Advertisement
২০ এপ্রিল ২০২৪

সচেতন হতে হবে ক্যানসার নিয়ে, বার্তা শিবির থেকে

এ দুশ্চিন্তা অনেকটাই কমল ষষ্ঠী মণ্ডল, রমেন হালদার, অন্নপূর্ণা দেবনাথ, রবীন সর্দারের মতো গ্রামের দরিদ্র মানুষজনের। মগরাহাট এবং দক্ষিণ বারাসতের ওই সমস্ত পিছিয়ে থাকা মানুষ নিজেদের রোগ নিয়ে লড়ার এক নতুন রাস্তা পেয়েছেন।

শিবিরে নাম লেখাতে হাজির। রবিবার তোলা নিজস্ব চিত্র।

শিবিরে নাম লেখাতে হাজির। রবিবার তোলা নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মগরাহাট শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৫ ০০:৫৯
Share: Save:

এ দুশ্চিন্তা অনেকটাই কমল ষষ্ঠী মণ্ডল, রমেন হালদার, অন্নপূর্ণা দেবনাথ, রবীন সর্দারের মতো গ্রামের দরিদ্র মানুষজনের। মগরাহাট এবং দক্ষিণ বারাসতের ওই সমস্ত পিছিয়ে থাকা মানুষ নিজেদের রোগ নিয়ে লড়ার এক নতুন রাস্তা পেয়েছেন। এখন থেকে আর বেশি দূরে নয়, স্থানীয় এলাকাতেই ক্যানসার নির্ণয়কেন্দ্র চালু হতে চলেছে। নামী স্বেচ্ছাসেবী সংস্থা, ‘সুকৃতী ফাউন্ডেশন’-এর উদ্যোগে মগরাহাটের আতাসুরায় শিবির করে নামী ডাক্তারদের কাছে বিনা পয়সায় রোগ নির্ণয় করার সুযোগ পাবেন তাঁরা। রবিবার শিবিরের উদ্বোধনে এসেছিলেন গায়ক রূপম ইসলাম এবং আন্তর্জাতিক পুরস্কার পাওয়া ‘বিয়ন্ড বিলিফ’-এর একটি দল।

মগরাহাটের জুগিয়া গ্রামের প্রৌঢ. মোজারুল মণ্ডল বলেন, ‘‘এলাকায় প্রচার করা হয়েছে, বিনা পয়সায় রোগ নির্ণয় করা হবে। তাই নাম লেখাতে চলে এলাম। আমরা দিনমজুর। খরচসাপেক্ষ পরীক্ষা করানোর অবস্থা নেই। এ বার শিবির চালু হচ্ছে, এ বার পেটের দীর্ঘদিনের আলসারটা একবার দেখিয়ে নেব।’’

সংস্থার তরফে আতাসুরায় মিশনের উল্টো দিকে কিছু দিন হল চালু হয়েছে, ‘তনুশ্রী দাশগুপ্ত স্তন ক্যানসার ট্রাস্ট’। এখানেই চালু হচ্ছে শিবির। সংস্থার কর্ণধার অভিজিৎ দাশগুপ্ত বলেন, ‘‘দক্ষিণ ২৪ পরগনায় ক্যানসারে আক্রান্ত মানুষের সংখ্যা নিয়মিত ভাবে বাড়ছে। আমরা চাই, এ নিয়ে সচেতনতা বাড়াতে। তা হলেই ক্যানসারের বিরুদ্ধে সব থেকে ভাল ভাবে লড়াই করা সম্ভব।’’ তিনি জানান, বিপিএল তালিকাভুক্তদের জন্য প্রাথমিক স্তরে ক্যানসার নির্ণয়ের কাজও হবে এখানে।’ ট্রাস্ট এখন ৫১ জন ক্যানসার রোগীর চিকিৎসার ভার বহন করছে বলে জানানো হয়েছে।

রবিবার থেকেই শুরু হয়েছে নাম লেখানোর পালা। শীঘ্রই এখানে চালু হবে শিবির। সংস্থার সঙ্গে যুক্ত বড় বড় ডাক্তার, অভিজ্ঞ নার্সদের একটি দল এখানে রোগ নির্ণয় এবং সচেতনতা বাড়ানোর ক্ষেত্রে ভূমিকা নেবেন। সংস্থার সঙ্গে যুক্ত রাজ্য সরকারের প্রাক্তন স্বাস্থ্য (ছোঁয়াচে নয় এ রকম রোগের) উপদেষ্টা ডাক্তার প্রদীপ মলহোত্র বলেন, ‘‘প্রথমত ক্যানসার নিয়ে অনেকের অনেক ভুল ধারণা রয়েছে। তা দূর করা প্রয়োজন। তা ছাড়াও, ক্যানসার প্রাথমিক স্তরে ধরা পড়লে তা একেবারে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।’’ প্রায় একই কথা রূপম ইসলামেরও। তিনি নিজেও এই সংস্থার সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত। রূপমের কথায়, ‘‘আমি এ রকম অনেককেই জানি, যাঁরা ক্যানসার নিয়েও দিব্যি বেঁচে রয়েছেন, এবং যে যার মতো ভাল কাজও করছেন।’’

আপাতত, স্তন ক্যানসার-সহ সমস্ত রকমের ক্যানসার নিয়ে লিফলেট তৈরি করে বিলি করার কাজ চালাচ্ছে ওই সংস্থা। তাতে বলা থাকছে, কী কী লক্ষণ দেখলে একজন ক্যানসার রোগ নির্ণয়ের কথা ভাবতে পারেন। সংস্থার সঙ্গে যুক্ত আরও এক স্ত্রী রোগ বিশেষজ্ঞ পুষ্পা মলহোত্র বলেন, ‘‘আমরা দেখেছি, অনেক সময়ে স্তনের ছোটখাট সমস্যা মহিলারা দীর্ঘদিন চেপে থাকেন স্রেফ লজ্জার জন্য। হাসপাতালে পরীক্ষা করাতে যাওয়ার অনীহা থেকেই অনেক সময়ে ক্যানসার বাড়তে থাকে শরীরে।’’

তিনি জানান, শিবিরে প্রাথমিক ভাবে পরীক্ষা নার্সরাই করছেন। সঙ্গে থাকছেন প্রচুর মহিলা ডাক্তার। প্রাথমিক ভাবে ক্যানসার নির্ণয় হলে কলকাতার বড় ল্যাবে ফের পরীক্ষা এবং প্রয়োজন হলে রোগীকে ঠাকুরপুকুর ক্যানসার হাসপাতালে ভর্তি করিয়ে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করা হবে বলেও জানানো হয়েছে।।

খাবারের অভ্যাস, জীবনযাপনের ক্ষেত্রে নানা ধরনের পরিবর্তন, বিভিন্ন নেশার জেরে এ রাজ্যে মুখ, ফুসফুস, চামড়া এবং মেয়েদের ক্ষেত্রে স্তন বা যোনির ক্যানসার অনেক বেশি বলে জানালেন চিকিৎসকেরা।

সংস্থার সঙ্গে যুক্ত মানুষরা মিলেই তৈরি করেছেন, ‘বিয়ন্ড বিলিফ’ নামে প্রতিবন্ধীদের নিয়ে একটি দল। তাদের সাত বছর আগে আধা সামরিক প্রশিক্ষণ দিয়ে প্রায় অসাধ্যসাধন করে তুলেছেন আইপিএস বিবেক সহায়। তাঁর কথায়, ‘‘অনেক সাধারণ মানুষও এদের মতো সক্ষম নন। এরা পাহাড়ে চড়ে, উত্তাল পাহাড়ি নদীতে নৌকো চালাতে পারেন। আমরা এই বার্তাই দিতে চাই, ক্যানসার মানেই একজন মানুষের জীবন শেষ হয়ে যায় না। তাঁকে লড়তে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE