Advertisement
২৩ এপ্রিল ২০২৪

টুকরো খবর

প্রথম অভিযানেই ধাক্কা খেল ব্লুফিন ২১। ভারত মহাসাগরের অন্দরে ছ’ঘণ্টা এমএইচ ৩৭০-র খোঁজ চালিয়ে ফিরে এল ওই স্বয়ংক্রিয় যান। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই ছ’ঘণ্টায় যতটুকু তথ্য সেটি সংগ্রহ করতে পেরেছে, তা বিশ্লেষণ করে কোনও গুরুত্বপূর্ণ সূত্রের হদিস মেলেনি। সোমবারই ব্লুফিন ২১ নামানোর কথা জানিয়েছিলেন তদন্তকারী দলের প্রধান অ্যাঙ্গাস হিউস্টন। তথ্য বলছে, সমুদ্রের গভীরে নামতে অন্তত দু’ঘণ্টা সময় লাগার কথা যানটির।

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০৩:৫৬
Share: Save:

বিমান না পেয়ে ভেসে উঠল যান
সংবাদ সংস্থা • পারথ

প্রথম অভিযানেই ধাক্কা খেল ব্লুফিন ২১। ভারত মহাসাগরের অন্দরে ছ’ঘণ্টা এমএইচ ৩৭০-র খোঁজ চালিয়ে ফিরে এল ওই স্বয়ংক্রিয় যান। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই ছ’ঘণ্টায় যতটুকু তথ্য সেটি সংগ্রহ করতে পেরেছে, তা বিশ্লেষণ করে কোনও গুরুত্বপূর্ণ সূত্রের হদিস মেলেনি। সোমবারই ব্লুফিন ২১ নামানোর কথা জানিয়েছিলেন তদন্তকারী দলের প্রধান অ্যাঙ্গাস হিউস্টন। তথ্য বলছে, সমুদ্রের গভীরে নামতে অন্তত দু’ঘণ্টা সময় লাগার কথা যানটির। আর তার পর ১৬ ঘণ্টা তল্লাশি অভিযান চালানোর কথা। কিন্তু মঙ্গলবার ছ’ঘণ্টা পেরোতেই সেটি আপনা থেকে সমুদ্রের উপরিভাগে ভেসে ওঠে। বিশেষজ্ঞদের ব্যাখ্যা, ব্লুফিন ২১ সমুদ্রের ৪২০০ মিটার থেকে ৪৪০০ মিটার গভীরতা পর্যন্ত সক্রিয় থাকতে পারে। কিন্তু এ দিন সাড়ে চার হাজার মিটার গভীরতা পেরিয়ে যাওয়ার পরও তল না মেলায় সেটি নিজের থেকেই উপরিভাগে ভেসে ওঠে। এর মধ্যেই আমেরিকা জানিয়ে দিল বিমান নিখোঁজ হওয়ার পিছনে তাদের কোনও ভূমিকা নেই। গত কিছু দিন ধরেই জোর জল্পনা চলছিল, ভারত মহাসাগরের উপরে দিয়েগো গার্সিয়া দ্বীপে যে মার্কিন সেনা ঘাঁটি রয়েছে, সেখানেই বিমানটিকে লুকিয়ে রাখা হয়েছে। কিন্তু কুয়ালা লামপুরের মার্কিন দূতাবাস এ দিন জানিয়ে দেয়, বিমান নিখোঁজ হওয়ার ব্যাপারে তাদের ভূমিকা নেই।

১০০ ছাত্রী অপহৃত
সংবাদ সংস্থা • আবুজা

দিনদুপুরে মেয়েদের স্কুলে হানা দিয়ে ১০০-র বেশি ছাত্রীকে তুলে নিয়ে গেল জঙ্গি সংগঠন বোকো হারাম। উত্তর-পূর্ব নাইজেরিয়ার বোর্নোতে ঘটনাটি ঘটেছে। সরকারি সূত্রে খবর, ট্রাক ও মোটরসাইকেলে চড়ে এ দিন এক দল জঙ্গি চিবোক এলাকার ওই স্কুলটিতে হানা দেয়। ক্লাস থেকে জোর করে ছাত্রীদের তুলে নিয়ে যায় তারা। জঙ্গি হানা থেকে স্কুল বাঁচাতে যে নিরাপত্তারক্ষীদের নিয়োগ করা হয়েছিল সরকারের তরফে, তাদের উপরে প্রথমে হামলা চালায় জঙ্গিরা। রক্ষীদের অস্ত্র কেড়ে নিয়ে তারা ঢুকে পড়ে স্কুল চত্বরে। ছাত্রীদের উদ্ধারে তৎপরতা শুরু হয়েছে।

পুরস্কৃত কবি

আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত কবি বিজয় শেষাদ্রি পুলিৎজার পুরস্কার পেলেন। কবিতার বই “থ্রি সেকশনস”-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি। সাংবাদিকতা, চিঠি, নাটক ও সঙ্গীতের জন্য নির্দিষ্ট ৯৮তম পুলিৎজার পুরস্কার এ বছর কারা পাবেন, তা সোমবার ঘোষণা করে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়।

সিডনি বিমানবন্দরে বাবার কোলে রাজপুত্র জর্জ। ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE