Advertisement
১৯ এপ্রিল ২০২৪

শাস্ত্র মতে রান্নাঘর কেমন হওয়া উচিত

প্রথমত বাস্তুশাস্ত্রের নিয়মের সাঙ্গে জলের সুবিধা , আগুন,  বৈদ্যুতিক শক,ধোঁয়া, কালি , দূষিত বাতাস, পোকামাকোড় নিরাপত্তা। পর্যাপ্ত আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা করা উচিত।– তবেই গৃহিনীদের শরীর স্বাস্থ ভালো থাকবে এবং তারা অনায়াসে সুস্বাদু ব্যঞ্জন রান্না করতে পারবেন।

পার্থ প্রতিম আচার্য্য
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০০:০৯
Share: Save:

রান্নার ঘর হল এমন একটি অতি প্রয়োজনীয় স্থান যেখান বাড়ির মহিলারা বেশির ভাগ সময় থাকেন। সুতরাং রান্নাঘর তৈরি করার সময় কতক গুলি গুরুত্ব পূর্ণ বিষয়ে লক্ষ রাখতে হবে।
প্রথমত বাস্তুশাস্ত্রের নিয়মের সাঙ্গে জলের সুবিধা , আগুন, বৈদ্যুতিক শক,ধোঁয়া, কালি , দূষিত বাতাস, পোকামাকোড় নিরাপত্তা। পর্যাপ্ত আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা করা উচিত।– তবেই গৃহিনীদের শরীর স্বাস্থ ভালো থাকবে এবং তারা অনায়াসে সুস্বাদু ব্যঞ্জন রান্না করতে পারবেন।

১। কোন অবস্থাতেই পশ্চিম বা উত্তর দিকে মুখ করে রান্না করা উচিত নয়। এই নিয়ম মেনে চললে রান্না করা ব্যঞ্জন হয় সুস্বাদু । বন্ধ হয় অপচয়। বাড়ির লোকেদের স্বাস্থ্য ভালো থাকে । মা লক্ষী ,মা অন্নপূর্ণা, এ ধরনের রান্না ঘরে বাঁধা থাকেন। প্রসন্ন থাকেন।
২। রান্নার প্ল্যাট ফর্মের নীচে গ্যাস সিলিন্ডার রাখা ভালো। গ্যাস সিলিন্ডার সম্পর্কিত নিরাপত্তা ব্যবস্থাগুলি সর্তকভাবে অনুসরণ করা দরকার।
৩। বাসন পত্রের আলমারি দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিকে রাখা উচিত।
৪। রান্নাঘরের কল রান্নাঘরের উত্তর-পূর্ব কোনে হওয়া বাজ্ঞনীয়।
৫। জলের জালা বা ফিল্টারও উত্তর-পূর্ব স্থানে থাকবে।
৬। বাসনপত্র পরিস্কার করার সিঙ্ক উত্তর-পূর্ব দিকে থাকবে না। এটা দক্ষিন দিকে হলেই ভালো। মোজাইক,মার্বেল বা স্টেনলেস স্টিলের যে কোনও রকমের সিঙ্ক বসনো যেতে পারে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE