Advertisement
২০ এপ্রিল ২০২৪

ইতালির ক্লাবকে ৭ গোলে উড়িয়ে পোপ-দর্শন বায়ার্নের

বিধ্বংসী পারফরম্যান্সে বিপক্ষকে রক্তাক্ত করার পর মাঠের বাইরে শান্তির বার্তা। স্টাডিও অলিম্পিকোতে বায়ার্ন মিউনিখের মঙ্গলবারের চ্যাম্পিয়ন্স লিগ অভিযানকে এ ছাড়া আর কী ভাবে ব্যখ্যা করা যায়! ইতালির দ্বিতীয় সেরা দল রোমাকে ৭-১ হারিয়ে উঠে বায়ার্ন কর্তা-সহ পেপ গুয়ার্দিওলার টিম ভাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন।

স্বমহিমায় রবেন। রোমাকে গোল দিয়ে। ছবি: এএফপি

স্বমহিমায় রবেন। রোমাকে গোল দিয়ে। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৪ ০৩:৩৪
Share: Save:

বিধ্বংসী পারফরম্যান্সে বিপক্ষকে রক্তাক্ত করার পর মাঠের বাইরে শান্তির বার্তা। স্টাডিও অলিম্পিকোতে বায়ার্ন মিউনিখের মঙ্গলবারের চ্যাম্পিয়ন্স লিগ অভিযানকে এ ছাড়া আর কী ভাবে ব্যখ্যা করা যায়!

ইতালির দ্বিতীয় সেরা দল রোমাকে ৭-১ হারিয়ে উঠে বায়ার্ন কর্তা-সহ পেপ গুয়ার্দিওলার টিম ভাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন। ফুটবল ভক্ত আর্জেন্তিনীয় পোপ আর্জেন রবেন, ফ্রাঙ্ক রিবেরিদের খেলায় এতটাই মুগ্ধ, যে বলেই দেন, “দারুণ ম্যাচ হয়েছে। এত ব্যবধানে জয় দেখে আশ্চর্য হয়েছি।” বায়ার্নের জার্সি ও ফুটবল উপহার দেওয়ার পাশাপাশি পোপকে একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলার কথাও বলেন বায়ার্ন কর্তারা। যে ম্যাচ থেকে এক মিলিয়ন ইউরো অর্থ সমাজকল্যাণমূলক কাজে দেওয়া হবে। বায়ার্নের প্রতিনিধিদলের সঙ্গে মিশে থাকা ফিলিপ লাম, টমাস মুলারদের শান্ত চেহারা দেখে তখন কে বলবে কিছুক্ষণ আগেই তাঁদের টিম ঘরের মাঠে রোমাকে কী ভাবে ‘চিবিয়ে খেয়েছে’।

মাস তিনেক আগে এ ভাবেই তো ব্রাজিল বিশ্বকাপে ব্রাজিলকে ৭-১ গুড়িয়ে দিয়েছিল জার্মানি। সেখানেও তো লাম, মুলাররা ছিলেন। সেই আতঙ্কটাই যেন ঘরের মাঠের প্রবল সমর্থনের মধ্যেও টের পেল রোমা। যার মধ্যে জোড়া গোল রবেনের। এ ছাড়া গোল পান বিশ্বকাপ ফাইনালের গোলদাতা মারিও গোয়েটজে, রবার্ট লেওয়ানডস্কি, মুলার (পেনাল্টি), রিবেরি ও জার্দান শাকিরি।

তবে স্বয়ং পোপের প্রশংসার পাশাপাশি ক্লাবের ইতিহাসে ইউরোপিয়ান টুর্নামেন্টে সবচেয়ে বেশি ব্যবধানে অ্যাওয়ে ম্যাচে জেতার রেকর্ড করলেও টিমের খেলায় পুরোপুরি সন্তুষ্ট নন কোচ গুয়ার্দিওলা। ইতালীয় মিডিয়াকে গুয়ার্দিওলা বলেন, “আমাদের ক’য়েকটা বিষয়ে আরও উন্নতি করতে হবে। রোমা দ্বিতীয়ার্ধের শুরুতে কিন্তু বেশ কিছু সুযোগ তৈরি করতে পেরেছিল। এটা আটকাতে হবে। এই ম্যাচটা একটা ব্যতিক্রম। এই ফল দেখে কিন্তু দুটো টিমের পার্থক্য করা ঠিক হবে না।”

প্রাক্তন বার্সেলোনা কোচের বাড়াবাড়ি না অতিরিক্ত বিনয়? সে যাই মনে হোক না কেন, কোচের সঙ্গে কিন্তু একমত রবেনও। তিনি বলে দেন, “আমি এখনও মনে করি রোমাকে হারানো বেশ কঠিন। আমি এরকম কখনও দেখিনি। বিশেষ করে রোমার মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে।” সঙ্গে ডাচ তারকা যোগ করেন, “ওদের কাছে আমাদের আক্রমণের কোনও জবাব ছিল না। কোচিং টিমকে ধন্যবাদ দিতে হবে এই ম্যাচের জন্য আমাদের এত ভাল করে প্রস্তুত করার জন্য।” তবে হেরেও রোমার জন্য একটাই ভাল খবর সিএসকেএ মস্কো আর ম্যাঞ্চেস্টার সিটি ড্র করায় গ্রুপে ইতালীয় টিম এখনও দ্বিতীয় স্থানে।

শুধু বায়ার্নই নয় মঙ্গলবার গোলের বন্যা বয়ে যায় চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচেও। মোট ৪০টি গোল হয়েছে এ দিন আটটি ম্যাচে। যার মধ্যে শাখতার দনেস্ক ৭-০ হারায় বেলারুশের ক্লাব বাতেকে। পেনাল্টি-সহ পাঁচ গোল লুই আদ্রিয়ানোর। হোসে মোরিনহোর চেলসিও ৬-০ হারায় স্লোভেনিয়ার ক্লাব মারিবরকে। এডেন হ্যাজার্ডের জোড়া গোল (একটি পেনাল্টি থেকে)। এ ছাড়া গোল পান রেমি, দ্রোগবা (পেনাল্টি) ও টেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bayern munich champions league football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE