Advertisement
২৬ এপ্রিল ২০২৪
জার্মানির বিরুদ্ধে বদলার ম্যাচে নেই মেসি

চার গোল হজম করল রোনাল্ডোহীন রিয়াল

রোনাল্ডোহীন রিয়াল মাদ্রিদ হারের স্বাদ পেল। আর ভিয়ারিয়ালের বিরুদ্ধে ১-০ জিতেও, বার্সেলোনা হারাল লিওনেল মেসিকে। শুধু বার্সেলোনাই নয়, আর্জেন্তিনাও তাদের বদলার ম্যাচে দলে পাচ্ছে না অধিনায়ককে। আগামী বুধবার বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে আন্তর্জাতিক ফ্রেন্ডলি খেলবে আর্জেন্তিনা। যে ম্যাচকে অনেকেই মেসিদের ‘বদলার’ ম্যাচ হিসেবে দেখছেন। কিন্তু বার্সেলোনার ওয়েবসাইটে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, চোটের জন্য বুধবারের ম্যাচে খেলবেন না মেসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৪ ০১:৩২
Share: Save:

রোনাল্ডোহীন রিয়াল মাদ্রিদ হারের স্বাদ পেল। আর ভিয়ারিয়ালের বিরুদ্ধে ১-০ জিতেও, বার্সেলোনা হারাল লিওনেল মেসিকে।

শুধু বার্সেলোনাই নয়, আর্জেন্তিনাও তাদের বদলার ম্যাচে দলে পাচ্ছে না অধিনায়ককে। আগামী বুধবার বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে আন্তর্জাতিক ফ্রেন্ডলি খেলবে আর্জেন্তিনা। যে ম্যাচকে অনেকেই মেসিদের ‘বদলার’ ম্যাচ হিসেবে দেখছেন। কিন্তু বার্সেলোনার ওয়েবসাইটে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, চোটের জন্য বুধবারের ম্যাচে খেলবেন না মেসি।

রিয়াল মাদ্রিদও চোটের জন্য রোনাল্ডোকে হারিয়েছে। কিন্তু তা সত্ত্বেও কেউ ভাবেনি চার গোল হজম করতে হবে তাদের। ঠিক যেমন দিন কয়েক আগে করতে হয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। ম্যান ইউয়ের সে রকম কেউ সে দিন খেলেননি, কিন্তু রিয়ালের তো হামেস রদ্রিগেজ থেকে টনি ক্রুজবাকি সব মহাতারকাই দলে ছিলেন। তবুও মুখ থুবড়ে পড়তে হল আর এক রিয়ালের কাছে। দু’গোল এগিয়ে থেকেও রিয়াল সোসিয়েদাদের কাছে ২-৪ হারল রিয়াল মাদ্রিদ। যাদের গোটা দলের দাম রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড লাইনের ধারে কাছে আসে না। সের্জিও র‌্যামোস ও গ্যারেথ বেলের গোলে ২-০ এগোয় রিয়াল। কিন্তু তার পর থেকেই সোসিয়েদাদ তোলে আক্রমণের ঝড়। যার সামনে উড়ে যায় রিয়াল ডিফেন্স। হজম করতে হয় চার গোল।

রিয়াল হারলেও, বার্সেলোনা কিন্তু জিতেই চলেছে। ভিয়ারিয়ালকে তাদের ঘরের মাঠেই ১-০ হারাল লুই এনরিকের দল। যে ম্যাচের শেষে ধরা পড়ে দলের তারকা স্ট্রাইকার মেসির চোট। ক্লাবের ওয়েবসাইটে সরকারি ভাবে জানানো হয়, “মেসির পায়ের পেশিতে চোট লেগেছে। মঙ্গলবার পরীক্ষার পরে জানা যাবে ঠিক কতটা গুরুতর মেসির চোট।”


হামেসের হতাশা।

আর্জেন্তিনা ফুটবল সংস্থাও জানিয়ে দিয়েছে জার্মানির বিরুদ্ধে শুধু মেসিই নন, চার ফুটবলারকে চোটের জন্য পাওয়া যাবে না। বার্সেলোনার মহাতারকা ছাড়া বাকি তিন চোট পাওয়া প্লেয়ার হলেনম্যাক্সিমিলিয়ানো রদ্রিগেজ, রদ্রিগো প্যালাসিও আর সেন্ট্রাল ডিফেন্ডার এজেকুয়েল গ্যারে।

এ দিকে, বুধবারের ফ্রেন্ডলিতে অনিশ্চিত হয়ে পড়েছেন জার্মানির মেসুট ওজিলও। সোমবার টিম প্র্যাকটিসে যোগ দেননি আর্সেনাল তারকা। জার্মানির ম্যানেজার অলিভার বিয়েরহফ বলে দেন, “বুধবার মেসুটের পক্ষে মাঠে নামা কঠিন। তবে আশা করছি সোমবার স্কটল্যান্ডের বিরুদ্ধে ইউরো কোয়ালিফায়ারের ম্যাচে ওকে দলে পাওয়া যাবে।”

ব্রাজিল বিশ্বকাপ ফাইনালের দুই প্রতিদ্বন্দ্বীর ফের লড়াই নিয়ে অবশ্য উৎসাহের শেষ নেই। বিশ্বকাপ জেতার পর জার্মানির প্রথম প্র্যাকটিস এ দিন সমর্থকদের চাক্ষুষ করার সুযোগ দেওয়া হয়েছিল। যার ফায়দা নিতে জার্মানির প্র্যাকটিসে হাজির ছিলেন প্রায় ৪০ হাজার সমর্থক। হঠাৎ এই সিদ্ধান্ত কেন? বিয়েরহফ বলেন, “আমরা চেয়েছিলাম সমর্থকরা, বিশেষ করে খুদে সমর্থকরা প্রিয় তারকাদের কাছ থেকে দেখার সুযোগ পাক।”

ছবি: এএফপি

ম্যাঞ্চেস্টারে ফালকাও

অ্যাঞ্জেল দি মারিয়ার পর দল বদলের বাজারে ফের চমক ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। এ বার কলম্বিয়ার তারকা ফরোয়ার্ড রাদামেল ফালকাওকে ফরাসি ক্লাব মোনাকো থেকে লোনে চলতি মরসুমের জন্য সই করালো লুইন ফান গলের টিম। তার জন্য অবশ্য ম্যান ইউকে ২৪ মিলিয়ন পাউন্ড গাঁটের কড়ি খরচ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE