Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Moon Castle

দেওয়াল ভাঙতেই বেরিয়ে এল ১৪০০ বছরের দুই নরকঙ্কাল!

দেওয়াল ভাঙতেই ভেতর থেকে বেরিয়ে এল দু’টি নরকঙ্কাল। পরীক্ষা করে জানা গেল, কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর! বিস্তারিত জানতে নরকঙ্কাল দু’টির ডিএনএ পরীক্ষাও করার কথা ভাবা হচ্ছে।

কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর!

কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর!

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ১৮:১৪
Share: Save:

দেওয়াল ভাঙতেই বেরিয়ে এল নরকঙ্কাল। একটি নয়, একজোড়া। পরীক্ষা করে জানা গেল, কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর!

ঘটনাটি ঘটেছে দক্ষিণ কোরিয়ার গেয়োনঝু প্রদেশে। কোনও সাধারণ বাড়ির দেওয়াল নয়, এটি পাওয়া গিয়েছে কোরিয়ার সিলা রাজবংশের বিখ্যাত প্রাসাদ উলসেওং-এর দেওয়াল থেকে। প্রাসাদটি ‘মুন ক্যাসেল’ নামেও পরিচিত। প্রত্নতাত্ত্বিক খনন করতে গিয়ে কঙ্কাল দু’টি পাওয়া গিয়েছে।

প্রত্নতাত্ত্বিকদের মতে, যাঁদের কঙ্কাল মিলেছে, তাঁদের মৃত্যু হয়েছিল ৬৬৮ খ্রিস্টাব্দে। প্রাথমিক পরীক্ষায় কঙ্কাল দু’টিতে কোনও আঘাতের চিহ্ন মেলেনি। ইতিহাসবিদদের ধারণা, ওই দু’জনকে অচেতন করে দেওয়ালের মধ্যে গেঁথে দেওয়া হয়েছিল। কিন্তু কেন দেওয়ালে এই ভাবে গেঁথে দেওয়া হল দু’জনকে? নানা সম্ভাবনার কথা উঠে আসছে।

আরও পড়ুন...
পাশে বিষাক্ত র‌্যাটল স্নেক, দেখেই চমকে উঠলেন যুবক! তার পর...

ইতিহাসের ব্যাখ্যা অনুযায়ী, কোরিয়ায় সে সময়ে নতুন কোনও ইমারত গড়ার আগে তার ভিত খোঁড়ার সময় প্রাণ উত্সর্গেরও রেওয়াজ ছিল। এই দু’জনের প্রাণই হয়তো উৎসর্গ করা হয়েছিল। আবার অন্য এক দল ইতিহাসবিদ বলছেন, রাজা বা জমিদারের মৃত্যুর পরে তাঁর সঙ্গে তাঁর খাস পরিচারককেও সমাহিত করার রীতি ছিল সে কালের কোরিয়ায়। তাই যে দু’জনের কঙ্কাল মিলেছে, তাঁদের এক জন রাজা এবং অন্য জন তাঁর পরিচারকও হতে পারেন। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি কেউই। নরকঙ্কাল দু’টির ডিএনএ পরীক্ষা করার কথা ভাবা হচ্ছে।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE