Advertisement
১৯ এপ্রিল ২০২৪
আইএসএল শুরু নিয়ে সংশয়

ইতালির ফিওরেন্তিনার সঙ্গে জুড়ছে পুণে

এত দিন ধরে আই লিগের নামী ক্লাবগুলো যা করতে পারেনি, ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএলের ফ্রাঞ্চাইজিরা তা করে ফেলছে কয়েক মাসের মধ্যেই। বিভিন্ন ফ্রাঞ্চাইজি দল বিদেশের নামী ক্লাবগুলোর সঙ্গে গাঁটছড়া বাঁধছে ভাল বিদেশি ফুটবলার আনতে। কোচ, ইউথ ডেভলপমেন্ট-সহ পরিকাঠামোগত সাহায্যও নিচ্ছে সেই ক্লাব থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৪ ০৩:৪৫
Share: Save:

এত দিন ধরে আই লিগের নামী ক্লাবগুলো যা করতে পারেনি, ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএলের ফ্রাঞ্চাইজিরা তা করে ফেলছে কয়েক মাসের মধ্যেই। বিভিন্ন ফ্রাঞ্চাইজি দল বিদেশের নামী ক্লাবগুলোর সঙ্গে গাঁটছড়া বাঁধছে ভাল বিদেশি ফুটবলার আনতে। কোচ, ইউথ ডেভলপমেন্ট-সহ পরিকাঠামোগত সাহায্যও নিচ্ছে সেই ক্লাব থেকে।

আট দলের মধ্যে সবার আগে স্পেনের আটলেটিকো মাদ্রিদকে অন্যতম মালিক করে চমকে দিয়েছিল কলকাতা।

নেদারল্যান্ডসের বিখ্যাত ক্লাব ফেনুর্ড রটারডামের সঙ্গে গাঁটছড়া বেধেছে দিল্লি।

বাতিস্তুতা, লুকা তোনি, মারিও গোমেজ, (ইনসেট) ত্রাপাত্তোনি,

প্রান্দেলিদের ক্লাব এ বার আইএসএলে। সবিস্তার দেখতে ক্লিক করুন।

এ বার ইন্ডিয়ান সুপার লিগের আর এক দল পুণের সঙ্গে গাঁটছাড়া বাঁধল ইতালির বিখ্যাত ক্লাব এসিএফ ফিওরেন্তিনা। যে ক্লাবের সঙ্গে কোনও না কোনও সময় যুক্ত ছিলেন সিজার প্রান্দেলি, গ্যাব্রিয়েল বাতিস্তুতা, জিওভান্নি ত্রাপাতোনি, লুকা টনি, দিনো জোফের মতো তারকা ফুটবলাররা। কেউ ফুটবলার হিসাবে, কেউ ম্যানেজার হিসাবে। ’৮২-র বিশ্বচ্যাম্পিয়ন ইতালির পাঁচ জন ফুটবলার ছিলেন ফিওরেন্তিনারই। সিরি-এ লিগের নামী ক্লাবটির সঙ্গে তাঁদের টিম যুক্ত হচ্ছে জানিয়ে পুণের এক কর্তা শুক্রবার ফোনে বললেন, “ইতালির ক্লাবটির সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। কয়েক দিনের মধ্যেই সরকারি ঘোষণা করব আমরা।” জানা গিয়েছে, পুণে দলের কোচ আসছেন ইতালি থেকেই। দলের সাত জন বিদেশি ফুটবলার পাঠাবে ফিওরেন্তিনাই। আইকন ফুটবলার হিসাবে ইউরো কাপ খেলা রোমানিয়ার ফরোয়ার্ড আদ্রিয়ান মুটুকে চাইছে পুণে। যিনি আগে ফিওরেন্তিনায় খেলেছেন।

এ দিকে সুপার লিগের টাইটেল স্পনসর হল হিরো সাইকেল। টুর্নামেন্টের নাম হচ্ছে হিরো সুপার লিগ। কিন্তু ১৮ সেপ্টেম্বর কি লিগ শুরু করতে পারবে আই এম জি আর? ক্রিকেটের চ্যাম্পিয়ন্স লিগ টি টোয়েন্টির জন্য আই এস এল পিছিয়ে দিতে চাইছে স্পনসর স্টার। সুপার লিগের সংগঠকদের কাছে তারা আবেদনও করেছে বলে খবর। স্টারের বক্তব্য, ফুটবল সুপার লিগ তারা জমজমাট করে করতে চায়। ক্রিকেট চললে সেটা সম্ভব নয়। কিন্তু ফেডারেশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তা সম্ভব নয়। ফেডারেশন সচিব কুশল দাশ এ দিন দিল্লি থেকে ফোনে বললেন, “আমাদের কাছে কেউ এ ব্যাপারে কোনও আবেদন করেনি। করলেও তা কোনওমতেই রাখা সম্ভব নয়। কারণ আমাদের ফুটবল ক্যালেন্ডার আমরা ঘোষণা করে দিয়েছি। তা পরিবর্তন করা সম্ভব নয়।” জানা গিয়েছে, ৭ ডিসেম্বর আই এস এল শেষ হয়ে যাওয়ার পর ফেড কাপ শুরু হবে গোয়ায় পাঁচ দিনের মধ্যেই। শুক্রবার সকালেই লাল-হলুদ অনুশীলনের পর এ নিয়ে অসন্তোষ ব্যক্ত করেন ইস্টবেঙ্গল কোচ আর্মান্দো কোলাসো। বলেন, “এর পর ফুটবলাররা যদি চোট নিয়ে ফেরত আসে তখন ফেড কাপের আগে চাপ বাড়বে টিমের।” কিন্তু স্পনসর আইএমজিআর যদি চাপ দেয় তা হলে কি ফেডারেশন তাদের সিদ্ধান্তে অটল থাকতে পারবে? সে ক্ষেত্রে হয়তো আই এস এলের আগে ফেড কাপ হতে পারে। তা নিয়েই আপাতত জল্পনা তুঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isl doubt over isl pune fiorentina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE