয়েছে। মশা মারতে বালুরঘাট শহরে এখনও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। চিঙ্গিশপুর অঞ্চলে তিনটি গ্রামে মশার উপদ্রব বাড়লেও স্থানীয় গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে না পারা নিয়ে প্রশ্ন উঠেছে। বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি প্রবীর রায় বলেন, “পঞ্চায়েত স্তরে স্প্রে করার কর্মসূচি সম্প্রতি শুরু হয়েছে। চিঙ্গিশপুরে স্প্রে হয়েছে কি না খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।”

শিলিগুড়িতেও এখনও কমেনি ডেঙ্গির প্রকোপ। শিলিগুড়ির খালপাড়ার দু’টি নার্সিংহোম, সেবক রোডের একটি নার্সিংহোম-সহ শহরের বিভিন্ন নার্সিংহোমে জ্বরে আক্রান্ত অন্তত ১৫ জন রোগী রয়েছেন বলে জানানো হয়েছে। তাদের একাংশের রক্তে ডেঙ্গির জীবাণুও মিলেছে। খালপাড়ায় ডেঙ্গি আক্রান্ত পবন অগ্রবালের পরিবারের দু’জন ডেঙ্গিতে আক্রান্ত হয়ে নার্সিংহোমে ভর্তি ছিলেন। এ দিন তাঁদের একজনকে ছুটি দিলে বাড়িতে আনা হয়। তবে তিনি এখনও পুরোপুরি সুস্থ নন। ওই এলাকা পুরসভার তরফে ঠিক মতো পরিষ্কার না করা নিয়ে এখনও বাসিন্দাদের মধ্যে ক্ষোভ রয়েছে।

নার্সিংহোমগুলিতে ডেঙ্গি রোগী থাকলেও জেলা হাসপাতালে বা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে এই মুহূর্তে কোনও ডেঙ্গি রোগী নেই বলে স্বাস্থ্য দফতর দাবি করেছে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, শুধু অক্টোবর মাসেই শিলিগুড়ি শহরে এখন পর্যন্ত ১৯ জনের রক্তের ডেঙ্গির জীবাণু মিলেছে। তবে এ মুহূর্তে নার্সিংহোমগুলিতে ঠিক কতো ডেঙ্গি রোগী রয়েছে তা তারা জানাতে পারেননি। জ্বরে আক্রান্ত হয়ে অনেক রোগীই আসছেন বলে চিকিত্‌সকদের একাংশ জানান। গত বছর ডেঙ্গি হানার পরেই শিলিগুড়ি এবং বালুরঘাট জেলা হাসপাতালে ম্যাক এলাইজা পরীক্ষার যন্ত্র বসানো হয়। সেখানেও রক্ত পরীক্ষা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

balurghat siliguri dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE