Advertisement
১৯ এপ্রিল ২০২৪

আইএস নেই, দাবি ঢাকার

বাংলাদেশে এখনও পর্যন্ত আইএস জঙ্গিদের কোনও সংগঠন নেই বলে দিল্লিকে জানাল ঢাকা। তবে সাম্প্রতিক কয়েকটি খুনের ঘটনার পর আইএস-এর নামে দায় স্বীকার করা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ০৩:১১
Share: Save:

বাংলাদেশে এখনও পর্যন্ত আইএস জঙ্গিদের কোনও সংগঠন নেই বলে দিল্লিকে জানাল ঢাকা। তবে সাম্প্রতিক কয়েকটি খুনের ঘটনার পর আইএস-এর নামে দায় স্বীকার করা হয়েছে। হাসিনা সরকারের পক্ষে দিল্লিকে জানানো হয়েছে, আইএস সংক্রান্ত বিষয়েও যুদ্ধকালীন ভিত্তিতে নজরদারি চালানো হচ্ছে। সম্প্রতি এই জঙ্গি সংগঠন তাদের পত্রিকায় বাংলাদেশে সংগঠন গড়ার দাবি জানানোর পরে ঢাকার শীর্ষ মহলের কাছে পরিস্থিতি জানতে চায় সাউথ ব্লক।

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এমনিতেই যথেষ্ট উত্তপ্ত। মুক্তচিন্তার লেখক-প্রকাশকদের হামলা ও হুমকির শিকার হতে হচ্ছে। দুই বিদেশিও খুন হয়েছেন। এর মধ্যেই একাত্তরের গণহত্যার দুই নায়ক সাকা চৌধুরি ও আলি আহসান মহম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর করেছে হাসিনা সরকার। পাকিস্তান ও পশ্চিমি কয়েকটি দেশ এ জন্য বাংলাদেশের সমালোচনা করলেও নয়াদিল্লি হাসিনা সরকারের পাশেই দাঁড়াচ্ছে। বিদেশ মন্ত্রকের এক কর্তার বক্তব্য, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে বিচারের পরেই দণ্ডাজ্ঞা কার্যকর করেছে ঢাকা। সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থন রয়েছে সরকারের এই পদক্ষেপে। ভারতও মনে করে এই দু’জন একাত্তরের গণহত্যার সঙ্গে সরাসরি যুক্ত। পাকিস্তান যাই বলুক, প্রয়োজন হলে এই প্রশ্নে যে কোনও আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে প্রকাশ্য সমর্থন করবে নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE