London Airport
তথ্যপ্রযুক্তিগত ত্রুটির জন্য আজ ইংল্যান্ডের দু’টি সবচেয়ে বড় ও ব্যস্ত বিমানবন্দরে বহু উড়ান বাতিল করতে বাধ্য হল ব্রিটিশ বিমান সংস্থাটি। বিশ্বের নানা প্রান্তে চরম দুর্ভোগে পড়লেন অসংখ্য যাত্রী।
শ্রাবণী বসু
২৮ মে, ২০১৭
mississipi
সংবাদ সংস্থা
শনিবার রাতে লিঙ্কন কাউন্টির তিনটি বাড়িতে হামলা চালায় ওই বন্দুকবাজ। তার মধ্যে দু’টি বাড়ি ব্রুকহেভেন এলাকায়, অন্যটি বোগ চিট্টোতে। ডেপুটি শেরিফ তখন তাঁর বাড়ির সামনে দাঁড়িয়ে মোবাইল ফোনে কথা বলছিলেন। তাঁকে একেবারে সামনে থেকে গুলি করে আততায়ী।
২৮ মে, ২০১৭
Ariana Grande
সংবাদ সংস্থা
ভক্তদের জন্য ফের সেই মঞ্চে দাঁড়িয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সুরের ঝড় তুলতে চান বলে জানিয়েছেন বছর তেইশের এই তারকা।
২৮ মে, ২০১৭
Mishor
সংবাদ সংস্থা
মিশরীয় সেনা লিবিয়ায় ঢুকে গুঁড়িয়ে দিল একাধিক জঙ্গি ঘাঁটি। সেনা জানিয়েছে, ২৯ জন নিরপরাধ মানুষের হত্যার বদলা নিতেই এই অভিযান। এর পরেই টেলিভিশন বার্তায় প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ আল সিসি সাফ বলেছেন, জঙ্গিদের আশ্রয় দেওয়া হয় বা প্রশিক্ষণ দেওয়া হয়, এমন যে কোনও ঘাঁটি ধ্বংস করে দিতে পিছপা হবে না তাঁর দেশের সেনা।
২৮ মে, ২০১৭
27sironam-german
সংবাদ সংস্থা
ট্রাম্পের অভিযোগ, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের ‘ভুল’ নীতির কারণে ধাক্কা খেয়েছে মার্কিন অর্থনীতি। আর তাতেই বেজায় খেপেছেন মার্কিন প্রেসিডেন্ট।
২৭ মে, ২০১৭
h1b
সংবাদ সংস্থা
আমেরিকায় জন্মাতে হবে। আর বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং বা গণিতে একটা পিএইচডি করতে হবে মার্কিন মুলুকের কোনও বিশ্ববিদ্যালয় থেকে। তা হলেই গ্রিন কার্ড এবং এইচওয়ান-বি ভিসা নিয়ে মার্কিন মুলুকে কাজ করতে আর তেমন অসুবিধা হবে না বিদেশিদের।
২৭ মে, ২০১৭
laden1
সংবাদ সংস্থা
কিন্তু, এত বছর পর কেন? আসলে ব্রিটিশ সাংবাদিক ক্যাথি স্কট-ক্লার্ক এবং আদ্রিয়ান লেভি একটি বই লিখেছেন। ‘দ্য এক্সাইল’ নামে সেই বইয়ের জন্যই তাঁরা কথা বলেছিলেন আমলের সঙ্গে। আর সে কথা প্রসঙ্গেই বেরিয়ে এসেছে অনেক অজানা তথ্য।
২৭ মে, ২০১৭
donald trump and emmanuel macron
সংবাদ সংস্থা
শেষমেশ অবশ্য হাল ছাড়লেন ট্রাম্পই। নিজেই আলগা করতে বাধ্য হলেন বজ্রমুঠি। কিন্তু মাকরঁ ছাড়ার পাত্র নন। তখনও তিনি বজ্রমুষ্ঠিতে ধরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের হাত। আরও অপ্রস্তুত ট্রাম্প। বেশ কয়েক মুহূর্ত পরে আঙুল আলগা করেন ফরাসি প্রেসিডেন্ট।
২৭ মে, ২০১৭
Salman Ramadan Abedi
শ্রাবণী বসু
সোমবার রাতে ম্যাঞ্চেস্টার এরিনায় আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর আগে যথেষ্ট বুঝেশুনেই এগিয়েছিল আবেদি। প্রায় এক বছর আগে খোলা তার একটি ব্যাঙ্ক অ্যাঙ্কাউন্ট অব্যবহৃত অবস্থায় পড়েই ছিল বহুদিন। সম্প্রতি সেটিতে হাত পড়ে বিস্ফোরণের সরঞ্জাম কেনার জন্য। এপ্রিলের মাঝামাঝি লিবিয়া যাওয়ার আগে ওই সব জিনিস কেনা হয়ে গিয়েছিল তার।
২৭ মে, ২০১৭
Chinese Foreign Minister
সংবাদ সংস্থা
সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তানে জঙ্গি কার্যকলাপ নিয়ে আশঙ্কার কথা বলা হয়।
২৬ মে, ২০১৭
pigeon with drug in back
সংবাদ সংস্থা
দ্রুততার সঙ্গেই পাকড়াও করা হয় হালকা নীলচে রংয়ের শান্তির দূতকে।
২৬ মে, ২০১৭
Underwater Postbox
সংবাদ সংস্থা
ডিজিটাল আগ্রাসনের যুগে কোনও রকমে টিকে রয়েছে বাকি ডাক পরিষেবাগুলি। এই রকম পরিস্থিতিতে হাজার হাজার পর্যটকদের মূল আকর্ষণের কারণ হয়ে উঠেছে একটি ডাক বাক্স।
২৬ মে, ২০১৭
Trump
সংবাদ সংস্থা
ব্রাসেলসে ন্যাটো-র প্রধান কার্যালয়ে ২৭টি সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা হাজির হয়েছিলেন। সেখানে ছিলেন ট্রাম্পও। প্রেসিডেন্ট হওয়ার পর এটাই ছিল ট্রাম্পের প্রথম ন্যাটো-সফর।
২৬ মে, ২০১৭
26robbery
সংবাদ সংস্থা
‘ডাকাতি’ হল ক্যালিফোর্নিয়ায়, কিন্তু সেই ‘ডাকাতি’র ভিডিও মুহূর্তে জনপ্রিয় হয়ে উঠল সোশ্যাল মিডিয়ায়। হামলাকারী কিন্তু টাকা-পয়সা লুঠ করেনি। নিজের পছন্দের জিনিসটি লুঠ করে পালাচ্ছিল দোকান থেকে। কিন্তু শেষরক্ষা হল না। ধরা পড়ে গেল ‘ডাকাত’।
২৬ মে, ২০১৭
Donald Trump
শ্রাবণী বসু
কোনও ব্রিটিশ সংবাদমাধ্যমে খবর প্রকাশের আগেই ম্যাঞ্চেস্টার বিস্ফোরণের আত্মঘাতী জঙ্গির নাম বেরিয়ে গিয়েছিল প্রথম সারির এক মার্কিন দৈনিকে। এ নিয়ে ব্রিটিশ প্রশাসন উষ্মা প্রকাশ করতেই নিজের দেশের সংবাদমাধ্যমকে তুলোধোনা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
২৬ মে, ২০১৭
Manchester attack
সংবাদ সংস্থা
রাস্তাই ওঁদের বাড়িঘর। বিস্ফোরণটা ঘটেছিল সেই রাস্তার খুব কাছে। আর তার পরে চোখের সামনে ছোট ছোট রক্তমাখা মুখগুলো দেখে হাত গুটিয়ে থাকতে পারেননি স্টিফেন জোন্স, ক্রিস পার্কাররা। পুলিশের সঙ্গে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছিলেন তাঁরাও।
২৬ মে, ২০১৭
CHINA
সংবাদ সংস্থা
দক্ষিণ চিন সাগর আবার আমেরিকা ও চিনের মধ্যে উত্তেজনার পারদটাকে চড়িয়ে দিল। মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ‘ইউএসএস ডিওয়ে’ দক্ষিণ চিন সাগরের স্প্রাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত মিসচিফ রিফের ২০ কিলোমিটারের মধ্যে ঢুকে টহলদারি শুরু করেছে। আর তাতে বেজায় চটে গিয়েছে বেজিং।
২৫ মে, ২০১৭
human sacrifice
সংবাদ সংস্থা
দেওয়াল ভাঙতেই ভেতর থেকে বেরিয়ে এল দু’টি নরকঙ্কাল। পরীক্ষা করে জানা গেল, কঙ্কাল দু’টির বয়স প্রায় ১৪০০ বছর! বিস্তারিত জানতে নরকঙ্কাল দু’টির ডিএনএ পরীক্ষাও করার কথা ভাবা হচ্ছে।
২৫ মে, ২০১৭
China-Pak Economic Corridor
সংবাদ সংস্থা
বহু আলোচিত চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নিয়ে মাস খানেকের মধ্যেই মত বদলে গেল রাষ্ট্রপুঞ্জের! এক সময়ে ওই করিডর নিয়ে ভারতের আপত্তি উড়িয়ে দিয়েছিল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। এ বার সেই রাষ্ট্রপুঞ্জের রিপোর্টেই ওই করিডর নিয়ে গভীর আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
২৫ মে, ২০১৭
UN-MAIN
সংবাদ সংস্থা
আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের অভিযোগ ফের খারিজ হয়ে গেল। ভারতীয় সেনাবাহিনী কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ও পারে খঞ্জর সেক্টরে সফররত রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষকদের গাড়ি লক্ষ্য করে গোলাগুলি চালিয়েছিল বলে পাক সেনাবাহিনী যে অভিযোগ করেছিল, রাষ্ট্রপুঞ্জের তরফে বুধবার তা অস্বীকার করা হয়েছে।
২৫ মে, ২০১৭
Salman Ramadan Abedi
সংবাদ সংস্থা
ম্যানচেস্টারের আত্মঘাতী হামলাকারী সলমন রামাদান আবেদির বাবা এবং ভাইকে গ্রেফতার করল লিবিয়ার পুলিশ। বুধবার লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। সলমনের জন্ম লন্ডনে হলেও তাদের আসল বাড়ি লিবিয়ার ত্রিপোলিতেই।
২৫ মে, ২০১৭
Rattlesnake
নিজস্ব প্রতিবেদন
সাপ মানেই নিঃশব্দ ঘাতক। কিন্তু র‌্যাটল স্নেক-এর ক্ষেত্রে তা কিন্তু বলা যায় না। কারণ, র‌্যাটল স্নেক তার ধারে কাছে কোনও বাধা পেলেই লেজ নেড়ে ঝুনঝুনির মতো ঝনঝন শব্দে নিজের অস্তিত্ব জানান দেয়। মূলত, কানাডা ও আর্জেন্তিনায় দেখা মেলে ভয়ানক বিষধর র‌্যাটল স্নেক-এর।
২৫ মে, ২০১৭
Manchester attack
শ্রাবণী বসু
এক সময় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ভক্ত ছিল আপাত শান্ত ছেলেটি। সেই সলমন আবেদি-ই যে কাল ম্যাঞ্চেস্টার এরিনায় বিস্ফোরণ ঘটিয়েছে, কিছুতেই মানতে পারছেন তার বাবা। হামলার পাঁচ দিন আগেই তাঁর সঙ্গে কথা হয়েছিল সলমনের।
২৫ মে, ২০১৭
salman abedi
শ্রাবণী বসু
মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডের অনুষ্ঠানে সলমন আবেদি একা বিস্ফোরণ ঘটালেও তাকে কোনও বড় জঙ্গি-চক্র মদত দিয়েছিল বলেই মনে করছে ব্রিটিশ সরকার।
২৫ মে, ২০১৭
trump and  pope
সংবাদ সংস্থা
থাক খিটিমিটি। আজ প্রথম বার ভ্যাটিকানে এসে পোপ ফ্রান্সিসের সঙ্গে হাসি মুখেই হাত মেলালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর পোপ তাঁর হাতে তুলে দিলেন রোমান শিল্পীর তৈরি একটি জলপাই গাছ খোদাই করা স্মারক।
২৫ মে, ২০১৭
diamond
লন্ডন
মাত্র দশ পাউন্ড! বছর তিরিশ আগে সেলের বাজার থেকে ওই দামেই কেনা হয়েছিল বড় পাথর বসানো আংটিটা।
২৫ মে, ২০১৭
attack
সংবাদ সংস্থা
ম্যানচেস্টারে আরও বড় ধরনের হামলার আশঙ্কা করছেন ব্রিটিশ গোয়েন্দারা। তাঁদের সন্দেহ, সেই হামলা চালাতে পারে ইসলামিক স্টেট (আইএস)-এর জঙ্গিরাই। গোয়েন্দাদের আশঙ্কা, মাস কয়েকের মধ্যেই ব্রিটেনে আবার হামলা চালাতে পারে আইএস জঙ্গিরা। ফের হামলার আশঙ্কা প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’ও।
২৪ মে, ২০১৭
24sironam-facebook
সংবাদ সংস্থা
নস্ট্যালজিক হলেন মার্ক জুকেরবার্গ। ১৩ বছর আগের ফেলে যাওয়া সেই ঘর, ফেসবুকের জন্মস্থান দেখতে হার্ভার্ডের সেই হস্টেলে ফিরে এসে যেন স্মৃতিমেদুর হয়ে পড়লেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ।
২৪ মে, ২০১৭
Salman Ramadan Abedi
সংবাদ সংস্থা
সলমন রামাদান আবেদি— এই নামটাকে ঘিরে বিস্মিত ম্যানচেস্টার। বয়স হয়েছিল মাত্র ২২ বছর। লিবীয় বাবা-মায়ের সন্তান সলমন বরাবরই শান্ত-শিষ্ট ছিল— বলছেন পরিচিতরা। পুলিশের খাতায় কখনও নাম ওঠেনি তার, জানা যাচ্ছে প্রশাসনিক সূত্রেই।
২৪ মে, ২০১৭
Melania Trump and President Trump
সংবাদ সংস্থা
ইজরায়েলের পর এ বার রোম। ফের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরতে চাইলেন না ফার্স্ট লেডি মেলানিয়া। ইজরায়েলের মতোই তা ঘটল প্রকাশ্যে। ছবি ধরা পড়ল ক্যামেরাতেও। আর আগের বারের মতো এ বারও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে সে ছবি।
২৪ মে, ২০১৭
Anchor
সংবাদ সংস্থা
গম্ভীর মুখে নিউজ ডেস্কে বসে রয়েছেন অ্যাঙ্কর। হলুদ ব্লেজার, হাল্কা মেক-আপে পরিমিত সাজ। শুরু হল লাইভ অনুষ্ঠান। খবর পড়া শুরুও করে দিয়েছিলেন অ্যাঙ্কর। হঠাৎই ছন্দপতন।
২৪ মে, ২০১৭
Attack
শ্রাবণী বসু
ঠিক দু’মাস। ফের সন্ত্রাসে কেঁপে উঠল ব্রিটেন। সোমবার রাত সাড়ে দশটা। দেশের সব থেকে বড় ইন্ডোর স্টেডিয়াম ম্যাঞ্চেস্টার এরিনায় অনুষ্ঠান শেষ করে সবে মঞ্চ ছেড়েছেন মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে।
২৪ মে, ২০১৭
Ariana
সংবাদ সংস্থা
বিস্ফোরণে তাঁর বা দলের কারও আঘাত লাগেনি। তবু ‘ভেঙে টুকরো টুকরো’ হয়ে গিয়েছেন মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে। মর্মাহত তারকার টুইট— ‘‘হৃদয়ের অন্তস্তল থেকে বলছি, আমি ভীষণই দুঃখিত। কিছু বলার ভাষা নেই।’’
২৪ মে, ২০১৭
people and police
শ্রাবণী বসু
সন্ত্রাসের বিভীষিকা এর আগে এতটা নাড়িয়ে দেয়নি ম্যাঞ্চেস্টারকে। ১৯৯৬ সালে আইরিশ রিপাবলিকান আর্মির বোমা বিস্ফোরণে কেঁপে উঠেছিল শহরের প্রাণকেন্দ্র। তবে আগে থেকেই সতর্ক থাকায় সে বার জখম হয়েছিলেন মাত্র এক জন।
২৪ মে, ২০১৭
Manchester
নিজস্ব সংবাদদাতা
বেরনোর পথটায় তখন লন্ডভন্ড অবস্থা। ম্যাঞ্চেস্টার এরিনার এই ‘ফয়ার’ অংশেই হামলাকারী আইএস জঙ্গি আইডি দিয়ে উড়িয়ে দিয়েছে নিজেকে। সেটা প্রাথমিক ভাবে বুঝতে পারেননি কেউই।
২৪ মে, ২০১৭
Donald Trump
সংবাদ সংস্থা
জঙ্গি হটাতে যুদ্ধের ডাক দিয়েছিলেন আগেই। এ বার পশ্চিম এশিয়ায় শান্তি স্থাপনের জন্য যত দূর সম্ভব চেষ্টা করবেন বলে আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত তিন বছরে একটি বারের জন্যও এক টেবিলে বসেনি ইজরায়েল-প্যালেস্তাইন।
২৪ মে, ২০১৭
আরও খবর