Advertisement
২৪ এপ্রিল ২০২৪

জাডেজার জরিমানা ঘিরে বোর্ড বনাম আইসিসি যুদ্ধের ঘণ্টা

রবীন্দ্র জাডেজার জরিমানা নিয়ে এ বার কাজিয়া লেগে গেল আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের। ট্রেন্টব্রিজে জেমস অ্যান্ডারসনের উদ্দেশ্যে কটূক্তি করায় জাডেজাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করার সিদ্ধান্ত জানাল আইসিসি।

জরিমানা বিতর্কের মধ্যে প্রস্তুতি। সাউদাম্পটনে জাডেজা। ছবি: এএফপি।

জরিমানা বিতর্কের মধ্যে প্রস্তুতি। সাউদাম্পটনে জাডেজা। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৪ ০৩:০৮
Share: Save:

রবীন্দ্র জাডেজার জরিমানা নিয়ে এ বার কাজিয়া লেগে গেল আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের।

ট্রেন্টব্রিজে জেমস অ্যান্ডারসনের উদ্দেশ্যে কটূক্তি করায় জাডেজাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করার সিদ্ধান্ত জানাল আইসিসি। এই সিদ্ধান্ত যে মোটেই পছন্দ হয়নি তাদের, তা জানিয়ে বোর্ড আইসিসি-র কাছে এই শাস্তি প্রত্যাহারের পাল্টা আবেদন জানানোর ইঙ্গিতও দিয়ে রাখল।

ট্রেন্টব্রিজ টেস্টের দ্বিতীয় দিন লাঞ্চের আগে এবং লাঞ্চের সময় অ্যান্ডারসন ও জাডেজার মধ্যে কথা কাটাকাটি এবং ধাক্কাধাক্কি হয়েছিল বলে অভিযোগ আনে ভারতীয় দল। সেই ঘটনায় অ্যান্ডারসনকে নিয়ে সিদ্ধান্ত জানা যাবে ১ অগস্ট আইসিসি নিযুক্ত কমিশনার গর্ডন লিউইস ও অ্যান্ডারসনের ভিডিও কনফারেন্সের পরে। তার আগেই জাডেজার শাস্তির সিদ্ধান্ত জানিয়ে দিল আইসিসি।

আইসিসি নিযুক্ত ম্যাচ রেফারি ডেভিড বুন এ দিন বলে দিলেন, “দু’জনের মধ্যে যে ঝগড়া হয়েছিল, এই নিয়ে কোনও সন্দেহ নেই। তবে ইংল্যান্ড জাডেজার বিরুদ্ধে লেভেল টু অপরাধের অভিযোগ আনলেও জাডেজা ও অন্যান্য প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলে আমার ধারণা, ভারতীয় এই অলরাউন্ডার লেভেল ওয়ান অপরাধ করেছে। তাই আইসিসি আচরণবিধির ২.১.৮ ধারা অনুযায়ী ওর অর্ধেক ম্যাচ ফি কেটে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এ দিন দুপুরে আইসিসি এই সিদ্ধান্ত জানানোর এক ঘণ্টার মধ্যেই বোর্ড সচিব সঞ্জয় পটেল প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলে দেন, “বোর্ড আইসিসির সিদ্ধান্তে সন্তুষ্ট নয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে পারে।” এমন অপরাধ প্রথম হলে জাডেজার শাস্তির বিরুদ্ধে এই আবেদন করতে পারত না বোর্ড। তবে যেহেতু এক বছরে তাঁর এটি দ্বিতীয় লেভেল ওয়ান অপরাধ (নভেম্বরে একটি ওয়ান ডে-তে শেন ওয়াটসনকে কটূক্তি করে দশ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয় তাঁর), তাই এক্ষেত্রে বোর্ড আবেদন করতে পারে।

ডেভিড বুন লিখিত সিদ্ধান্ত জানানোর পর আটচল্লিশ ঘণ্টার মধ্যে এই আবেদন করতে হবে বোর্ডকে। নিয়ম অনুযায়ী, এই আবেদন জমা পড়ার আটচল্লিশ ঘণ্টার মধ্যে আইসিসি তাদের কোড অব কন্ডাক্ট কমিশনের নিরপেক্ষ দেশের সদস্যকে আবেদন বিচার-বিবেচনার দায়িত্ব দেবে। তাঁকে সাত দিনের মধ্যে বিষয়টির শুনানি করতে হবে এবং তাঁর সিদ্ধান্তই হবে চূড়ান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE