Advertisement
২৫ এপ্রিল ২০২৪
মরসুমের প্রথম ডার্বি ৩১ অগস্ট

ঘরোয়া লিগেও মুছে ফেলা হল ইউনাইটেডকে

আই লিগ থেকে আগেই বাতিল করা হয়েছিল ইউনাইটেড স্পোর্টসকে। এ বার ডুরান্ড-আইএফএ শিল্ড জয়ী ক্লাবকে কলকাতা প্রিমিয়ার লিগ থেকেও বাতিল করে দেওয়া হল। ফলে আরও অন্ধকারে চলে গেল আলো-নবাবদের ক্লাব। যা অবস্থা তাতে তারা আই লিগ-টুতেও খেলতে পারবে কি না সন্দেহ!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০১৪ ০৩:৪১
Share: Save:

আই লিগ থেকে আগেই বাতিল করা হয়েছিল ইউনাইটেড স্পোর্টসকে। এ বার ডুরান্ড-আইএফএ শিল্ড জয়ী ক্লাবকে কলকাতা প্রিমিয়ার লিগ থেকেও বাতিল করে দেওয়া হল। ফলে আরও অন্ধকারে চলে গেল আলো-নবাবদের ক্লাব। যা অবস্থা তাতে তারা আই লিগ-টুতেও খেলতে পারবে কি না সন্দেহ!

অবনমন বাঁচিয়ে টিকে গেলেও এএফসি-র ক্লাব লাইসেন্সের যোগ্যতা পূরণ করতে না পারায় আই লিগে খেলার সুযোগ হারিয়েছিল কলকাতার নামী এই ক্লাব। তাদের আরও বড় ধাক্কা নেমে এল বৃহস্পতিবার। নির্দিষ্ট সময়ের মধ্যে ফুটবলারদের নথিভুক্ত করতে না পারায় প্রিমিয়ার লিগেও জায়গা হচ্ছে না। ইউনাইটেডকে বাদ দিয়েই ঘরোয়া লিগের সূচি তৈরি করে ফেলল আইএফএ। সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বলে দিলেন, “ফুটবলারদের সই করানোর শেষ দিন ছিল ২ জুলাই। নতুন নিয়মানুযায়ী, এই সময়ের মধ্যে অন্তত ২০ জন ফুটবলারকে সই করাতেই হত। কিন্তু ইউনাইটেড সেটা করেনি। তাই ওদের বাদ দিয়ে নতুন সূচি হয়েছে।” ইউনাইটেড সচিব অলোকেশ কুণ্ডুু রাজ্য সংস্থার সচিবের কথা শুনে হতাশ। বলে দিলেন, “ফুটবলারদের সই করানোর এ বার নতুন নিয়ম হয়েছে। সেটা আইএফএ ক্লাবগুলোকে চিঠি দিয়ে জানিয়েছিল। আমরাও চিঠি পেয়েছি। ভুলটা আমাদেরই। চিঠিটা ভাল করে পড়িনি। আর স্পনসর তো এখনও জোগাড় হয়নি। টিম করব কোথা থেকে?”

ইউনাইটেডের পারফরম্যান্স কিন্তু যথেষ্ট চমকপ্রদ। প্রায় ছয় বছর ধরে আই লিগের মূল পর্বে খেলছে ইউনাইটেড। এক বারও অবনমনের আওতায় পড়তে হয়নি দলটিকে। ২০১২-’১৩-তে চতুর্থ হয়েছিল দলটি। সে বছরই আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন হয় তারা। তবু গত বছর কোনও স্পনসর জোটেনি ইউনাইটেডের। ধার-দেনা করে কোনও মতে দল করে আই লিগ দশে শেষ করে তারা। এ ছাড়াও ২০১০-এ ডুরান্ড চ্যাম্পিয়ন হয়েছে ইউনাইটেড। রানার্স হয়েছে ২০১১-তে। আইএফএ শিল্ডে তারা রানার্স হয়েছে ২০০৫ এবং ’১২-তে। গত বছরও শিল্ডের শেষ চারে পৌঁছেছিল ইউনাইটেড। এই রকম একটা দলের কী করুণ অবস্থা!

এখন প্রশ্ন হল, ইউনাইটেড যদি শেষ পর্যন্ত দল করতে পারে, তবে কি তাদের সাফল্যের কথা মাথায় রেখে আইএফএ একটা সুযোগ দেবে? সচিব উৎপল গঙ্গোপাধ্যায় পরিষ্কার বলে দিয়েছেন, “কোনও ভাবেই নিয়ম বদলানো সম্ভব নয়।” অলোকেশবাবু অবশ্য আজ শুক্রবার আইএফএ সচিবের সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন।

নতুন সূচি অনুযায়ী, আই লিগ শুরু হচ্ছে ১০ অগস্ট থেকে। তাও ইস্টবেঙ্গল-মহমেডান ম্যাচ দিয়ে। আর ডার্বি হওয়ার কথা ৩১ অগস্ট। মোহনবাগানের প্রথম ম্যাচ ১১ অগস্ট।

এ দিকে ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের লিগ-প্রস্তুতি চলছে। সামনের সপ্তাহেই আর্মান্দো কোলাসো দল নিয়ে চলে যাবেন কল্যাণীতে আবাসিক শিবিরে। বৃহস্পতিবার নিজেদের ক্লাবের মাঠে রয়্যাল ইউনিভার্সিটি অব ভুটানের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলে মোহনবাগান। যে ম্যাচে ৩-০ জিতেছে সুভাষ ভৌমিকের দল। গোল করেছেন সাবিথ এবং তীর্থঙ্কর সরকার। আর আত্মঘাতী গোল করেন ভুটানের দলটির কেজাং।

বর্ষসেরা দিন্দা, আসছেন বিশ্বনাথ

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

বাংলার বর্ষসেরা ক্রিকেটার হিসেবে অশোক দিন্দাকে বেছে ফেলল সিএবি। গত রঞ্জি মরসুমে বাংলা অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লকে বাদ দিলে অশোক দিন্দাই একমাত্র ধারাবাহিক পারফর্ম করে গিয়েছেন। বাংলা যে গত মরসুমে রঞ্জি ট্রফির সেমিফাইনালে উঠেছিল, তাতে দিন্দার ভূমিকাও অনস্বীকার্য ছিল। সব মিলিয়ে রঞ্জি ট্রফিতে চল্লিশ উইকেট ছিল ছিল দিন্দার। আগামী ২৬ জুলাই সিএবি-র বার্ষিক অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে নিয়ে আসা হচ্ছে ভারতের কিংবদন্তি ক্রিকেটার গুন্ডাপ্পা বিশ্বনাথকে। আজীবনের সম্মান এ বার দেওয়া হচ্ছে সৌমেন্দ্রনাথ কুণ্ডুকে। জেন্টলম্যান ক্রিকেটারের পুরস্কার পাচ্ছেন ঋদ্ধিমান সাহা। অনূর্ধ্ব উনিশ বর্ষসেরা ক্রিকেটার হচ্ছেন আমির গনি। আর অনূর্ধ্ব ষোলোর বর্ষসেরা ক্রিকেটার কনিষ্ক শেঠ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unitedsports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE