Advertisement
১৯ এপ্রিল ২০২৪

তিথি অনুসারে গৃহারম্ভের শুভ সময় জেনে নিন

একটা কথা আমাদের সব সময় মনে রাখতে হবে যে, গৃহ নির্মাণের পূর্বে সঠিক দিনক্ষণ বা বাস্তু বা তিথি অনুসারে গৃহ নির্মাণ করতে হয়, তা নাহলে স্বপ্নের বাড়ি নানা কারণে দুঃস্বপ্নে পরিণত হয়।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৭ ০০:০০
Share: Save:

এই পৃথিবীতে আমাদের চাওয়া-পাওয়ার শেষ নেই। নিত্যদিন নতুন নতুন চাহিদার পেছনে দৌড়েই চলেছি। অনেক চাহিদার মাঝেও মানুষের মৌলিক চাহিদা বোধহয় তিনটি অন্ন, বস্ত্র ও বাসস্থান। এই তিনটি চাহিদা কোনও মানুষের ক্ষেত্রেই অযৌক্তিক নয়।
কিন্তু একটা কথা আমাদের সব সময় মনে রাখতে হবে যে, গৃহ নির্মাণের পূর্বে সঠিক দিনক্ষণ বা বাস্তু বা তিথি অনুসারে গৃহ নির্মাণ করতে হয়, তা নাহলে স্বপ্নের বাড়ি নানা কারণে দুঃস্বপ্নে পরিণত হয়।
এবার দেখে নেওয়া যাক জ্যোতিষ শাস্ত্র মতে গৃহারম্ভের শুভ তিথি বা সময় গুলি কী কী -
• বার হিসেবে সোম, বুধ, বৃহস্পতি ও শুক্র বারেই নতুন গৃহ আরম্ভ করা শুভ ফলপ্রদ হয়ে থাকে।
• অশ্বিনী, রোহিণী, মৃগশিরা, পুষ্যা, উত্তরফল্গুনী, হস্তা, চিত্রা, স্বাতী, অনুরাধা, উত্তরাষাঢ়া, ধনিষ্ঠা, শতভিষা, শ্রবণা, রেবতী, উত্তরভাদ্রপদ নক্ষত্রে তারা শুদ্ধি থাকলে, শুভ গ্রহের বারে এবং শুভ যোগে গৃহ আরম্ভ করা খুব ফলপ্রদ হয়ে থাকে।
• তিথি অনুসারে প্রতিপদে গৃহ আরম্ভ করলে প্রবল দুঃখ, পঞ্চমীতে চৌর-ভীতি, ষষ্ঠীতে অর্থনাশ, দশমীতে আইনগত ঝামেলা, একাদশীতে পারিপার্শ্বিক নানা বিভ্রাট ও বাধা, পূর্ণিমা ও অমাবস্যায় অর্থহানি ও পত্নী বিয়োগের সম্ভাবনা থাকে।
• দ্বিতীয়া, তৃতীয়া, চতুর্থী, সপ্তমী, অষ্টমী, নবমী, দ্বাদশী, এয়োদশী ও চতুর্দশী তিথিতেই নতুন গৃহ আরম্ভ করা উচিত। তবে এই সকল তিথি যেন শুক্লপক্ষের হয়, তবেই সেই ক্ষেত্রে শুভ ভাব সূচিত হবে। কৃষ্ণপক্ষে গৃহ আরম্ভ না করাই ভাল।
• বৈশাখ, আষাঢ়, শ্রাবণ, কার্তিক, অগ্রহায়ণ ও ফাল্গুন মাসে গৃহ আরম্ভ করলে পুত্র, পত্নী ও ধনাদি দ্বারা সুখ লাভ হয়।
• মাস অনুযায়ী জ্যৈষ্ঠ মাসে গৃহ আরম্ভ করলে গৃহকর্তার প্রবল স্বাস্থ্যহানি, ভাদ্রমাসে ধনহানি ও পশু হানি, আশ্বিন মাসে পত্নীর রোগ ব্যাধি, পৌষ মাসে চৌরভীতি, মাঘ মাসে গৃহে অগ্নিময়, চৈত্রমাসে পরিবারের সদস্যদের জ্বর-জ্বালা বৃদ্ধি ও নানা রকম শোক-সন্তাপ লেগেই থাকে। উপরোক্ত মাস গুলি গৃহ আরম্ভ করার পক্ষে উপযুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE