Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দল বাছাইয়ে অন্তত একদিন থাকবেন সচিন-রণবীররা

কোন ফুটবলারকে নিতে গেলে কত টাকা খরচ করতে হবে তার তালিকা পৌঁছে গিয়েছে ফ্রাঞ্চাইজিদের কাছে। কোন পজিশনের ফুটবলার টিমে লাগবে তা ঠিক করতে ছয় টিমের কর্তারা নিজেদের মতো করে অঙ্ক কষা শুরু করে দিয়েছেন। তবে কে কোন ফুটবলার নিতে চান তা একেবারেই গোপন রাখছেন। লক্ষ্যে থাকা ফুটবলার না পাওয়া গেলে পরিবর্তে কার জন্য ঝাঁপানো হবে অর্থাৎ টেবিলে বসার আগে প্ল্যান বি-ও তৈরি থাকছে গোপনেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০১৪ ০৩:০৬
Share: Save:

কোন ফুটবলারকে নিতে গেলে কত টাকা খরচ করতে হবে তার তালিকা পৌঁছে গিয়েছে ফ্রাঞ্চাইজিদের কাছে।

কোন পজিশনের ফুটবলার টিমে লাগবে তা ঠিক করতে ছয় টিমের কর্তারা নিজেদের মতো করে অঙ্ক কষা শুরু করে দিয়েছেন। তবে কে কোন ফুটবলার নিতে চান তা একেবারেই গোপন রাখছেন। লক্ষ্যে থাকা ফুটবলার না পাওয়া গেলে পরিবর্তে কার জন্য ঝাঁপানো হবে অর্থাৎ টেবিলে বসার আগে প্ল্যান বি-ও তৈরি থাকছে গোপনেই।

আইএসএলে খেলা আট দলের মধ্যে বাকি দুটো টিমগোয়া এবং গুয়াহাটির কর্তারা টেবিলে বসলেও তালিকায় থাকা ফুটবলার নিচ্ছেন না। কারণ তাঁরা নিজেদের ক্লাব ডেম্পো এবং শিলং লাজংয়ের ফুটবলারদেরই খেলাবেন।

সোমবার থেকে তিন দিন ধরে মুম্বইয়ের লোয়ার প্যারোলের এক পাঁচতারা হোটেলে সংগঠকদের তৈরি করে দেওয়া ৮৪ জনের ‘ডোমেস্টিক প্লেয়ার্স পুল’ থেকে ফুটবলার বাছবেন আইএসএলের টিম মালিকরা। মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলিদের নিয়ে যেমন ক্রিকেট আইপিএলে নিলাম হয়, হয় দর কষাকষি, সেটা অবশ্য আইএসএলে হচ্ছে না। দর কষাকষির কোনও সুযোগ নেই এখানে। মেজর সকার লিগের ধাঁচে হবে ফুটবলার নির্বাচনের কাজ।

বিশ্বকাপ বা ইউরো কাপে খেলা আইকন ফুটবলারদের নাম ইতিমধ্যেই জানাতে শুরু করেছে দলগুলো। বিদেশের ক্লাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে সাত বিদেশি ফুটবলার নির্বাচনের কাজও শেষ করে ফেলেছে বেশির ভাগ ফ্রাঞ্চাইজি।

ফুটবলার বাছাইয়ের প্রথম দিন অর্থাৎ সোমবার লটারি করে ঠিক হবে কোন ক্লাবের প্রতিনিধি কোন টেবিলে বসবেন। কারণ যে পদ্ধতিতে ফুটবলার বাছাই হবে তাতে টেবিলের নম্বরও গুরুত্বপূর্ণ। কেননা টেবিল ধরে ধরে ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকের হিসাবে সুযোগ আসবে প্রতি দলের। পরের দু’দিনমঙ্গল ও বুধবার সাত রাউন্ড করে ফুটবলার নির্বাচন হবে। প্রতিটি টিমে ১৪ জন করে ভারতীয় ফুটবলার থাকা বাধ্যতামূলক। প্রথম দিন সাত জন করে দলে নিতে পারবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জন আব্রাহাম, সচিন তেন্ডুলকর, রণবীর কপুররাতাঁদের টিমের জন্য। পরের দিন আরও সাত জন বাছতে হবে তাঁদের।

সুব্রত পাল, সন্দীপ নন্দী, মেহতাব হোসেন, নির্মল ছেত্রী, সঞ্জু প্রধান-সহ ফুটবলারদের যে তালিকা এ দিন সংগঠকদের পক্ষ থেকে সরকারি ভাবে প্রকাশিত হয়েছে তাতে রয়েছে মোট ৮৪ জনের নাম। রিজার্ভে রাখা হয়েছে সাত ফুটবলারকে। সেখানে রয়েছেন অ্যালভিটো ডি’কুনহা, সৌমিক দে, প্রিয়ান্ত সিংহ, অভ্র মণ্ডলদের মতো ফুটবলার। মুম্বইয়ে ফোন করে জানা গেল, মোট ২৫ কোটি টাকার ভারতীয় ফুটবলার থাকছেন ডোমেস্টিক প্লেয়ার্স পুলে। দু’ভাগে ভাগ করা হয়েছে ফুটবলারদের। এক) ইস্টবেঙ্গল, মোহনবাগানের মতো টিম থেকে আসা লিয়েনের ফুটবলার। দুই) যে ফুটবলারদের সংগঠকরা এত দিন মাইনে দিয়ে নিজেদের কাছে রেখেছেন অর্থাৎ ফ্রি প্লেয়ার। যে তালিকা সামনে রেখে ফ্রাঞ্চাইজিরা ফুটবলার বাছবেন তার মধ্যে ৩৯ জন জাতীয় দলের প্রাক্তন ও বর্তমান ফুটবলার। সুনীল ছেত্রী, রবিন সিংহের মতো সামান্য কয়েক জন তারকা ছাড়া দেশের প্রায় সব নামী ফুটবলারই অংশ নিচ্ছেন আইএসএলে।

কলকাতা টিমের পক্ষ থেকে ফুটবলার নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন অন্যতম মালিক সৌরভ গঙ্গোপাধ্যায়। সঙ্গে যাচ্ছেন সহকারী কোচ হোসে ব্যারেটো। উদ্যোক্তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সচিন তেন্ডুলকর, সলমন খান, জন আব্রাহাম, রণবীর কপূররা নিলামের তিন দিনের মধ্যে যে-কোনও এক দিন উপস্থিত থাকবেন। প্রত্যেক ফ্রাঞ্চাইজির টেবিলে আট জন করে প্রতিনিধি বসতে পারবেন। জানা গিয়েছে, ফ্রাঞ্চাইজিরা যে ফুটবলারদের নেবেন, টুর্নামেন্টের পর তাঁদের অন্য কোনও ক্লাবে বিক্রি করতে পারবেন না।

প্রথমে ঠিক ছিল ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে সুপার লিগ। কিন্তু স্পনসর স্টার স্পোর্টস তা কিছু দিন পিছিয়ে দিতে বলায় সমস্যা তৈরি হয়। তবে এ দিন আইএমজিআরের এক মুখপাত্র বললেন, “ফেডারেশন আমাদের ৭ ডিসেম্বরের মধ্যে টুর্নামেন্ট শেষ করতে বলেছে। ওই সময়ের মধ্যে আমরা তা শেষ করব। সে ভাবেই সূচি তৈরি হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isl ranbir sachin team selection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE