Advertisement
২০ এপ্রিল ২০২৪

কালসর্প যোগ সব সময় অশুভ ফল দেয় না

আমরা জানি রাহু ও কেতুর একপাশে সব গ্রহ থাকলে কালসর্প যোগ সৃষ্টি হয়। সাধারন ভাবে কালসর্প যোগ অশুভ হলেও, সব ক্ষেত্রে এই যোগ অশুভ ফল দেয় না।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ০০:০১
Share: Save:

আমরা জানি রাহু ও কেতুর একপাশে সব গ্রহ থাকলে কালসর্প যোগ সৃষ্টি হয়। সাধারন ভাবে কালসর্প যোগ অশুভ হলেও, সব ক্ষেত্রে এই যোগ অশুভ ফল দেয় না। যেমন-

লগ্ন, চন্দ্র, নবমপতি বলবান হলে অশুভ ভাব অনেক কমে যায়। রাহু এবং কেতুর একপাশে অন্য সাতটি গ্রহ থাকলে ঘুরিয়ে ফিরিয়ে বহু প্রকার অবস্থান হতে পারে, একটি লগ্নের ক্ষেত্রে রাহু ও কেতুর এই প্রকার অবস্থান ছয়,রকম হতে পারে।

আবার লগ্ন যদি অন্য আলাদা ঘরে থাকে তখন বারো রকমের কালসর্প যোগ হতে পারে। স্বভাবতই এই সব যোগগুলো সমান অশুভ হয় না।

যে কোনও ছকে যা বিচার করতে হবে,তা হল কালসর্প যোগের মধ্যে ক’টি অশুভ গ্রহ আছে আর ক’টি শুভ ভাব আছে। অশুভ ভাব গুলোতে অশুভ গ্রহ থাকলে অশুভ ফলের প্রাপ্তি ঘটবে এবং শুভভাব গুলোতে শুভ ফল লাভ হবে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই আমরা মিশ্র ফল দেখে থাকি। গ্রহগন যখন শুভ ও অশুভ ভাবে ছড়িয়ে থাকে সেরূপ ক্ষেত্রে জীবনে এক সময় শুভ ফল আসবে আবার অন্য সময়ে অশুভ ফল হবে।

যদি কোনও জাতচক্রের কালসর্প যোগের ক্ষেত্রে পাপগ্রহরা অশুভ ভাবে থাকে, তাদের অশুভ ফলটা খুব বেশি হয়, কিন্তু শুভ গ্রহ যোগে অশুভ ফল না হয়ে শুভ ফলের অধিক্য ঘটে। এই ধরনের মিশ্র ফল সাধারনত সকল কালসর্প যোগেই হয়ে থাকে।

আমাদের দেশে অনেক নামী মানুষ আছে যাদের কালসর্প যোগে জন্ম। কালসর্প যোগে জন্ম হয়েও তাদের অভাবনীয় প্রতিভা। তাই কালসর্প যোগ থাকলেও কোনও কোনও সময় উন্নতি করতে সক্ষম হওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalsarpa yog Astrology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE