Advertisement
১৮ এপ্রিল ২০২৪

‘কড়া হেডস্যারে’র মেজাজের সাক্ষী এ বার ম্যান ইউ

বার্সেলোনার কোচ থাকাকালীন তখন বিশ্বের সেরা ফুটবলার রিভাল্ডোকেও রেয়াত করেননি। সরাসরি বলেছিলেন। ‘রিভাল্ডো শোনো। যে রকম বলব ঠিক সে রকম খেলতে হবে।’ রিভাল্ডো শোনেননি। ক্লাব ছাড়তে হয়েছিল ব্রাজিলীয় তারকাকে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০৩:০৩
Share: Save:

বার্সেলোনার কোচ থাকাকালীন তখন বিশ্বের সেরা ফুটবলার রিভাল্ডোকেও রেয়াত করেননি। সরাসরি বলেছিলেন। ‘রিভাল্ডো শোনো। যে রকম বলব ঠিক সে রকম খেলতে হবে।’ রিভাল্ডো শোনেননি। ক্লাব ছাড়তে হয়েছিল ব্রাজিলীয় তারকাকে। বায়ার্ন মিউনিখে কোচ হওয়ার পর প্লেয়ারদের সঙ্গে আলাপের শুরুতেই নিজেকে নিয়ে তিনি বলেছিলেন, “আমি যা আমি তাই। আত্মবিশ্বাসী, উদ্ধত, দাপুটে, সৎ, কর্মঠ আর সৃষ্টিশীল।” ম্যান ইউ কোচ হওয়ার পরে তাঁকে হাসিখুশি মেজাজেই এত দিন দেখা গিয়েছে। কিন্তু তাঁর— লুই ফান গলের বিখ্যাত চড়া মেজাজটা কেমন, সেটা হাড়ে-হাড়ে এ বার টের পেলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ফুটবলাররাও।

ঘটনাটা কী?

প্রাক-মরসুম সফরে এখন মার্কিন মুলুকে ম্যান ইউ। ক্যালিফোর্নিয়ায় ওয়েন রুনিদের প্র্যাকটিস চলছিল মঙ্গলবার। তাঁদের নতুন ডাচ কোচের তত্ত্বাবধানে। ফান গল প্লেয়ারদের নির্দেশ দেন শুধু বাঁ-পায়ে টার্গেটে শট নিতে। হঠাৎই মেজাজ হারান ফান গল। ম্যান ইউয়ে নতুন সই করা লুক শ আর মিডফিল্ডার ড্যারেন ফ্লেচার-ই লক্ষ্য ছিলেন কোচের। দু’জনই টার্গেটে শট রাখতে পারেননি। রোজ বোল স্টেডিয়ামে উপস্থিত প্রায় শ’খানেক দর্শক ঘটনায় অবাক! ফান গলের হঠাৎ রেগে ওঠার সবচেয়ে বড় কারণ টার্গেটে বল রাখতে না পারা তো আছেই, পাশাপাশি গোলকিপারের নাগালের মধ্যে চলে গিয়েছিল ওই দুই প্লেয়ারের শট।

চমকের আরও বাকি ছিল। মেজাজ হারানোর কিছুক্ষণের মধ্যেই আবার ফের উৎসবে মেতে উঠতে দেখা যায় ডাচ কোচকে।

সেটার কারণ কী?

‘রং ফুটে’ যাঁরা ঠিকঠাক শট মেরেছেন, তাঁদের দেখে খুশি হয়েছেন কোচ। বিশেষ করে দুই সেন্টার হাফ ফিল জোন্স আর জনি ইভান্সের উপর। ব্রাজিল বিশ্বকাপে স্পেনের জালে বল জড়ানোর পর ফান পার্সির সঙ্গে যে ভাবে উৎসবে মেতেছিলেন ঠিক সেই মেজাজেই ফের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। কিছুক্ষণের ব্যবধানে ডাচ কোচের সম্পূর্ণ উল্টো দুই মানসিকতা দেখে তখন সমর্থকদের চোখ যেন ছানাবড়া। ফান গলকে যাঁরা কিছুটা হলেও চেনেন, তাঁরা তখন মিটিমিটি হাসছেন। সমর্থকদের অনেকে অবশ্য ‘কড়া হেডস্যার’-এর ধমকে খারাপ কিছু দেখছেন না। কড়া হাতেই ওয়েন রুনিদের ফের পুরনো ফর্মে ফিরিয়ে আনবেন ডাচ কোচ বলে বিশ্বাস ম্যান ইউয়ের সমর্থকদের।

অনুশীলন শুরুর আগেই ফান গল ইঙ্গিত দিয়েছিলেন প্রত্যেক প্লেয়ারকে নিজেকে প্রমাণ করার সুযোগ দেওয়ার। বলেছিলেন, “এই মুহূর্তে টিম নিয়ে কিছু বলব না। আগে আমার প্লেয়ারদের জানতে হবে। কোচ যখন আমি আর আমাকেই প্লেয়ারদের নির্দেশটা দিতে হবে, তখন দেখতে চাই তাদের পারফরম্যান্স কেমন। তাই টিম নিয়ে এখনই কিছু বলছি না। সবাইকে সুযোগ দিতে চাই নিজের সেরাটা দেখানোর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

manchester united louis van gaal man u coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE