Advertisement
২৪ এপ্রিল ২০২৪

আজ নাইটদের ষোলোতম ক্রিকেটার অঙ্কিত

গত ডিসেম্বরে অ্যাডিলেড ওভাল টেস্টের অস্ট্রেলিয়া স্কোয়াডটা মনে আছে? ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মাইকেল ক্লার্ক...ফিলিপ হিউজ। প্রয়াত ফিল হিউজ। বাউন্সারের আঘাতে মৃত হিউজকে চিরস্মরণীয় করে রাখতে অস্ট্রেলীয় উদ্যোগ এত তাড়াতাড়ি ক্রিকেটপ্রেমীদের ভুলে যাওয়ার কথা নয়। সূচি অনুযায়ী ব্রিসবেন টেস্টের বদলে অ্যাডিলেড ওভাল দিয়ে তখন শুধু সিরিজ শুরু করেনি অস্ট্রেলিয়া। টিমের ত্রয়োদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছিল প্রয়াত হিউজকে।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৫ ০৩:১৮
Share: Save:

গত ডিসেম্বরে অ্যাডিলেড ওভাল টেস্টের অস্ট্রেলিয়া স্কোয়াডটা মনে আছে?

ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মাইকেল ক্লার্ক...ফিলিপ হিউজ। প্রয়াত ফিল হিউজ। বাউন্সারের আঘাতে মৃত হিউজকে চিরস্মরণীয় করে রাখতে অস্ট্রেলীয় উদ্যোগ এত তাড়াতাড়ি ক্রিকেটপ্রেমীদের ভুলে যাওয়ার কথা নয়। সূচি অনুযায়ী ব্রিসবেন টেস্টের বদলে অ্যাডিলেড ওভাল দিয়ে তখন শুধু সিরিজ শুরু করেনি অস্ট্রেলিয়া। টিমের ত্রয়োদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছিল প্রয়াত হিউজকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার যে উদ্যোগকে কুর্নিশ করেছিল ক্রিকেটবিশ্ব। অঙ্কিত কেশরী জানতেও পারবেন না তাঁর জন্য হিউজ-সম সম্মানের ব্যবস্থাই করা হচ্ছে। কেকেআর এবং সিএবি তাঁর জন্য কী করছে, জানার উপাও আর নেই তাঁর। প্রয়াত অঙ্কিত আজ ইডেনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কেকেআরের ষোড়শ ব্যক্তি। ইডেনে রবিবাসরীয় ম্যাচকে অঙ্কিতের স্মৃতি-বিজড়িত করে রাখতে বেশ কিছু দিন ধরেই ভাবনাচিন্তা করছিল সিএবি। যার বেশ কয়েকটা ইডেনে রবিবার দেখা যাবে। যেমন রবিবার ইডেন ড্রেসিংরুমে ঢুকে গৌতম গম্ভীর-স্টিভ স্মিথরা দেখতে পাবেন, সেখানে অঙ্কিতের ছবি। পাশে একটা লাইন লেখা—‘অঙ্কিত ফরএভার।’ ম্যাচের জন্য যখন ড্রেসিংরুমের সামনের লন দিয়ে বেরোবেন, সেখানে দেখবেন আরও একটা ছবি রাখা কিশোর অঙ্কিতের। যে ছবিতে শ্রদ্ধার ফুল-সমর্পণ করে মাঠে নামবেন দু’টো টিমের ক্রিকেটাররা।

ছ’দিন হয়েছে কিন্তু অঙ্কিতের দুর্ঘটনার প্রভাব শহরের ক্রিকেটমহলে এখনও সমান বিদ্যমান। ক্রিকেটমহল এখনও সমান শোকাহত। কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর যেমন অঙ্কিতের বাড়ি যাবেন বলে দিয়েছেন। তেমনই শোনা গেল, বোর্ড সচিব অনুরাগ ঠাকুরও রবিবার ওয়ার্কিং কমিটি বৈঠকের শেষে অঙ্কিতের বাড়ি যেতে চান একবার। সিএবি দশ লক্ষ টাকা অঙ্কিতের পরিবারকে দেওয়ার কথা ঘোষণা করেছে। সেটা নাকি রবিবাসরীয় ইডেনেই তাঁর বাবা রাজকুমার কেশরীকে দেওয়া হবে। যিনি উপস্থিত থাকছেন ইডেনে।

কিন্তু এগুলো নয়, দু’পক্ষের কথা ধরলে দ্রষ্টব্য হতে যাচ্ছে রবিবার কেকেআর টিমলিস্ট। যেখানে টিমের ষোলো নম্বর সদস্য হিসেবে থাকছেন প্রয়াত অঙ্কিত। কেকেআর সিইও বেঙ্কি মাইসোর তো বটেই, আইপিএল সিওও সুন্দর রামন, টুর্নামেন্টের অপারেশনস ম্যানেজার—সবাইকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে কেকেআরকে বলাও হয় যে, নাইট রাইডার্স শহরের ফ্র্যাঞ্চাইজি। বাংলার ক্রিকেট-আবেগ কেকেআরের সঙ্গে জড়িয়ে। তাই অনুরোধ করা হচ্ছে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কেকেআরের ষোড়শ ব্যক্তি হিসেবে অঙ্কিতকে রাখতে। যে ভাবে হিউজকে ত্রয়োদশ ব্যক্তি রেখেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। কেকেআরের কোনও আপত্তি নেই। এ দিন বেশ রাতে শহরে পৌঁছে কেকেআর সিইও বেঙ্কি মাইসোর আনন্দবাজারকে বললেন, ‘‘ভাবনাটা অসাধারণ। আমরা এটা করছি।’’ সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বললেন, ‘‘কেকেআর তো বটেই, আইপিএল থেকেও আমরা অনুমতি পেয়ে গিয়েছি। অঙ্কিত কেকেআরের ষোলো নম্বর সদস্য হিসেবে আজ থাকছে।’’

যা হলে আইপিএলে সেটা অভূতপূর্ব ব্যাপার হবে। শুধু তাই? ডিসেম্বরের এক টুকরো অ্যাডিলেডকেও তো কোথাও না কোথাও পাওয়া যাবে এপ্রিলের ইডেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE