Advertisement
১৯ এপ্রিল ২০২৪

গাজায় মৃত বেড়ে ৩৩৭, সুড়ঙ্গ-হানা চলছেই

ইজরায়েলি অভিযান অব্যাহত গাজায়। ১০ দিনের লাগাতার সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭। আহত দু’হাজারেরও বেশি। প্যালেস্তাইনি স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, নিহতদের মধ্যে ৭০ জন শিশুও রয়েছে। আজ সকাল থেকে পূর্ব গাজায় হামাস সদস্যদের খোঁজে চিরুনি-তল্লাশি চালাচ্ছে ইজরায়েলি সেনা।

বিক্ষোভের আগুন। গাজায় ইজরায়েলি হানার প্রতিবাদ প্যারিসের রাস্তায়। শনিবার।  ছবি: এপি

বিক্ষোভের আগুন। গাজায় ইজরায়েলি হানার প্রতিবাদ প্যারিসের রাস্তায়। শনিবার। ছবি: এপি

সংবাদ সংস্থা
গাজা ও নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০১৪ ০৩:২৯
Share: Save:

ইজরায়েলি অভিযান অব্যাহত গাজায়। ১০ দিনের লাগাতার সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭। আহত দু’হাজারেরও বেশি। প্যালেস্তাইনি স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, নিহতদের মধ্যে ৭০ জন শিশুও রয়েছে।

আজ সকাল থেকে পূর্ব গাজায় হামাস সদস্যদের খোঁজে চিরুনি-তল্লাশি চালাচ্ছে ইজরায়েলি সেনা। বুলডোজার নিয়ে চালানো হচ্ছে হামাসের গোপন সুড়ঙ্গ ভাঙার অভিযান। গুঁড়িয়ে দেওয়া হচ্ছে বাড়িঘর, দোকানপাট। ইজরায়েলি সেনার মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল পিটার লার্নার জানিয়েছেন, হামাসের খোঁড়া ১৩টি সুড়ঙ্গ ধ্বংস করেছে বাহিনী। পাশাপাশি, হামাসের বেশ কয়েকটি অস্ত্র সম্ভারও নষ্ট করা হয়েছে।

গাজা প্রশাসনের তরফে জানা গিয়েছে, শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত উত্তর গাজার বেইত লাহিয়া এবং দক্ষিণের খান ইউনিসে ২০ জন প্যালেস্তাইনি নিহত হয়েছেন। এমনকী, সেনার হামলায় গুলিবিদ্ধ হয়ে একই পরিবারের আট জন সদস্যের মৃত্যু হয়েছে বলেও খবর। হামাসের সশস্ত্র বাহিনীর সঙ্গে সম্মুখসমরে গুরুতর আহত হয়েছেন তিন ইজরায়েলি সেনাও। এ দিনও গোপন সুড়ঙ্গ দিয়ে ইজরায়েলে ঢোকার চেষ্টা করে হামাসের সদস্যরা। তবে গুলিযুদ্ধে সেই আক্রমণ ঠেকানো গিয়েছে বলে ইজরায়েলের সেনা সূত্রের খবর।

গাজা-সংঘর্ষে নিহতের সংখ্যা বাড়তে থাকায় আশঙ্কা প্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি-মুন। সূত্রের খবর, ইজরায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে রফা সূত্র বের করতে আজই প্যালেস্তাইনে যাচ্ছেন মুন। গাজা পরিস্থিতির স্থায়ী সমাধান খঁজতে দু’পক্ষের সঙ্গে তিনি বৈঠক করতে পারেন বলেও খবর। রাষ্ট্রপুঞ্জের রাজনীতি বিষয়ক অধিকর্তা জেফ্রি ফেল্টম্যান বলেন, “সুরক্ষার প্রশ্নে ইজরায়েলের আশঙ্কা অস্বাভাবিক নয়। গাজা থেকে যে ভাবে ইজরায়েলকে আক্রমণ করা হচ্ছে আমরা তার বিরোধিতা করছি। তবে গাজায় ইজরায়েলি বাহিনীর অতিসক্রিয়তা নিয়েও আমরা চিন্তিত।” আজই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে গাজা পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। এদিন হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “কোনও দেশই জঙ্গি-হামলা মুখ বুজে সহ্য করবে না।’’ পাশাপাশি, তিনি এ-ও জানান, সাধারণ মানুষের মৃত্যুর ঘটনা যথাসম্ভব কমানোর ব্যাপারেও ইজরায়েলকে ভাবতে হবে।

সেনার এই স্থলপথের অভিযান নিয়ে হুঁশিয়ারি দিতে ছাড়েনি হামাসও। ইজরায়েলকে এর কঠিন মূল্য চোকাতে হবে বলে গাজার সংবাদমাধ্যমের কাছে মন্তব্য করেন এক হামাস নেতা। তবে অবস্থানে অনড় নেতানিয়াহু জানিয়েছেন, হামাসের সুড়ঙ্গপথে যাতায়াত বন্ধ করতে যে কোনও রাস্তা নিতে প্রস্তুত ইজরায়েলি বাহিনী। শুধু বিমান হানা করে হামাসের সুড়ঙ্গ অভিযান বন্ধ করা অসম্ভব। বাধ্য হয়েই স্থলপথে অভিযান চালাতে হচ্ছে। এদিকে, তুরস্ক এবং কাতারের কাছে মিশরের প্রস্তাবিত সংঘর্ষ বিরতি নিয়ে হামাসের সঙ্গে কথা বলার আবেদন জানিয়েছেন প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

আজ ইজরায়েল বিরোধী একটি প্রতিবাদ মিছিল ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় কাশ্মীরের কুলগাম। নিরাপত্তা বাহিনীর গুলিতে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE