Advertisement
১৭ এপ্রিল ২০২৪

ইউরোর দৌড় থেকে ছিটকে যাওয়ার পথে নেদারল্যান্ডস

লাল কার্ড। সতীর্থদের মধ্যে বচসা। শীর্ষে থাকা দলের থেকে ছ’পয়েন্ট নীচে। ইউরোর স্বপ্ন ক্রমশ ম্লান হয়ে যাওয়া। ঝামেলার আর এক নাম এখন নেদারল্যান্ডস। বৃহস্পতিবার রাতে বিশ্বফুটবলের অন্যতম স্মরণীয় অঘটনটা ঘটে গেল। তা-ও আবার এমন একটা ম্যাচে, যেখানে ধরা হয়েছিল অনায়াসেই তিন পয়েন্ট জিতবে নেদারল্যান্ডস। হল ঠিক উল্টোটা। ইউরো ২০১৬ যোগ্যতা অর্জন ম্যাচে আইসল্যান্ডের মতো আনকোরা দলের কাছে ০-১ হারল নেদারল্যান্ডস।

সুযোগ ফস্কে মাথায় হাত স্নেইডারের। উত্তেজিত নেদারল্যান্ডস কোচ ড্যানি ব্লিন্ডের পাশ থেকে লাল কার্ড দেখে মাঠ ছাড়ছেন ইন্ডি। বৃহস্পতিবার আমস্টারডামে। ছবি: রয়টার্স

সুযোগ ফস্কে মাথায় হাত স্নেইডারের। উত্তেজিত নেদারল্যান্ডস কোচ ড্যানি ব্লিন্ডের পাশ থেকে লাল কার্ড দেখে মাঠ ছাড়ছেন ইন্ডি। বৃহস্পতিবার আমস্টারডামে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৫ ০৩:১৩
Share: Save:

লাল কার্ড। সতীর্থদের মধ্যে বচসা। শীর্ষে থাকা দলের থেকে ছ’পয়েন্ট নীচে। ইউরোর স্বপ্ন ক্রমশ ম্লান হয়ে যাওয়া। ঝামেলার আর এক নাম এখন নেদারল্যান্ডস।
বৃহস্পতিবার রাতে বিশ্বফুটবলের অন্যতম স্মরণীয় অঘটনটা ঘটে গেল। তা-ও আবার এমন একটা ম্যাচে, যেখানে ধরা হয়েছিল অনায়াসেই তিন পয়েন্ট জিতবে নেদারল্যান্ডস। হল ঠিক উল্টোটা। ইউরো ২০১৬ যোগ্যতা অর্জন ম্যাচে আইসল্যান্ডের মতো আনকোরা দলের কাছে ০-১ হারল নেদারল্যান্ডস। ফলে এখন সরাসরি ইউরোয় যাওয়া প্রায় অসম্ভব ড্যানি ব্লিন্ডের দলের জন্য। আর্জেন রবেন, ওয়েসলি স্নেইডার, মেম্ফিস দেপে, ইয়ান হুন্টেলার— টিমে প্রচুর তারকা থাকলেও ম্যাচে খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি ডাচরা। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গিলফি সিগার্ডসনের গোলে ঐতিহাসিক জয় পেল আইসল্যান্ড।
হারের পরে আবার কাঠগড়ায় দাঁড় করানো হল নেদারল্যান্ডসের ব্রুনো মার্টিন্স ইন্ডিকে। যাঁর ৩৩ মিনিটে লাল কার্ড দেখাটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। অধিনায়ক আর্জেন রবেন যেমন বলছেন, ‘‘অধিনায়ক হিসাবে কোনও ফুটবলারের সমালোচনা করা উচিত নয়। কিন্তু বলতেই হচ্ছে ইন্ডির লাল কার্ড দেখাটা পুরো স্টুপিড।’’ ইন্ডিকে দোষারোপ করলেও রবেন নিজেও প্রথমার্ধের পুরোটা খেলতে পারলেন না। কুঁচকির চোটে বেরিয়ে যেতে হয় তাঁকে। চোট এতটাই গুরুতর যে তুরস্কের বিরুদ্ধে পরের ম্যাচেও দলে থাকবেন না তিনি। নেদারল্যান্ডস এখন সাত ম্যাচে তিনটে হেরে শীর্ষে থাকা আইসল্যান্ড ও চেক প্রজাতন্ত্রের থেকে ছ’পয়েন্ট নীচে। অন্য দিকে, প্রথম কোনও বড় টুর্নামেন্ট খেলার ছাড়পত্র পেতে হলে আইসল্যান্ডকে শুধু হারাতে হবে কাজাখস্তানকে।
অন্য ম্যাচে মাল্টাকে ১-০ হারাল ইতালি। যোগ্যতা পর্বে ছ’নম্বর গোল করে সাইপ্রাসের বিরুদ্ধে ওয়েলসকে ১-০ জেতান গ্যারেথ বেল। হ্যা়জার্ড, ভিনসেন্ট কোম্পানির বেলজিয়াম ৩-১ হারাল বসনিয়া-হার্জেগোভিনাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE